ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

আলোচনায় শাকিরির বুট

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
আলোচনায় শাকিরির বুট সার্বিয়ার বিপক্ষে ম্যাচে এই বুটজোড়া ব্যবহার করেন সুইস তারকা শাকিরি/সংগৃহীত

সার্বিয়ার বিপক্ষে গোল করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সুইস উইঙ্গার জেরদান শাকিরি। ম্যাচে জয়ের মাধ্যমে নকআউট পর্বের পথে এগিয়ে গেলো সুইজারল্যান্ড। তবে সার্বিয়া-সুইজারল্যান্ড দ্বৈরথের পর ফলাফলের চেয়ে আলোচনায় উঠে এসেছে ম্যাচে শাকিরির ব্যবহৃত বুট।

সুইস এ তারকা শুক্রবারের (২৩ জুন) ম্যাচে যে বুটজোড়া ব্যবহার করেছিলেন তাতে বাম পায়েরটিতে ছিলো সুইজার‌ল্যান্ডের পতাকা, আর ডান পায়েরটিতে কসোভোর। যা এখন আলোচনার বিষয়।

সার্বিয়া-কসোভো সম্পর্ক খুবই ‘জটিল’ এবং দুই দেশের জন্য ‘গুরুত্বপূর্ণ’। এ অবস্থায় শাকিরির ওই বুটজোড়া ব্যবহার করা থেকে বিরত থাকাই ছিলো শ্রেয়, এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।

গঞ্জিলানের কসোভান শহরে জন্ম নেন শাকিরি। ১৯৯২ সালে বলকান যুদ্ধের মাঝামাঝি সময়ে তার বাবাও জন্মস্থান ছেড়ে সুইজারল্যান্ডে বসবাস শুরু করেন।

সার্বিয়ার বিপক্ষে শাহাকা ও শাকিরির খেলাটি ছিল নিজ জন্মভূমির বিপক্ষে। এই কারণে দু’জনেই তাদের প্রতিদ্বন্দ্বীকে উদ্দেশ্য করে ঈগলের আকৃতি দিয়ে বুঝিয়ে দিলেন তারা পিতৃভূমি ভুলে যাননি।

কসোভোর আলবেনীয় বিদ্রোহীদের বিরুদ্ধে সার্ব বাহিনীর যুদ্ধ শেষ হয় ১৯৯৮-৯৯ সালে। ওই যুদ্ধে সার্বিয়ার বিরুদ্ধে সমরাভিযান চালায় ন্যাটো। এতে কসোভো থেকে পিছু হটতে বাধ্য হয় দেশটি। এর এক দশক পর ২০০৮ সালে আনুষ্ঠানিকভাবে সার্বিয়া থেকে পৃথক হয় কসোভো।  

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুন ২৩, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ