ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আগরতলা

আগরতলায় দুর্গার ১১০০ হাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
আগরতলায় দুর্গার ১১০০ হাত আগরতলায় দুর্গার ১১০০ হাত

আগরতলা: খুন্তি, বেলনি, চাকতি, বাতি, ঘুটনি, বাটি, বল, চপার প্লেট এগুলিকে হেঁসেলের তৈজসপত্র হিসেবেই জানি। কিন্তু এগুলি যে শিল্পীর হাতের নিপুণ ছোঁয়ায় হয়ে উঠতে পারে নজরকাড়া সাজসজ্জার সামগ্রী তা হয়তো অনুধাবন করা যাবে না নিজ চোখে না দেখলে। আগরতলার অন্যতম বড় এক ক্লাব শান্তিপাড়ার ঐকতান যুব সংস্থা এ বছরের দুর্গাপূজার প্যান্ডেল এসব তৈজসপত্র দিয়েই সাজিয়েছে।

ক্লাব সদস্য আশিষ সাহার এই আভিনব ভাবনাকে কাঠের তৈরি খুন্তি, বেলনি, চাকতি, বাতি, ঘুটনি, বাটি, বল, চপার প্লেট দিয়ে অপরূপ সাজে সাজিয়ে তুলেছেন আগরতলার ক্রিয়েশনের শিল্পীরা। হেঁসেলের সামগ্রীর পাশাপাশি কাঠের গুঁড়ো ও প্লাইউডও ব্যবহার করা হচ্ছে মণ্ডপ তৈরির কাজে।


তৈজস পত্রে পূজা মণ্ডপের সাজসজ্জা
মণ্ডপের পাশাপাশি দেবী দুর্গার প্রতিমাতেও এ বছর অভিনবত্ব এনেছে ঐক্যতান যুব সংস্থা। দেবী দুর্গার দশ হাতের পরিবর্তে এ বছর তারা দেবী প্রতিমা বানিয়েছে ১১০০ হাত সম্বলিত। পূজা আয়োজকদের মতে দেবী দুর্গার এটি আরও একটি রূপ। এই রূপ সম্পর্কে অনেকেই জানেন না সাধারণ মানুষকে এই বিষয়ে অবগত করতেই এই উদ্যোগ।

আয়োজকদের আশা অন্যান্য বছরের চেয়ে এ বছর অনেক বেশি দর্শক তাদের অভিনব প্যান্ডেল ও অন্যরূপের দেবী দুর্গাকে দেখতে ভিড় জমাবেন।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।