ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আগরতলা

বাংলাদেশ-ভারত নাব্যতা বৃদ্ধির চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
বাংলাদেশ-ভারত নাব্যতা বৃদ্ধির চুক্তি সই বাংলাদেশ-ভারত নাব্যতা বৃদ্ধির চুক্তি সই

আগরতলা: বাংলাদেশ ও ভারতের মধ্যে পানি প্রবাহ বৃদ্ধির বিষয়ে উদ্যোগী হয়েছে উভয় দেশ। এ বিষয়ে দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে। ফলে ভারতীয় অংশের নদীসহ সমুদ্রের নাব্যতা বৃদ্ধি করবে ভারত ও বাংলাদেশ অংশের নাব্যতা বৃদ্ধির কাজ করবে সে দেশের সরকার।

শনিবার (২২ জুলাই) ত্রিপুরা রাজ্যের বিভিন্ন দফতরের উচ্চ স্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে ভারত সরকারের জাতীয় সড়ক ও পরিবহন এবং কেমিক্যাল অ্যান্ড ফার্টিলাইজার, জাহাজ, বন্দর বিষয়ক মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী মনসুক এল মান্দাভিও এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

বিকেলে স্টেট গেস্ট হাউসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে মন্ত্রী বলেন, এবছর থেকে ভারতীয় অংশে নাব্যতা বৃদ্ধির কাজ শুরু হবে। পানি প্রবাহ শুরু হলে পণ্যবাহী জাহাজের পাশাপাশি যাত্রী পরিবহনও করা হবে। এতে সময় কম লাগবে এবং পরিবহন খরচ অনেকটা কম হবে বলেও জানান তিনি।

এই পানি প্রবাহ ব্যবস্থা উন্নয়নের ফলে উত্তর পূর্ব ভারতসহ পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বৃদ্ধি হবে।

সংবাদ সম্মেলনের পর মন্ত্রী আগরতলার পার্শ্ববর্তী আখাউড়া সীমান্তে বিএসএফ এবং বিজিবি বাহিনীর দ্বারা নিজ নিজ দেশের জাতীয় পতাকা সৌহাদ্যপূর্ণ পরিবেশে নামানোর দৃশ্য (রিট্রিটমেন্ট সিরিমনি) দেখেন। রিট্রিটমেন্ট সিরিমনির আগে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ'র তরফে গার্ড অব অনার জানানো হয়।
 
অনুষ্ঠান শেষে মন্ত্রী বিএসএফ ও বিজিবির জওয়ানদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ও উভয় দেশের বাহিনীর জওয়ানদের হাতে মিষ্টির প্যাকেট তুলে দেন।

মন্ত্রী এমন সুন্দর পরিবেশে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর জাতীয় পতাকা নামানোর ঘটনার প্রশংসা করেন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এসসিএন/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।