[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪২৫, ১৯ জুলাই ২০১৮

bangla news

ত্রিপুরা রাজ্যের পাঠ্যসূচির পরিবর্তন হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১১ ৬:২২:১৬ পিএম
ত্রিপুরার রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব

ত্রিপুরার রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব

আগরতলা: ত্রিপুরার রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেছেন, গত ২৫ বছরে ত্রিপুরা রাজ্যের শিক্ষা ক্ষেত্রে ব্যাপক লালিকরণ (কমিউনিজমের নীতি বাস্তবায়ন) হয়েছে। তাই রাজ্যের স্কুল শিক্ষার পাঠ্যক্রমে পরিবর্তন আনা হচ্ছে।

বুধবার (১১ এপ্রিল) দুপুরে মহাকরণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মুখ্যমন্ত্রী বলেন, ত্রিপুরা রাজ্যে পাঠ্যক্রমে শিক্ষার্থীদের ভারতের ইতিহাস সম্পর্কে পড়ানো হতো। ভারতের স্বাধীনতা সংগ্রামীদের বিষয়, স্বাধীনতা আন্দোলনের বিষয় বস্তু তুলে ধরা হতো। কিন্তু দীর্ঘ বামফ্রন্টের শাসনে ত্রিপুরা রাজ্যের স্কুলের পাঠবই থেকে স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, সংগ্রামী ও মনীষীদের ইতিহাস বাদ দিয়ে সেখানে রাশিয়ার বিপ্লব, মার্কের মতো বিদেশিদের ইতিহাস তুলে ধরা হয়েছে।

তিনি বলেন, বিদেশিদের ইতিহাসের তেমন কোনো প্রয়োজন নেই। ওই জায়গায় ভারতীয় স্বাধীনতার ও মনীষীদের ইতিহাস পড়ানো হবে। পাশাপাশি শিক্ষার্থীদের বইয়ের চাপ কমানো  এবং বিষয় ভিত্তিক পাঠদানের বাইরে গিয়ে জীবিকা নির্ভর শিক্ষার ওপর গুরুত্ব দেওয়া হবে। 

এ সব বিষয় বিবেচনা করে ত্রিপুরা রাজ্যের স্কুল শিক্ষা ব্যবস্থায় পাঠ্যসূচিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
এসসিএন/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আগরতলা বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa