ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আগরতলা

অকাল বর্ষণে ত্রিপুরায় ফসলের ব্যাপক ক্ষতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
অকাল বর্ষণে ত্রিপুরায় ফসলের ব্যাপক ক্ষতি ডুবে আছে একটি বেগুন ক্ষেত/ছবি: বাংলানিউজ

আগরতলা: ডিসেম্বরে অনাকাঙ্ক্ষিত বৃষ্টিতে ত্রিপুরায় ধানসহ শীতকালীন সবজি চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। বঙ্গোপসাগর সৃষ্ট নিম্নচাপের জেরে রাজ্যজুড়ে গত তিন দিন হালকা থেকে ভারী বৃষ্টি হচ্ছে। এতে জনজীবনের স্বাভাবিক কাজকর্ম ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে।

টানা বৃষ্টিতে মাঠের পাকা ধান ও শীতকালীন সবজি ক্ষেতে পানি জমে গেছে। রাজ্যের সবচেয়ে বেশি সবজি চাষ হয় সিপাহীজলা জেলার মোহনভোগ, বেজিমারা, মেলাঘর, নলছড়, খোয়াই জেলার বাইশগড়িয়া, ব্রহ্মছড়া, মোহরছড়া, হাওয়াইবাড়ি, ঘিলাতলী, কৃষ্ণপুর প্রভৃতি এলাকায়।

গত তিন দিনের বৃষ্টিতে এসব এলাকার ধানসহ সবজি ক্ষেতে পানি জমে গেছে। বৃষ্টির কারণে মাঠের পাকা ধান মাটিতে মিশে গেছে। বৃষ্টিতে ভিজে মাঠ থেকে দ্রুত ধান তুলতে ব্যস্ত চাষিরা। অপরদিকে সবজি ক্ষেত থেকে পানি নেমে গেলে গাছের গোঁড়ায় পচন ধরবে বলে বাংলানিউজকে জানান চাষিরা।  

ডুবে আছে একটি ধান ক্ষেত/ছবি: বাংলানিউজসরেজমিনে বেজিমারা এলাকায় গিয়ে দেখা যায় একরের পর একর জমির সবজিসহ ধানের জমি পানির তলায়। এর মধ্যে রয়েছে আলু, বাঁধাকপি, ফুলকপি, বেগুন, লঙ্কা, শিমসহ অন্য সবজি।  

চাষি রবি বর্মণ বাংলানিউজকে জানান, তিনি এবছর দুই বিঘা জমিতে বেগুন চাষ করেছিলেন। গত তিন দিন ধরে গাছের গোঁড়ায় পানি জমে আছে। পানি নামলেই পচন ধরবে। চাষ করে লাভ তো দূরের কথা, চাষের খরচও তুলতে পারবেন না।  
একই অবস্থা অন্যা চাষিদেরও। এ অবস্থায় তারা কি করবেন তা ভেবে এখন দিশেহারা। ফলে এবছর শীতে সবজির দাম তুলনামূলকভাবে বেশি থাকবে বলে আশঙ্কা করছেন সাধারণ মানুষ।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এসসিএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad