ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বরিশাল সিটি নির্বাচনে দুই মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জুলাই ১, ২০১৮
বরিশাল সিটি নির্বাচনে দুই মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল

বরিশাল: বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিনে মেয়র পদের দুই প্রার্থীর মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন।

রোববার (১ জুলাই) দুপুর দেড়টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বরিশাল আঞ্চলিক নির্বাচন ও সিটি নির্বাচনের রিটার্নিং অফিসার মো. মুজিবুর রহমান।

তিনি বলেন, জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপসের বিরুদ্ধে সোনালী ব্যাংকের ঢাকা রমনা শাখায় ঋণের দায় রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সিআইবি রিপোর্টে ঋণখেলাপির কথা বলা হয়েছে। তাই বাতিল করা হয়েছে তার মনোনয়নপত্র।

‘অন্যদিকে জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী যাকে বলা হচ্ছে, সে মূলত আমাদের দৃষ্টিতে স্বতন্ত্র প্রার্থী। তাই স্বতন্ত্র প্রার্থী বশির আহম্মেদ ঝুনুর মনোনয়নও বাতিল করা হয়েছে। নির্বাচনী-বিধি অনুযায়ী বশির আহম্মেদ তার তিনশত ভোটার সমর্থকের তালিকা নির্বাচন অফিসে জমা দেন। নির্দেশনা অনুযায়ী আমরা ওই ৩শ’ জনের মধ্যে ৫ জনের সঙ্গে কথা বলেছি। এদের মধ্যে একজন নিরক্ষর। তবুও তার দেওয়া স্বাক্ষর সংবলিত কপি সমর্থক ভোটার হিসেবে নির্বাচন অফিসে জমা দেওয়া হয়েছে। আর বাকি ৪ জনের মধ্যে একজনের কোনো সন্ধান পাওয়া যায়নি। এই কারণে বশির আহম্মেদ ঝুনুর মনোনয়ন বাতিল করা হয়েছে। ’

তিনি জানান, বরিশাল সিটি নির্বাচনের মনোনয়নপত্র বাছাই পর্বের প্রথম দিনে আট মেয়র প্রার্থীর মধ্যে ছয়জনকে যোগ্য বলে ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়াও রোববার ১ থেকে ১৫ নম্বর ওয়ার্ড, ১ থেকে ৫ নং সংরক্ষিত ওয়ার্ড এবং সোমবার ১৬ থেকে ৩০ নম্বর সাধারণ ওয়ার্ড ও ৬ থেকে ১০ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের  কাউন্সিলর প্রার্থীদের মনোনয়ন বাছাই করা হবে।  

বাছাইতে বৈধ ও অবৈধ প্রার্থীদের বিরুদ্ধে কিংবা পক্ষে ৪ জুলাই পর্যন্ত বিভাগীয় কমিশনারের কাছে আপিল করা যাবে। এর পরবর্তী ৩ কার্যদিবসের মধ্যে আপিল নিষ্পত্তি করবেন বিভাগীয় কমিশনার। ৯ জুলাই বিকেল ৫টা পর্যন্ত প্রার্থীরা স্ব-শরীরে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন।  

পরবর্তীতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের চূড়ান্ত তালিকা করবেন রিটার্নিং কর্মকর্তা। এমনটাই জানিয়েছেন বরিশালের জ্যেষ্ঠ সহকারী রিটার্নিং কর্মকর্তা হেলাল উদ্দিন খান।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুলাই ০১, ২০১৮
এমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ