ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পর্যটন

পর্যটনে দক্ষ লোক তৈরিতে ঢাকায় ইনস্টিটিউট করবে ওআইসি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৮
পর্যটনে দক্ষ লোক তৈরিতে ঢাকায় ইনস্টিটিউট করবে ওআইসি  সংবাদ সম্মেলনে কথা বলছেন পর্যটর মন্ত্রী একেএম শাহজাহান। ছবি: ডিএইচ বাদল/ বাংলানিউজ

ঢাকা: ঢাকাকে ২০১৯ সালের ওআইসির সিটি অব ট্যুরিজম ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। 

তিনি বলেছেন, পর্যটন শিল্পে ওআইসিভুক্ত দেশগুলোর একসঙ্গে কাজ করার বড় সুযোগ ও সম্ভাবনা রয়েছে। হালাল ট্যুরিজমে দক্ষ জনবল তৈরিতে ওআইসি ঢাকায় একটি প্রশিক্ষণ ইনস্টিটিউট করতে রাজি হয়েছে।

 

মঙ্গরবার (০৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে ওআইসিভুক্ত দেশগুলোর পর্যটন মন্ত্রীদের ১০তম সম্মেলন শেষে সংবাদ সম্মেলনে পর্যটন মন্ত্রী একথা জানান।

এ কে এম শাহজাহান কামাল বলেন, ২০১৯ সালের জন্য ঢাকাকে ওআইসির সিটি অব ট্যুরিজম ঘোষণা করা হয়েছে। এজন্য ইসলামিক হেরিটেজ হিসেবে ঢাকার ৮০টি মসজিদের সংস্কারে ওআইসি ১৩০ কোটি টাকা দেবে।  

পরবর্তী এ সম্মেলন এশিয়ার অন্যতম মুসলিম দেশ আজারবাইজানের রাজধানী বাকুতে অনুষ্ঠিত হবে জানিয়ে পর্যটন মন্ত্রী বলেন, ৯ম সম্মেলনে ইরানের তাবরিজকে ওআইসির সিটি অব ট্যুরিজম ঘোষণা করা হয়। ওই সম্মেলনে সভাপতি হয়েছিল পশ্চিম আফ্রিকার দেশ নাইজার।

এবারের সম্মেলনে আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ওআইসিভুক্ত দেশগুলোর ট্যুরিজম মন্ত্রীদের ফোরামের চেয়ারপারসন নির্বাচিত হয়েছে বলে জানান তিনি।  

মন্ত্রী শাহজাহান কামাল বলেন, একটি গ্লোবাল ব্র্যান্ডিংয়ের মাধ্যমে ঢাকাকে বিশ্বে তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ পরিকল্পনা বাস্তবায়নে ওআইসির সদস্যভুক্ত দেশগুলোর সহযোগিতা করবে বলে একমত হয়েছে।  

সংবাদ সম্মেলেন অন্যদের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুখ ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের চেয়ারম্যান নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৮
আরএম/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad