ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

‘বাংলাদেশের মতো ব্রাজিলভক্ত দেশ পৃথিবীতে নেই’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৪ ঘণ্টা, জুন ২০, ২০১৮
‘বাংলাদেশের মতো ব্রাজিলভক্ত দেশ পৃথিবীতে নেই’ ব্রাজিল দূতাবাস আয়োজিত সংবাদ সম্মেলন: ছবি: ডিএইচ বাদল

কয়েকদিন ধরে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল সফর করে ব্রাজিলের ফুটবলের প্রতি মানুষের উন্মাদনা ও ভালোবাসা দেখে বিস্ময় প্রকাশ করেছেন ব্রাজিলের তিন সাংবাদিক। এমন ব্রাজিলভক্ত দেশ পৃথিবীতে আর একটিও নেই বলে মন্তব্য করেন তারা।

বাংলাদেশে ভ্রমণরত ব্রাজিলীয় সাংবাদিক ক্লেতন কনজারভানি বলেন, “এখানে এসে মনে হয়েছে আমি ব্রাজিলেই আছি। এ দেশের রাস্তায় যখন হাঁটি মনে হয় রিও’র কোনো রাস্তায়ই হাঁটছি।

ব্রাজিলের ফুটবল নিয়ে এদেশের মানুষের এত ভালোবাসা অবাক করে দিয়েছে। আমাদের ফুটবলের আদ্যোপান্ত এখানকার সমর্থকরা জানে। এত দূরে ব্রাজিল তারপরেও তারা কী করে সব জানে! স‌ত্যিই অসাধারণ। ”

বিশ্বকাপে সমর্থকদের উন্মাদনার সংবাদ সংগ্রহে আসা ব্রাজিলিয়ান সাংবাদিকদের এ সফর শেষ হবে আগামী ২৪ জুন।  শুক্রবার (২২ জুন) ওই তিন সাংবাদিক নারায়ণগঞ্জের ফতুল্লার বহুল আলোচিত ব্রাজিল-বাড়ি পরিদর্শনে যাবেন। এক হাজার সমর্থকদের উপস্থিতিতে কোস্টারিকার বিপক্ষে বিশ্বকাপে নেইমারদের দ্বিতীয় ম্যাচটি সেখানেই উপভোগ করবেন।

ব্রাজিলিয়ান টিভি গ্লোবোর দুই সহকর্মী ইগোর আব্রেউ ও মিকাইল বেন্তোকে নিয়ে প্রতিবেদক ক্লেইতন কনজারভানি গত ১৫ জুন বাংলাদেশ সফরে আসেন এদেশের ব্রাজিল সমর্থকদের উচ্ছ্বসিত সমর্থন তাদের ক্যামেরায় ধারণ করতে। দেশে ফিরে তারা টিভি চ্যানেলটির প্রায় ৩০ মিলিয়ন দর্শককে বাংলাদেশের সমর্থকদের ভালোবাসা ও উন্মাদনার কথা জানাবেন।

বিশ্বকাপ চলাকালে এ দেশের ব্রাজিল সমর্থকরা কতটুকু উচ্ছ্বসিত থাকে বা চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে নিয়ে তাদের প্র‌তি‌ক্রিয়া কেমন, এসব বিষয়ও ব্রাজিলীয় সাংবাদিকরা তাদের প্রতিবেদনে তুলে আনবেন।

বুধবার (২০ জুন) রাজধানীর স্থানীয় এক হোটেলে বাংলাদেশে অবস্থিত ব্রাজিল দূতাবাস আয়োজিত এক অনুষ্ঠানে ব্রাজিলের ওই তিন সাংবাদিক কথা বলেন।

এ সময় তারা ব্রাজিল তারকা নেইমারের অদ্ভুতদর্শন ‘হেয়ার স্টাইল’ নিয়েও হাস্যরস করেন। আপাতত নেইমারকে ফ্যাশন ছেড়ে মাঠে মনোযোগী হওয়ার কথা বলেন সাংবাদিকরা।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুন ২০, ২০১৮
এইচএল/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ