ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

৮ ম্যাচে ২১ গোল, ৪ পেনাল্টি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
৮ ম্যাচে ২১ গোল, ৪ পেনাল্টি পোনাল্টিতে মেসির জোড়ালো শট রুখে দেন আইসল্যান্ডের গোলরক্ষক

গোলের খেলা ফুটবল। ম্যাচের ভাগ্য নির্ধারণে ‘গোল’ই প্রধান নিয়ামক। প্রতিপক্ষের জালে প্রিয়দল কতোবার বল জড়াতে পারলো দিনশেষ ভক্তদের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে সে বিষয়টিই।

চলছে ‘দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ’র ২১তম আসর। শ্রেষ্ঠত্ব প্রমাণে এরইমধ্যে দলগুলো লড়াইয়ে অবতীর্ণ হয়েছে।

আসরের প্রথম তিনদিনে (১৪, ১৫ ও ১৬ জুন) ৮টি ম্যাচ উপভোগ করেছেন ফুটবলপ্রেমীরা। আর প্রতিটি ম্যাচেই জালের দেখা পেয়েছেন প্রতিপক্ষের খেলোয়াড়রা।

এখন পর্যন্ত অনুষ্ঠিত ৮টি ম্যাচে ২১টি গোল হয়েছে, গড়ে ২.৬২ গোল। একক কোনো ম্যাচে সবচেয়ে বেশি গোল হয়েছে দ্বিতীয় দিন (১৫ জুন) পর্তুগাল ও স্পেনের মধ্যকার ম্যাচে। ওই ম্যাচে দুই দলের খেলোড়ারই প্রতিপক্ষের জালে তিনবার করে ছয়বার বল জড়িয়েছেন। ফলে হাইস্কোরিং ম্যাচ নিষ্পত্তি হয় ড্র-তে।

ম্যাচে পর্তুগীজ রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো নিজের ও বিশ্বকাপের ৫১তম হ্যাট্টিক করেন। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত এটিই ব্যক্তিগত সর্বোচ্চ সাফল্য। এছাড়া স্পেনের দিয়াগো কস্তা ও রাশিয়ার ডেনিস চেরিশভ এক ম্যাচ খেলে দু’টি করে গোল রয়েছে।

তবে গোলের বিবেচনায় একক কোনো দলের সেরা সাফল্য স্বাগতিক রাশিয়ার। ১৪ জুন উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫ গোলে বিধ্বস্ত করে রাশিয়া।

পাশাপাশি বিশ্বকাপের ২১তম আসরে যে বিষয়টি লক্ষ্যণীয় তা হলো পেনাল্টি। এরইমধ্যে ক্রেয়েশিয়া, ফ্রান্স, পর্তুগাল ও অস্ট্রেলিয়া পেনাল্টি থেকে গোল করেছে। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি গোল করতে ব্যর্থ হওয়া একই সারি থেকে বাদ পড়েছে আর্জেন্টিনার নাম। দু’টি ম্যাচে হয়েছে আত্মঘাতী গোলও (মরক্কো, নাইজেরিয়া)।

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ সালের বিশ্বকাপে গোলের সংখ্যা ছিলো ১৭১টি, গড় ২.৬৭ গোল। বিশ্বকাপের ওই আসরে সর্বোচ্চ ৬ গোল দিয়ে সেরা গোলদাতা হয়েছিলেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ।

এবারের আসরে এখন পর্যন্ত ২০টি হলুদ কার্ড দেখিয়েছেন রেফারিরা। এর মধ্যে সর্বোচ্চ ৩টি করে হলুদ কার্ড হজম করেছেন ডেনমার্ক, ইরান ও অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা। তবে লাল রংয়ের কার্ডটি ‘ব্যবহারে সুযোগের অপেক্ষায়’ এখনও পকেটেই পুরে রাখতে হয়েছে তাদের।

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ

welcome-ad