ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেলেন ৩ বাংলাদেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেলেন ৩ বাংলাদেশি মাদার তেরেসা অ্যাওয়ার্ড তুলে দিচ্ছেন/ ছবি: বাংলানিউজ

কলকাতা: কলকাতায় ১৮তম আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশের তিন বিশেষ ব্যক্তিত্ব।

সল্টলেকের ইজেডসিসি কেন্দ্রে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য বাংলাদেশের তিন বিশিষ্ট জনকে মাদার তেরেসা ইন্টারন্যাশনাল পদক হাতে তুলে দেন মাদার তেরেসা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড কমিটি। এর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বেশ কয়েকজন শীর্ষ নেতৃত্ব বিরল এ সম্মানে ভূষিত হয়েছেন।

এবারের ১৮তম আসরে বাংলাদেশের হয়ে সামাজিক কাজে অবদানের জন্য স্বীকৃতি হিসেবে এ সম্মাননা পান পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান, গাজী গ্রুপের চেয়ারম্যান ও সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী এবং শিল্পপতি হিসেবে সম্মাননা পান আবদুর কাদের মোল্লা।  

আন্তর্জাতিক মাদার তেরেসা অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান অ্যান্থনি অরুণ বিশ্বাস বলেন, গত ১৮ বছর ধরে সমাজের বিশিষ্ট ব্যক্তিদের নানা অবদানের জন্য এ সম্মননা দিয়ে আসছি। ভারত ছাড়াও বাংলাদেশের একাধিক বিশিষ্ট মানুষকে এ সম্মননা দিতে পেরে আমরা নিজেদেরকে গর্বিত মনে করি।

তিনি আরও বলেন, ‘মাদারের মৃত্যু পর্যন্ত আমি তার সঙ্গে ছিলাম। আমিই প্রথম তাকে সন্ত উপাধি দেওয়ার জন্য ভ্যাটিকান সিটিকে চিঠি পাঠিয়েছিলাম। এ অনুষ্ঠান যখন হচ্ছে, তার মাত্র দুই দিন আগে মাদার ভ্যাটিকানে সন্ত উপাধি পান। বিশ্বের এতো শহর থাকতে মাদার তেরেসা কলকাতাকে বেছে নিয়েছিলেন। প্রথম দিকে তাকে প্রচণ্ড বাধার মুখে পড়তে হয়েছিল। তাকে গ্রামে পর্যন্ত ঢুকতে দেওয়া হয়নি। ’

এছাড়া অনুষ্ঠানে প্রধান অতিথি পশ্চিমবঙ্গের সাবেক রাজ্যপাল শ্যামল সেন বলেন, ‘এ অনুষ্ঠানে থাকতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। সন্ত হলেও তিনি এখনও আমাদের কাছে মাদারই আছেন। আমরা সব সময় তার অনুপস্থিতি অনুভব করি। ’ 

বাংলাদেশের এ তিন বিশিষ্টজন ছাড়াও কলকাতার সাত জনকে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ পদক তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ০৭১২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
ভিএস/এমএসএ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।