ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ম্যালেরিয়া রোধে বিশেষ পদক্ষেপ নিচ্ছে স্বাস্থ্য দফতর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, মে ২৯, ২০১৮
ম্যালেরিয়া রোধে বিশেষ পদক্ষেপ নিচ্ছে স্বাস্থ্য দফতর হাসপাতালে ম্যালেরিয়া আক্রান্ত রোগী। ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্যের মধ্যে ধলাই জেলাকে হাই ম্যালেরিয়া জোন হিসেবে চিহ্নিত করেছে ত্রিপুরা সরকারের স্বাস্থ্য দফতর।

প্রতিবছর ধলাই জেলার প্রত্যন্ত পাহাড়ি এলাকায় প্রচুর সংখ্যক মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হন এবং অনেকের মৃত্যু হয়। বর্ষাকাল এলেই ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

এ বছর যাতে ম্যালেরিয়ায় সাধারণ মানুষ আক্রান্ত না হন এবং মৃত্যু না ঘটে এর জন্য আগে থেকে বিশেষ শতর্কতা অবলম্বন করছে স্বাস্থ্য দফতর।

মঙ্গলবার (২৯ মে) ধলাই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমও) সরদিন্দু রিয়াং বাংলানিউজকে জানান, এ বিষয়ে স্বাস্থ্য দফতরের সব স্তরের কর্মীদের শতর্ক করা হয়েছে। পাহাড়ি এলাকায় প্রতিদিন বিশেষ স্বাস্থ্য শিবির করা হচ্ছে। এ শিবিরগুলোতে বিনামূল্যে রক্তের নমুনা পরীক্ষা করা হচ্ছে। যদি কারও রক্তে ম্যালেরিয়ার জীবাণু ধরা পড়ে সঙ্গে সঙ্গে তাকে নিকটবর্তী হাসপাতালে পাঠানো হচ্ছে চিকিৎসার জন্য।

তিনি আরও জানান, এ জেলায় ৯৮৭ জন আশা কর্মী রয়েছেন যারা সরাসরি সাধারণ মানুষের স্বাস্থ্য পরিষেবা প্রদানের সঙ্গে যুক্ত। তারা বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষের স্বাস্থ্য সমস্যার কথা জানেন ও পরামর্শসহ ওষুধ দেন। তাদের বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে ম্যালেরিয়ার লক্ষণ ধরা পড়লে দ্রুত যেন রক্ত পরীক্ষার ব্যবস্থা করা হয়।

আশা করছেন এ বছর ম্যালেরিয়ায় কম লোক আক্রান্ত হবেন এবং মৃত্যু যাতে না হয় তাই চেষ্টা করছেন তারা।

তবে এখনও কিছু কিছু রোগীর শরীরে ম্যালেরিয়ার জীবাণু পাওয়া যাচ্ছে বলে জানান তিনি। তবে তা উদ্বেগজনক নয় বলেও মত ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ০৩৩৩ ঘণ্টা, মে ৩০, ২০১৮
এসসিএন/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।