ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফিফা বিশ্বকাপ ২০১৮

মিশরে নেই সালাহ, মাঠে নামার অপেক্ষায় উরুগুয়ে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০১৮
মিশরে নেই সালাহ, মাঠে নামার অপেক্ষায় উরুগুয়ে মুখোমুখি মিশর-উরুগুয়ে। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথম বিশ্বকাপের প্রথম চ্যাম্পিয়নের তকমা আছে তাদের গায়ে। তবু সহজ হবে না উরুগুয়ের ২১তম বিশ্বকাপ যাত্রা। যদিও বেশ শক্তিশালী দল নিয়েই রাশিয়া এসেছে লাতিন আমেরিকার এই দেশটি। তবে রাশিয়া বিশ্বকাপের প্রথম ম্যাচের প্রতিপক্ষ মিশরকে দুর্বল ভাবার কোনো সুযোগ নেই উরুগুয়ের।

ভাবা হচ্ছিলো কিছুটা সহজ গ্রুপেই আছে উরুগুয়ে। কিন্তু বৃহস্পতিবার (১৪ জুন) রাশিয়া ৫-০ গোলে সৌদিকে উড়িয়ে দেওয়ার পর গ্রুপের সমীকরণ এখন অনেকটাই জটিল হয়ে উঠেছে।

‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডের জন্য সবচেয়ে বেশি সম্ভাবনা ছিলো মোহামেদ সালাহর মিসর এবং প্রথম বিশ্বকাপের চ্যাম্পিয়ন উরুগুয়ের। আর এই দুই দলই মুখোমুখি হতে যাচ্ছে শুক্রবারের (১৫ জুন) প্রথম ম্যাচে। এই ম্যাচের জয়ী দল নিঃসন্দেহে এগিয়ে থাকবে।

বলতে গেলে মিসরের বিশ্বকাপ সম্ভাবনার পুরোটাই ঘিরে আছে দেশটির সেরা তারকা মোহামেদ সালাহকে কেন্দ্র করে। যদিও উরুগুয়ের বিপক্ষে খেলবেন না এই তারকা ফরোয়ার্ড। দীর্ঘ ২৮ বছর পর সালাহর গোলেই মিসর উঠে এসেছে বিশ্বকাপের মূল পর্বে।

সালাহ কিংবা অন্য বিশেষ কোন খেলোয়াড়রকে নিয়ে মোটেই চিন্তিত নন উরগুয়ের ৩২ বছর বয়সী ডিফেন্ডার দিয়েগো গোদিন। নির্দিষ্ট কোনো খেলোয়াড়ের প্রতি তাদের নজর নেই জানিয়ে দিয়ে তিনি বলেছেন, ‘আমরা এই টুর্নামেন্টের জন্য দীর্ঘ দিন ধরে প্রস্তুতি নিচ্ছি। আমাদের প্রস্তুতি মোটেও একজন খেলোয়াড়কে ভিত্তি করে নয়। সালাহ মিশরের সেরা খেলোয়াড়, এতে সন্দেহ নেই। কিন্তু আমাদের প্রস্তুতি তার উপস্থিতি বা অনুপস্থিতির উপর ভিত্তি করে নয়। ’

১৮ ম্যাচে ৯ জয় নিয়ে খুব সহজেই রাশিয়ার টিকিট পেয়ে যায় উরুগুয়ে। অন্যদিকে ৬ ম্যাচে মাত্র ১টিতে হারলেও, রাশিয়ার জন্য সালাহর মিসরকে অপেক্ষা করতে হয়েছিল বাছাইপর্বের একদম শেষ ম্যাচ পর্যন্ত। যেখানে কঙ্গোর বিপক্ষে শেষ মূহুর্তে পেনাল্টিতে গোল করে ফারাওদের স্বপ্নপূরণ করেন সালাহ।

তবে নিজেদের শেষ পাঁচটি ম্যাচের একটিতেও জিততে পারেনি মিশর। কুয়েত, পর্তুগাল ও বেলজিয়াম, গ্রিস ও কলম্বিয়ার বিপক্ষে হেরেই মাঠ ছাড়তে হয়েছে তাদের। অন্যদিকে দুর্দান্ত ফর্মে রয়েছে উরুগুয়ে। নিজেদের সবশেষ সাত ম্যাচে অপরাজিত রয়েছে তারা।

এছাড়াও অতীত পরিসংখ্যানও লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিদের অনেকটাই এগিয়ে রাখবে। বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ৮ ম্যাচে কেবল ১টিতে হেরেছে তারা।

অন্যদিকে ১৯৯০ সালে সবশেষ বিশ্বকাপ খেলা মিসর এখনো পর্যন্ত কোন জয়ের দেখা পায়নি। ২ ম্যাচ খেলে হেরেছে ২টিতেই, গোল হজম করেছে মোট ৬টি। সালাহসহ মিসরের বর্তমান স্কোয়াডের অনেক খেলোয়াড়ই সেসময় জন্মায়নি। তাই চমকে দিয়ে বাছাই পর্ব পার করা মিশরের প্রথম লক্ষ্য তাদের অতীত ইতিহাস বদলে দেওয়া।

অপর দিকে উরুগুয়ের সামনে লক্ষ্যটা নিজেদের আবারও সেই সমৃদ্ধ অতীত ফিরিয়ে নিয়ে যাওয়া। ১৯৩০ এবং ১৯৫০ সালের বিশ্বকাপ জয়ীরা গত ৬ আসরে মাত্র একবার দ্বিতীয় রাউন্ডের বাঁধা পেরুতে পেরেছিল।

একাতেরিনবুর্গ অ্যারেনা  স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে মিসর এবং উরুগুয়ে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা,১৫ জুন, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিফা বিশ্বকাপ ২০১৮ এর সর্বশেষ