ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরা সুন্দরীতে আলোর উৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৭
ত্রিপুরা সুন্দরীতে আলোর উৎসব ত্রিপুরেশ্বরীতে ভক্তদের ঢল। ছবি: বাংলানিউজ

আগরতলা: ত্রিপুরা রাজ্য জুড়ে পালিত হচ্ছে দীপাবলি উৎসব ও শ্যামা পূজা। দীপাবলি উপলক্ষে ত্রিপুরা রাজ্যের সবচেয়ে বড় উৎসব ও মেলা হচ্ছে রাজ্যের গোমতী জেলার সদর উদয়পুরের ত্রিপুরা সুন্দরী মন্দিরে।

প্রতিবছরের ন্যায় এবছরও ত্রিপুরা সুন্দরী মন্দির প্রাঙ্গণে শুরু হয়েছে দুদিনব্যাপী মেলা। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় ত্রিপুরা সুন্দরী মন্দির প্রাঙ্গণে মেলা ও উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা সরকারের পর্যটন দফতরের মন্ত্রী রতন ভৌমিক, বন দফতরের মন্ত্রী নরেশ জমাতিয়া, স্বাস্থ্য ও পূর্ত দফতরের মন্ত্রী বাদল চৌধুরী, স্থানীয় বিধায়ক তথা উৎসব কমিটির সদস্য মাধব সাহা প্রমুখ।

ত্রিপুরেশ্বরীতে আলোর উৎসব।  ছবি: বাংলানিউজউৎসব উপলক্ষে রাজ্যের শিল্পীদের নিয়ে হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় রাজ্যের বিভিন্ন এলাকা থেকে দোকানিরা পসরা সাজিয়ে বসেছেন।

হিন্দু শাস্ত্র মতে, এই মন্দিরে সতী'র শরীরের একটি অংশ পড়ে ছিলো। তাই ত্রিপুরা সুন্দরী মন্দির ৫১পিঠের একটি পিঠ। ত্রিপুরা রাজ্যের পাশাপাশি অসম, পশ্চিমবঙ্গসহ বাংলাদেশ থেকেও মানুষ এসে ভিড় জমান এখানে।
 
ত্রিপুরেশ্বরীতে আলোর উৎসব।  ছবি: বাংলানিউজএই মন্দিরের পূজার খরচ আসে ত্রিপুরা সরকারের কোষাগার থেকে। প্রতি বছর এই মন্দিরে সরকারি খরচে ১০৮টি পাঠা ও মহিষ বলি হয়। ত্রিপুরা রাজ্যের প্রাচীন রাজা গোবিন্দ মাণিক্যের সময় থেকে এই প্রথা চলে আসছে, যা এখনো প্রচলিত রয়েছে।

উৎসব উপলক্ষ্যে গোটা মন্দির চত্বর বাহারি আলোক মালায় সাজানো হয়েছে। দর্শনার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে মন্দির ও মেলা প্রাঙ্গণে লাগানো হয়েছে সি সি টিভি। মোতায়েন করা হয়েছে পুলিশ ও আধা সামরিক বাহিনীর জওয়ান।

বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসসিএন/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।