ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

পেনাল্টি গোলে এগিয়ে জাপান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
পেনাল্টি গোলে এগিয়ে জাপান ছবি: সংগৃহীত

ম্যাচের মাত্র ছয় মিনিটের মাথায় পেনাল্টি থেকে গোল করে এগিয়ে গেলো জাপান। তিন মিনিটের মাথায় জাপানের কাগাওয়াকে ডি বক্সে ফাউল করে লাল কার্ড দেখেন কার্লোস সানচেজ। রাশিয়া বিশ্বকাপে এটি প্রথম লাল কার্ড খাওয়ার ঘটনা। পরে পেনাল্টি থেকে গোল করে জাপানকে এগিয়ে দেন কাগাওয়া।

ইনজুরির কারণে ম্যাচ থেক ছিটকে পড়ার সম্ভাবনা জেমস রদ্রিগেজের। অপরদিকে দলের আরেক ভরসা সানচেজের লাল কার্ড খাওয়া।

তারপর পেনাল্টি থেকে গোল খাওয়া। সব মিলিয়ে রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচের শুরুটা মোটেই ভাল হলো না কলম্বিয়ার।

জাপানের বিপক্ষে নিজদের প্রথম ম্যাচে গত বিশ্বকাপের নায়ক হামেস রদ্রিগেজকে ছাড়াই মাঠে নেমেছে কলম্বিয়া। আর প্রথমবারের মতো বিশ্বকাপ ম্যাচে খেলতে নেমেছেন কলম্বিয়ার হয়ে সবচেয়ে বেশি গোল করা তারকা রাদামেল ফ্যালকাও।

গ্রুপ ‘এইচ’র প্রথম ম্যাচে আজ মাঠে নেমেছে কলম্বিয়া-জাপান। গ্রুপের সবচেয়ে শক্তিশালী দল হিসেবে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করার দাবীদার কলম্বিয়া। আর এশিয়ান ফুটবলের ক্ষয়িষ্ণু পরাশক্তি জাপানের জন্য নিজেদের গর্বের অতীত ফেরানোর মঞ্চ আজকের ম্যাচ।

আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মরদোভা স্টেডিয়ামে গ্রুপ পর্বের লড়াইয়ে মুখোমুখি হয়েছে কলম্বিয়া ও জাপান। রাতে গ্রুপ এইচ’র পরবর্তী ম্যাচে মুখোমুখি হবে পোল্যান্ড-সেনেগাল। অর্থাৎ একই রাতে গ্রুপের লড়াইয়ে এগিয়ে যাওয়ার সুযোগ থাকছে এই চার দলেরই।  

আর আগে তিনবার মুখোমুখি হয়ে দক্ষিণ আমেরিকার দল কলম্বিয়ার বিপক্ষে প্রতিবারই পরাজিত হয়েছে জাপান। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিলো এই দুই দল। সেবার হামেস রদ্রিগেজ ঝলকে জয় তুলে নিয়েছিল কলম্বিয়া।  

আজকের ম্যাচ জিতে গ্রুপ পর্বে নিজদের অবস্থান সুসংহত করতে চাইবে কলম্বিয়া। একটা জয় তাদের পরবর্তী দুই প্রতিপক্ষ পোল্যান্ড ও সেনেগালের বিপক্ষে ম্যাচে বাড়তি রসদ জোগাবে সন্দেহ নেই। তবে পোল্যান্ড কিংবা সেনেগালের চেয়ে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ জাপানকে না হারাতে পারলে গ্রুপ পর্ব পেরোতে বিপদের মুখে পড়তে হবে রদ্রিগেজদের।

সাম্প্রতিক ফলাফলে এগিয়ে কলম্বিয়া।  মুখোমুখি লড়াইয়ে গত তিন ম্যাচে ২ হার আর এক ড্র জাপানের।  

আজকের ম্যাচে পায়ের পেশিতে টান লাগায় কলম্বিয়ার শুরুর একাদশে থাকছেন না গত বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী হামেস রদ্রিগেজ। ২০১৪ সালের বিশ্বকাপে দলের সব ম্যাচেই গোল করেছিলেন কলম্বিয়ার মিডফিল্ডার রদ্রিগেজ। দেশের হয়ে ৬৩ ম্যাচে ২১ গোল করেছেন তিনি।

তবে আজকের ম্যাচ দিয়ে বিশ্বকাপে অভিষিক্ত হওয়ার অপেক্ষায় থাকা রাদামেল ফ্যালকাও হয়ে উঠতে পারেন ফল নির্ধারক। কারণ দেশের হয়ে তার গোল রদ্রিগেজের চেয়েও বেশি। ৭৩ ম্যাচে তার গোলসংখ্যা ২৯টি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ