[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৪, ১৮ জানুয়ারি ২০১৮

bangla news

অদেখা থাকলো সাংহাইয়ের আলো আর গ‌তির রহস্য

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-০৯ ২:০৬:২২ পিএম
চীনের সাংহাই শহর/ছবি: বাংলানিউজ

চীনের সাংহাই শহর/ছবি: বাংলানিউজ

চীনের সাংহাই থেকে: 'সি‌টি অব লাইটস' -আলোর শহর, বিশ্বের উঁচু ভবনের শহর, গ‌তির শহর, বুলেট ট্রেনের শহর আরও কতো নামে যে ডাকা হয় সাংহাই শহরকে। রাতের ঘুম বাদ দিলে এ শহরে ছিলাম ১২ ঘণ্টারও কম। ফ্লাইওভার, রেলস্টেশন আর বুলেট ট্রেন ছাড়া চোখ মেলে তেমন দেখা হয়‌নি শহরটা। অদেখা থেকে গেছে সাংহাই সেন্টা‌রসহ আলো আর গ‌তির রহস্যজয়ী কা‌হিনী।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) স্পিডি ট্রেনে সাংহাই ছেড়ে দক্ষিণ চীনের দিকে। জালের মতো ছ‌ড়িয়ে থাকা ফ্লাইওভার আর অজস্র ভবন দেখে  ট্রেন চলছে পূর্বচীন থেকে দ‌ক্ষিণপূর্ব চীনে। 

গ‌তির শহরে ভা‌সিয়ে চলা বুলেট ট্রেনে উঠে‌ছি কয়েকবার। ৩০০ থেকে ৪০০ কিলো‌মিটারে ভা‌সিয়ে হাই‌স্পিডের ট্রেনগুলো ‌পৌঁছে দিয়েছে কয়েকশ মাইলের পর মাইল। পাহাড়ের একদিকে ঢুকিয়ে বের করেছে অন্যদিকে।

...‌সাংহাই সিটি স্টেশনের আধু‌নিকতা আর চাক‌চিক্যময়তা যতটা দেখে‌ছি তার চেয়ে বহুগুণে গ‌তিময়তার শহর সাংহাই ঘুরে দেখা মনে হচ্ছে বাকি  থেকে গেলো। তিন-চারতলা ফ্লাইওভার ৮ থেকে ১০ লেনের সড়কপথ দেখে আঁচ করে নিতে হলো কতটা স্পি‌ডি সি‌টি সাংহাই।
 
গ‌তি শুধু কি ট্রেনে আর সড়কে! ভার্চুয়্যা‌ল গ‌তিতেও দুরন্ত চীনের বা‌ণি‌জ্যিক রাজধানী সাংহাই। প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট গতির ইন্টারনেট গ‌তির শহর এখন চীন। ৫ জি ইন্টারনেট স্পিড ছড়িয়ে ছিটিয়ে। 

আর সাংহাই‌য়ের আকাশছোঁয়া ভবনগু‌লো যে শুধু মূল শহরে তা নয়। এটা বিস্তৃত হয়েছে পূর্ব-প‌শ্চিম ও উত্তর-দ‌ক্ষিণেও। প্রায় ১০০ কিলো‌মিটার সাংহাই ছেড়ে আসার পরও দেখা যাচ্ছে উঁচু উঁচু ভবন। এখনও ভবন উঠছে বিস্তৃর্ণ সমতল ভূ‌মিতে। 

...‌পেছনে পাহাড় সামনে নদী রেখে সাংহাই বস‌তি বাড়াচ্ছে। এরই ম‌ধ্যে সাংহাইয়ের খ্যা‌তি আছে বিশ্বের অন্যতম জনবহুল সি‌টি হিসেবে। যে যে ১০টি সিটিতে মানুষ বেড়াতে যায় সাংহাই তার একটি। একের পর এক আকাশ‌ ছোঁয়া ভবন দিয়ে খ্যা‌তির শিখরে শহর‌টি। চী‌নসহ বিশ্ব অর্থনী‌তির হাব ‌হিসেবে অত্যাধুনিক সাংহাই প‌রি‌চিত হয়ে উঠেছে। 

সাংহাইয়ের অনলাইন সংবাদ মাধ্যম ইস্ট-টুডে তাদের প্রতিবেদনে দেখা যাচ্ছে, উদ্ভাবন আর উন্নয়নে ‘বেস্ট প্র্যাক‌টিস অ্যাওয়ার্ড’ সাংহাই ভি‌ত্তিক একের পর এক বা‌ণি‌জ্যিক প্র‌তিষ্ঠান।

‌স্পি‌ডি ট্রেনে সাংহাই ছা‌ড়িয়ে এবার দ‌ক্ষিণে অগ্রসর হ‌চ্ছি। বেশ কয়েক‌টি পাহাড়ের বুকের ভেতরে দিয়ে মুহূর্তে ঢুকে বে‌রিয়ে নামলাম ওয়েংজু প্রদেশের নিগবো স্টেশনে। 

‌পেছনে ফেলে আসা আলো ঝলমলে সাংহাই দেখা বা‌কি থাকলো আরও। 

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৮
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa