ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভারতের কোম্পানির ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ নিবন্ধন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
ভারতের কোম্পানির ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ নিবন্ধন বক্তব্য দেন চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম

চট্টগ্রাম: ভারতের বিভিন্ন কোম্পানি বাংলাদেশে প্রায় ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ নিবন্ধন করেছে জানিয়ে ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেছেন, ভারত ও বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক বহুগুণ বেড়েছে। ভারতের অনেক বড় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে। ভারতের বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে ৩টি ইকনোমিক জোন সরকারের বিবেচনাধীন আছে।

বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ভারত জাতীয় পর্যায়ে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার দিতে পারে বলে মতামত দিয়ে তিনি বলেন, বর্তমানে ভারতের ভিসা জটিলতা দূর হয়েছে। এ বছর ১ লাখ ৮০ হাজার বাংলাদেশিকে ভিসা দেওয়া হতে পারে।

আগামীতে বাংলাদেশিদের সুবিধার্থে কলকাতায় তথ্যকেন্দ্র স্থাপন করা হবে।

সোমবার (২৩ এপ্রিল) কলকাতার বেঙ্গল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি চন্দ্র শেখর ঘোষের নেতৃত্বে ১৫ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) মতবিনিময় অনুষ্ঠানে সহকারী হাইকমিশনার এসব তথ্য জানান।  

আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে সিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় সিসিসিআই সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও হাবিব মহিউদ্দিন, ব্যবসায়ী নেতা তাহের সোবহান, ওম্যান চেম্বারের সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা ও সহ-সভাপতি মুনাল মাহবুব, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ হারুন, এলপিজি পরিবেশক সমিতির সাধারণ সম্পাদক খোরশেদুর রহমান বক্তব্য দেন।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক অত্যন্ত গভীর। বাংলাদেশের পণ্য ভারতে প্রবেশের মাধ্যমে আমরা বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করতে আগ্রহী। বাণিজ্য ঘাটতি দূরীকরণে বাংলাদেশ ও ভারত একসঙ্গে কাজ করতে পারে।

যোগাযোগ ব্যবস্থা উন্নত করার মাধ্যমে আগামীতে ব্যবসা-বাণিজ্যে দু’দেশ উপকৃত হবে বলে তিনি মন্তব্য করেন।

চেম্বার সভাপতি আইটি, শিক্ষা, স্বাস্থ্য ও অন্যান্য খাতে ভারতের সহযোগিতা কামনা করেন।

চট্টগ্রাম বাংলাদেশের প্রধান অর্থনৈতিক চালিকাশক্তি হিসেবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে সিসিসিআই সভাপতি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরসরাই, আনোয়ারায় স্পেশাল ইকোনমিক জোন স্থাপন করে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

তিনি ভারতের ব্যবসায়ীদের ইকোনমিক জোনে বিনিয়োগের আহবান জানান।

বেঙ্গল চেম্বার সভাপতি চন্দ্র শেখর ঘোষ বলেন, ভারত ও বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক অতীতের চেয়ে শক্ত অবস্থানে রয়েছে। চিটাগাং চেম্বার শতবর্ষীয় একটি বাণিজ্য সংগঠন।

চট্টগ্রাম বাংলাদেশের প্রধান বিজনেস হাব (অঞ্চল) হিসেবে তিনি ভারতের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, ভারত ও বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক বাড়লে দু’দেশের বেকারত্ব দূরীকরণে বিশেষ ভূমিকা পালন করবে।

চট্টগ্রাম-কলকাতা বিমান ব্যবস্থা আরও উন্নত করা যায় কিনা এ ব্যাপারে তিনি ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলে উল্লেখ করেন।

তিনি আখাউড়া, আগরতলা ও কলকাতার মধ্যে বাংলাদেশের উন্নত রেল যোগাযোগ ব্যবস্থা করার মাধ্যমে দু’দেশের বাণিজ্য সম্পর্ক আরও সমৃদ্ধি লাভ করবে বলে জানান।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৮
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।