ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় শ্রী পদ্ধতিতে রবি শস্য চাষের উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
ত্রিপুরায় শ্রী পদ্ধতিতে রবি শস্য চাষের উদ্যোগ শ্রী পদ্ধতিতে ধান চাষ করছেন কৃষকরা। ছবি: বাংলানিউজ

আগরতলা: এবার বোরো মৌসুমে ত্রিপুরার পশ্চিম জেলার ডুকলী ব্লকের অন্তর্গত বিভিন্ন এলাকায় ১ হাজার ১শ' হেক্টর জমিতে শ্রী পদ্ধতিতে ধান চাষ করা হচ্ছে।

সোমবার (০১ জানুয়ারি) ডুকলী কৃষি বিভাগের তথ্য ও সংস্কৃতি বিষয়ক দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এর মধ্যে ১শ' হেক্টর জমিতে চাষ করা হয়েছে উচ্চ ফলনশীল ধান।

এজন্য চাষদের মধ্যে ভর্তুকিতে ধানের বীজ সরবরাহ করা হচ্ছে। মোট ৯ হাজার ৪শ' ৮০কেজি বোরো ধানের বীজ বিতরণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এ কর্মসূচির জন্য কৃষি দফতরের মোট ব্যয় হবে ৯৬ লাখ ৪১ হাজার রুপি।

অপরদিকে রবি মৌসুমে ব্লক এলাকার কৃষকদের মধ্যে মসুর ডাল, মাসকলাই, মটর, বাদাম ও ভূট্টা বীজ বিতরণ চলছে।

এছাড়া বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত চাষিদের মধ্যে ভর্তুকিতে ২৫ মেট্রিক টন আলু বীজ বিতরণ করা হচ্ছে। এজন্য কৃষি দফতরের খরচ হবে ১ লাখ ১০হাজার রুপি। ব্লকের অন্তর্গত কাঞ্চনমালা পঞ্চায়েতের ১৫হেক্টর জমিতে বোরো ধানের বীজ ও ১হেক্টর জমিতে সরিষা বীজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

৮শ' জন কৃষককে প্রধানমন্ত্রী ফসল বীমার আওতার অধীনে এনে তাদের জমিতে আলু, বেগুন, টমেটো, ফুলকপি, তরমুজ ও বোরো ধান চাষের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি ১ হেক্টর জমিতে গোলাপ, ২ হেক্টর জমিতে গ্ল্যাডিওলাস ফুল ২ হেক্টর জমিতে রজনীগন্ধা এবং ৬ হেক্টর জমিতে গাঁদা ফুল চাষের কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।