ত্রিপুরায় উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

ত্রিপুরায় উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০৮ ২:৩১:৪৮ পিএম
সংবাদ সম্মেলনে পর্ষদ সভাপতি অধ্যাপক মিহির দেব। ছবি: বাংলানিউজ

সংবাদ সম্মেলনে পর্ষদ সভাপতি অধ্যাপক মিহির দেব। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় মধ্যশিক্ষা পর্ষদ (টিবিএসই) পরিচালিত ২০১৮ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হয়েছে।

শুক্রবার (৮ জুন) আগরতলায় টিবিএসই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল প্রকাশ করেন পর্ষদ সভাপতি অধ্যাপক মিহির দেব।

তিনি সাংবাদিকদের জানান, এবার উচ্চ মাধ্যমিকের কলা, বিজ্ঞান ও বাণিজ্য শাখা মিলিয়ে পরীক্ষায় অংশ নিয়েছিলো ২০৪১৮ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৬০৫২ জন। পাসের হার ৭৮ দশমিক ৬২ শতাংশ।

রাজ্যের বিভিন্ন এলাকার মোট ৩৮০টি স্কুলের ছাত্র-ছাত্রীরা পরীক্ষায় অংশ নিয়েছিলো। এর মধ্যে তিনটি স্কুলে পাস করেছে ১শ শতাংশ।

বিজ্ঞান বিভাগে মোট পাস করেছে ২৫৫২জন। পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ। গতবছর পাসের হার ছিলো ৮৩ দশমিক ৩১ শতাংশ। কলা বিভাগে মোট পাস করেছে ১২৯৩১ জন। পাসের হার ৭৮ দশমিক ১৭ শতাংশ। বাণিজ্য বিভাগে এবার মোট পাস করেছে ৫৬৯ জন। শতকরা হিসেবে ৬৭ দশমিক ১৮ শতাংশ।

জেলাভিত্তিক হিসেবে প্রথম স্থানে রয়েছে দক্ষিণ জেলা, এই জেলায় পাসের হার ৭৬ দশমিক ৪২ শতাংশ। দ্বিতীয় স্থানে সিপাহীজলা জেলা, জেলায় পাসের হার ৭৫ দশমিক ৫৯ শতাংশ। তৃতীয় স্থানে ঊনকোটি জেলা, জেলার পাসের হার ৬৯ দশমিক ৩৫ শতাংশ।

প্রতিবছরের মতো এবার টিবিএসই মাদ্রাসা ফাজিল ও মাদ্রাসা থিয়োলজি পরীক্ষার আয়োজন করা হয়েছিলো। মাদ্রাসা ফাজিল পরীক্ষায় অংশ নিয়েছিলো মোট ১০ জন ও পাস করেছে নয়জন। মাদ্রাসা থিয়োলজি পরীক্ষায় অংশ নিয়েছিলো মোট ১৬ জন ও পাস করেছে ১৪ জন।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ০৮, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa