ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

সমতা নিয়ে বিরতিতে সৌদি আরব-মিশর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
সমতা নিয়ে বিরতিতে সৌদি আরব-মিশর ছবি: সংগৃহীত

প্রথমার্ধের শেষ বাঁশি বাজার ঠিক ১ মিনিট আগে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। এবার মিশরের ডি বক্সে ফাউলের শিকার হন প্রথম পেনাল্টি মিস করা সৌদি আরবের ফাহাদ। ফাউল করা আলি গাবরকে হলুদ কার্ড দেখান রেফারি। পরে ভিএআর’র সহায়তা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। এবার অবশ্য গোল করতে কোন মিস করেন নি সৌদি আরবের ফারাজ।

রাশিয়া বিশ্বকাপে এটি সৌদি আরবের প্রথম গোল। শেষ মুহূর্তে পাওয়া এই গোলেই ১-১ ব্যবধানের সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করেছে সৌদি-মিশর।

ম্যাচের ৪১ মিনিটে নিজেদের ডি বক্সে হ্যান্ড বল করেন মিশরীয় ডিফেন্ডার আহমেদ ফাতহি। পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সমতায় ফেরার দারুণ এক সুযোগ পেয়ে যায় সৌদি আরব। কিন্তু সৌদি ফরোয়ার্ড ফাহাদের পেনাল্টি শট ডান দিকে ঝাপ দিয়ে ঠেকিয়ে দেন বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সী ফুটবলারের রেকর্ড গড়া এল-হাদারি।

এর আগে দলের সেরা তারকা মোহামেদ সালাহ’র ২২ মিনিটের গোলে এগিয়ে যায় মিশর। চলতি বিশ্বকাপে এটি তার দ্বিতীয় গোল। সৌদি ডিফেন্সে জায়গা বানিয়ে দারুণ দক্ষতায় বল নিয়ন্ত্রণে রেখে সৌদি গোলরক্ষের উপর দিয়ে জালে পাঠিয়ে দিয়ে উল্লাসে মাতান মিশর সমর্থকদের।  

দুই দলেরই বিদায়ঘণ্টা বেজে গেছে। আজকের ম্যাচটি তাই শুধুই নিয়মরক্ষার ম্যাচে পরিণত হয়েছে। মধ্যপ্রাচ্যের দুই দেশের জন্য এটি মর্যাদা রক্ষারও লড়াই। একটা ম্যাচ জিতে খালি হাতে দেশে ফেরার লজ্জা ঢাকতে চাইবে দুই দলই।

আজকের ম্যাচটি মিশর গোলরক্ষক এশাম এল হাদারির জন্য বিশেষ কিছু। কারণ, আজকের ম্যাচে মাঠে নামলেই বিশ্বের সবচেয়ে বেশি বয়সী (৪৫ বছর পাঁচ মাস) ফুটবলার হিসেবে বিশ্বকাপে খেলার রেকর্ড গড়বেন তিনি। আগের দুই ম্যাচে তাকে মাঠের বাইরে থাকতে হয়েছে। তবে দলের মূল গোলরক্ষক মোহামেদ আল-শেন্নাবির ইনজুরি তার কপাল খুলে দিয়েছে।

আজকের ম্যাচ দিয়ে নিজের প্রথম বিশ্বকাপ মিশনের সমাপ্তি টানবেন মিশরীয় তারকা ফুটবলার মোহামেদ সালাহ। শেষ ম্যাচে তার কাছ থেকে বিশেষ কিছু দেখার অপেক্ষায় মিশর ও সালাহ সমর্থকরা। সমর্থকদের হতাশ করেন নি লিভারপুল তারকা। তার গোলেই এগিয়ে গেছে মিশর।

আজকের দিনটি সৌদি আরবের জন্য বিশেষ দিন। ১৯৯৪ সালের আজকের এই দিনে (২৫ জুন) আমেরিকা বিশ্বকাপে নিউ ইয়র্কে নিজেদের ফুটবল ইতিহাসে প্রথম বিশ্বকাপ ম্যাচে জয়ের দেখা পায় সৌদি আরব। প্রতিপক্ষ ছিল মরক্কো।

বাংলাদেশ সময় রাত ৮টায় ভলগোগ্রাদ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে সৌদি আরব-মিশর।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুন ২৫, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ