ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

দুবাই যাচ্ছে ত্রিপুরার ‘কুইন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১১ ঘণ্টা, জুন ৩, ২০১৮
দুবাই যাচ্ছে ত্রিপুরার ‘কুইন’ ত্রিপুরায় উৎপাদিত বিশ্ববিখ্যাত কুইন প্রজাতির আনারস দুবাই রফতানি করা হচ্ছে।

আগরতলা: প্রথমবারের মতো দুবাই রফতানি করা হচ্ছে ত্রিপুরায় উৎপাদিত বিশ্ববিখ্যাত কুইন প্রজাতির আনারস।

রোববার (০৩ জুন) দুপুরে আনারসবাহী কন্টেইনার ভ্যানটি আগরতলা বিমান বন্দরে যায়। সেখান থেকে একটি বেসরকারি সংস্থার প্লেনে করে দুবাই যাবে।

এ উপলক্ষে আগরতলার পার্শ্ববর্তী নাগিছড়া এলাকার ত্রিপুরা সরকারের কৃষি দফতরের উদ্যান ও বাগিচা ফসল গবেষণা কেন্দ্রে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, কৃষি দফতরের মন্ত্রী প্রাণজীৎ সিংহরায়সহ কৃষি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবসহ অন্য অতিথিরা। মুখ্যমন্ত্রী বলেন, দেশের কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য উদ্যোগ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বিশেষভাবে গুরুত্ব দিয়েছেন উত্তরপূর্ব ভারতের কৃষকদের আর্থিক অবস্থার উন্নতির জন্য। এখন বিদেশে আনারস রফতানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে রাজ্যের অন্যান্য কৃষিপণ্য রফতানি করা হবে।

তিনি আরও বলেন, রাজ্যের চাষিরা যেন আরও বেশি করে আনারস চাষে উদ্যোগী হয় সে ব্যাপারে রাজ্য সরকার তাদের সহযোগিতা করবে।

একটি এসি কন্টেইনার ভ্যানে করে ১৬১ প্যাকেট আনারস আগরতলা বিমান বন্দরে নিয়ে যাওয়া হয়। প্রতি প্যাকেটে এক কেজি ওজনের ছয়টি করে আনারস রয়েছে।

আনারস রফতানিকারক ব্যবসায়ী শিবনাথ ভট্টাচার্য্য বাংলানিউজকে জানান, সোমবার (৪ জুন) দুবাই পৌঁছে যাবে আনারস।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে প্রতিদিন ত্রিপুরা থেকে দুই টন আনারস দুবাইতে রফতানি করার পরিকল্পনা রয়েছে তার। তবে যোগানের ওপর নির্ভর করবে রফতানির বিষয়টি।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, জুন ০২, ২০১৮
এসসিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।