ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

ত্রিপুরায় চালু হল মুদ্রা যোজনা প্রকল্পের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
ত্রিপুরায় চালু হল মুদ্রা যোজনা প্রকল্পের ত্রিপুরায় চালু হল মুদ্রা যোজনা প্রকল্পের

আগরতলা: ভারত সরকারের শ্রম ও রোজগার বিষয়ক মন্ত্রীর উপস্থিতিতে ত্রিপুরা রাজ্যে চালু হলো ভারত সরকারের মুদ্রা যোজনা প্রকল্পের। 

দেশের সাধারণ মানুষ ও স্বসহায়ক দল গুলোকে আর্থিক ভাবে স্বাবলম্বী করে তোলার জন্য ভারতের বর্তমান সরকার সহজ শর্তে ঋণ প্রদানের জন্য "মুদ্রা যোজনা প্রকল্প" হাতে নিয়েছে।  

শনিবার (১৪ অক্টোবর) এক অনুষ্ঠানে ভারত সরকারের শ্রম মন্ত্রী সন্তুষ কুমার গাঙ্গুয়ার'র উপস্থিতিতে আগরতলায় এই মুদ্রা প্রকল্প চালু হয়।


 
আগরতলা টাউন হলে আয়োজিত অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন- ত্রিপুরা সরকারের অর্থ দফতরের মন্ত্রী ভানু লাল সাহা,সংসদ সদস্য শঙ্কর প্রসাদ দত্ত, ত্রিপুরা সরকারের অর্থ দফতরের প্রধান সচিব এম নাগারাজু, পশ্চিম জেলার জেলা শাসক মিলিন্দ রামটেক প্রমুখ।
 
এই উপলক্ষ্যে আগরতলা টাউন হলের বাইরে বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংক, বিভিন্ন আঞ্চলিক ব্যাংক ও স্থানীয় ব্যাংকের শাখা গুলোর তরফে ষ্টল খোলা হয়। এই ষ্টল গুলোতে ঋণ প্রদান সংক্রান্ত বিষয়ে তাদের নানা স্কিমের বিষয়ে তথ্য প্রদান করা হয়।

ভারত সরকারের মন্ত্রী ও ত্রিপুরা সরকারের অর্থ দফতরের মন্ত্রীসহ অন্য অতিথিরা প্রথমে ষ্টল ঘুরে দেখেন।  

এর পর হলে মূল অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ভারত সরকারের শ্রম ও রোজগার বিষয়ক মন্ত্রী সন্তুষ কুমার গাঙ্গুয়ার বলেন-  দেশের সাধারণ মানুষকে স্বাবলম্বী করে তোলতে ভারতের বর্তমান সরকার নানা প্রকল্প হাতে নিয়েছে, বিভিন্ন ব্যাংকে একাউন্ট খোলার জন্য সহজ ব্যবস্থা করছে। এমন কি তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে কি করে ব্যবসা করা যায় তার ব্যবস্থা করছে। পাশাপাশি সাধারণ জনগণের জন্য স্বল্প মূল্যে বিমা প্রকল্প চালু করছে। সাধারণ মানুষও এগুলোর সাহায্যে প্রচুর সুবিধা পাচ্ছেন।

অপর দিকে ত্রিপুরা সরকারের অর্থ দফতরের মন্ত্রী ভানু লাল সাহা বলেন- সাধারণ মানুষের কথা চিন্তা করে দেশের সরকার সহজ শর্তে নানা ঋণ প্রকল্প চালু করলেও ব্যাংকের কর্মীদের স্বল্পতা, কর্মীদের সদিচ্ছার অভাব ইত্যাদি কারণে সাধারণ মানুষ অনেক কম পরিমানে ঋণ পাচ্ছেন। সেই সঙ্গে তিনি ভারত সরকারের মন্ত্রীর কাছে আহ্বান রাখেন ব্যাংকে আরো বেশি সংখ্যক কর্মী নিয়োগ করা হোক সাধারণ মানুষের সুবিধার চিন্তা করে।

অনুষ্ঠানে অর্থ লেনদেনের জন্য ভারত সরকারের নিজস্ব অ্যাপ "ভিম" এর রিয়েল টাইম ডেমষ্ট্রেশন করে দেখানো হয় অনুষ্ঠান মঞ্চে ও প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার ওপর একটি তথ্য চিত্র প্রদর্শন করা হয়।
 
বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়ে যারা সফল ভাবে ব্যবসা করছেন তারা নিজেরা তাদের সফলতার কথা তোলে ধরেন। বিভিন্ন ব্যাংক থেকে মুদ্রা যোজনায় ঋণ প্রাপ্তদের হাতে ঋণের সার্টিফিকেট, রূপে কার্ড, কৃষাণ ক্রেডিট কার্ড তোলে দেন দুই মন্ত্রীসহ উপস্থিত অন্য অতিথিরা।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৭
এসসিএন/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।