ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

মান্দজুকিচের গোলে ব্যবধান কমালো ক্রোয়েশিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১৮
মান্দজুকিচের গোলে ব্যবধান কমালো ক্রোয়েশিয়া ছবি: সংগৃহীত

৬৯ মিনিটে ফ্রান্স গোলরক্ষক হুগো লোরিসের ভুলে গোল করে বসেন ক্রোয়েশিয়ান স্ট্রাইকার মারিও মান্দজুকিচ। ফলে ৪-২-এ ব্যবধান কমায় ক্রোয়েটরা।

এর আগে কিলিয়ান এমবাপ্পের গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে আরও এগিয়ে গেল ফ্রান্স। পল পগবার গোলের মাত্র ৬ মিনিট পরে ফরাসিরা এই তরুণ স্ট্রাইকারের গোলে ৪-১ ব্যবধানে এগিয়ে যায়।

একের পর এক আক্রমণ করা ফ্রান্স আরও ব্যবধান বাড়ালো। ৫৯ মিনিটে জটলা থেকে জোড়ালো শটে দারুণ এক গোল করে ফরাসিদের ৩-১ ব্যবধানে এগিয়ে দেন পল পগবা।

এর আগে জমে উঠে রাশিয়া বিশ্বকাপের ফাইনাল। ম্যাচের ৩৫ মিনিটে কর্ণার কিক থেকে আসা বল ক্রোয়েশিয়ান ডিফেন্ডার ইভান পেরেসিচ ক্লিয়ার করতে গিয়ে হাতে বল জড়িয়ে ফেলেন। সেখান থেকে রেফরি ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে ফ্রান্সের দিকে পেনাল্টির বাঁশি বাজান। আর ৩৬ মিনিটে পেনাল্টি থেকে সফলভাবে গোলটি আদায় করে নেন আঁতোয়া গ্রিজমান। এই বিশ্বকাপে ৪টি গোল ও দুটি অ্যাসিস্ট মিলিয়ে ৬ গোলে যুক্ত হলেন এই স্ট্রাইকার।

পরে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

এর আগে ১০ মিনিটের ব্যবধানেই ফ্রান্সের বিপক্ষে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ২৮ মিনিটে ক্রোয়েশিয়ার ফ্রিকিক শট ফরাসি ডিফেন্স ক্লিয়ার করতে না পারায় বল চলে যায় ইভান পেরিসিচের দিকে। তিনি এনগোলে কান্তের কাছ থেকে বল নিয়ে নিচু জোরালো শটে গোলটি আদায় করে নেন। ১-১-এ সমতায় ফেরে ক্রোয়েটরা।

ফাইনালের মহারণে শুরুতেই আত্মঘাতী গোলে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। ম্যাচের ১৮ মিনিটে শ্রোতের বিপরীতে আঁতোয়া গ্রিজমান ফ্রি-কিক নিলে সেখান থেকে প্রতিপক্ষের মারিও মান্দজুকিচের মাথায় লেগে গোলটি হয়। বিশ্বকাপ ফাইনাল ইতিহাসে এটি প্রথম আত্মঘাতী গোল।

এ ম্যাচের মধ্যদিয়ে অবশেষে রাশিয়া বিশ্বকাপের পর্দা নামছে। যেখানে ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মধ্যকার ম্যাচের মাধ্যমে শিরোপা নির্ধারণী ম্যাচটি মাঠে গড়াচ্ছে। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় মুখোমুখি হয় তারা।

ফ্রান্স নিজেদের ইতিহাসে দ্বিতীয় শিরোপা জয়ের জন্য মাঠে নেমেছে। যেখানে এ নিয়ে তৃতীয়বার ফাইনাল খেলছে দলটি। ১৯৯৮ সালে ঘরের মাঠে প্রথম বিশ্বকাপ জয় করে ফরাসিরা। ২০০৬ সালে ফাইনালে গেলেও ইতালির কাছে হার মানে।

এদিকে ক্রোয়েশিয়া প্রথমবারের মতো ফাইনালে খেলছে। এর আগে ১৯৯৮ সালের বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েই সেমিফাইনাল খেলে দলটি। সেবার ফ্রান্সের কাছে হেরেই বিদায় নেয় ক্রোয়েটরা। ফলে এই ম্যাচটি প্রতিশোধও হতে পারে মদ্রিচ-রাকিটিচদের।

ফাইনালের এ ম্যাচে অবশ্য দু’দলই নিজেদের শুরুর একাদশ অপরিবর্তিত রেখেছে।

নিচে পাঠকদের জন্য ফ্রান্স ও ক্রোয়েশিয়ার একাদশ দেয়া হলো:

ফ্রান্স: হুগো লোরিস, বেঞ্জামিন পাভার, রাফায়েল ভারানে, সামুয়েল উমতিতি, পল পগবা, আঁতোয়া গ্রিজমান, অলিভিয়ের জিরুদ, কিলিয়ান এমবাপ্পে, এনগোলো কান্তে, ব্লেইজ মাতুইদি, লুকাস হার্নান্দেস।

ক্রোয়েশিয়া: দানিয়েল সুবাসিচ, সিমে ভ্রাসালিকো, ইভান স্ত্রিনিচ, ইভান পেরিসিচ, দেজান লোভরেন, ইভান রাকিটিচ, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রোজোভিচ, মারিও মান্দজুকিচ, আন্তে রেবিচ, দোমাগোজ ভিদা।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, ১৫ জুলাই, ২০১৮
এমএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ