ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় অনুষ্ঠিত হল পিতৃপক্ষের তর্পণ

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
আগরতলায় অনুষ্ঠিত হল পিতৃপক্ষের তর্পণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: শুভ মহালয়া। পিতৃপক্ষের শেষদিন শুক্রবার (৩০ সেপ্টেম্বর)।

সূচনা হল দুর্গোৎসবেরও। ফুল পঞ্জিকা অনুসারে আজ মহালয়া। হিন্দুশাস্ত্র মতে এদিন পিতৃপক্ষের শেষ ও দেবীপক্ষের সূচনা।

 

হিন্দুশাস্ত্র অনুসারে বলা হয়- ওইদিন দেবী দুর্গা চার সন্তান নিয়ে স্বর্গ থেকে পৃথিবীতে তার বাপের বাড়ির উদ্দেশে রওয়ানা হন।

এদিন হিন্দুধর্মের মানুষ পিতৃ তর্পণের মাধ্যমে দেবীপক্ষকে আবাহন করেন হাজার হাজার ভক্তরা। প্রতি বছরের ন্যায় এবছরও ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার উজ্জ্বয়ন্ত প্রাসাদের সামনের দীঘিতে পিতৃপুরুষের উদ্দেশে তর্পণ করতে ভিড় জমিয়ে ছিলেন ভক্তরা।

শুক্রবার ভোর থেকেই মানুষ দীঘির ঘাটে ঘাটে তর্পণ শুরু করেন। রাজধানীর আগরতলাসহ আশেপাশের এলাকা থেকেও ভক্তরা এখানে তর্পণ করতে আসেন। এই দীঘিতে প্রাচীনকাল থেকেই চলে আসছে তর্পণ উৎসব। অতীতে ত্রিপুরার রাজারা এই দীঘিতে তর্পণ উৎসব পালন করতেন।

প্রতি বছর মহালয়ার দিন সকাল থেকে এই দীঘিতে তর্পণকারীদের পাশাপাশি সাধারণ মানুষও ভিড় জমায়। জমজমাট হয়ে উঠে গোটা উজ্জ্বয়ন্ত প্রাসাদ চত্বর। আগরতলার উজ্জ্বয়ন্ত প্রাসাদের দীঘির পাশাপাশে এদিন রাজ্যের অন্যান্য স্থানের নদী ও দীঘিতে অনুষ্ঠিত হয় তর্পণ উৎসব।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৬
এসএন/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।