ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পর্যটন

ইতালিতে আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৭
ইতালিতে আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করেন পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন

ইতালিতে সর্ববৃহৎ পর্যটন মেলা বরসা ইন্টারন্যাশনাল ট্যুরিজম ফেয়ারে (বিট) অংশ নিয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড।

দেশটির মিলান শহরে রোববার (২ এপ্রিল) থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী এ মেলায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

মেলায় প্রায় ১০০টি দেশের দুই হাজার কোম্পানি অংশ নিয়েছে।

এতে প্রায় ৬০ হাজার দর্শনার্থীর আগমন ঘটবে বলে আশা করা হচ্ছে।  

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন রাশেদ খান মেননসহ বাংলাদেশের প্রতিনিধিরা। মন্ত্রী মেনন ইতালির হেরিটেজ অ্যান্ড কালচার অ্যান্ড ট্যুরিজম মন্ত্রণালয়ের উপমন্ত্রী ডরিনা বিয়াঙ্কি, লোর্ম্বাদি রিজিওনের প্রেসিডেন্ট রবার্তো মারোনি, মিলানের মেয়র জোসেপে সালাসহ বিভিন্ন দেশের মন্ত্রী এবং পর্যটনসহ বিভিন্ন খাতের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।  

এসময় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার, মিলানে নিযুক্ত কনসাল জেনারেল রেজিনা আহমেদ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক নিখিল রঞ্জন রায়ও উপস্থিত ছিলেন।  

রাশেদ খান মেনন মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নেরও উদ্বোধন করেন। এসময় সরকারি প্রতিনিধিদলসহ কন্স্যুলেটের সব সদস্য এবং মিলানের স্থানীয় সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।  মেলা প্রাঙ্গণে সংবাদ সম্মেলন করেন মন্ত্রী রাশেদ খান মেননপরে মেলা প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী উপস্থিত সাংবাদিক এবং ট্যুর অপারেটরসদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ সরকার পর্যটনকে একটি গুরুত্বপূর্ণ খাত হিসেবে চিহ্নিত করার জন্য ২০১৬ সালকে পর্যটন বর্ষ হিসেবে ঘোষণা করে এবং দেশে-বিদেশে বিশেষ কার্যক্রম গ্রহণ করে।  

বিদেশি পর্যটকদের ভ্রমণকে আনন্দময় ও নিরাপদ করার জন্য সরকারের গৃহীত নানা পদক্ষেপও তিনি তুলে ধরেন।  

এছাড়া মন্ত্রী ইতালিয়ান নাগরিকসহ ভ্রমণপিপাসু বিদেশি নাগরিকদের বাংলাদেশের নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহাসিক স্থাপনাগুলো দেখার আমন্ত্রণ জানান।  

পরে ছিল সংক্ষিপ্ত ভিডিও চিত্র ‘ল্যান্ড অব রিভার্স’ প্রদর্শন এবং সাংস্কৃতিক পরিবেশনা।  

মেলা চলাকালে বাংলাদেশ প্যাভিলিয়নে দু’বার দেশীয় ঐতিহ্যবাহী লোক সংগীত, নৃত্য, তবলা ও ফ্যাশন শো সম্বলিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান ও ইতালীয় দর্শনার্থীদের জন্য পর্যটন বিষয়ক একটি কুইজ শো’র আয়োজন করা হয়। এতে বিজয়ীদের মধ্যে দেশীয় পুরস্কারও বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।