ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পর্যটন

ট্যুরিস্ট ভিসায় ভারতভ্রমণ এখন আরও সহজ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
ট্যুরিস্ট ভিসায় ভারতভ্রমণ এখন আরও সহজ

ঢাকা: বাংলাদেশি নাগরিকদের জন্য ভারতীয় ভ্রমণ ভিসা প্রাপ্তি আরও সহজ করা হয়েছে। এখন ভারতে যাওয়ার নিশ্চিত প্লেন টিকেটে সরাসরি সাক্ষাৎ করা যাবে। আর ভ্রমণ তারিখের তিনমাস আগে তারা ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন।

নিয়মানুযায়ী, আবেদনকারীরা সরাসরি সাক্ষাৎ করতে ও ভারত ভ্রমণের তারিখ থেকে একমাস আগে আবেদনপত্র জমা দিতে পারতেন।

মঙ্গলবার (২৮ মার্চ) ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নতুন প্রক্রিয়া ১ এপ্রিল ২০১৭ থেকে রাজশাহী, রংপুর, সিলেট, চট্টগ্রাম, খুলনা, যশোর, ময়মনসিংহ, বরিশাল এবং ঢাকার মিরপুরের আইভিএসি-সহ ৯টি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে (আইভিএসি) কার্যকর হবে।



সরাসরি ট্যুরিস্ট ভিসা স্কিমটি ২০১৬ সালের অক্টোবরে ঢাকায় নারী ভ্রমণকারী ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রথম চালু করা হয়, যা পরবর্তীতে সব আবেদনকারীর জন্য ও ঢাকার বাইরের সব আইভিএসিতে সম্প্রসারিত করা হয়।

এই স্কিমের আওতায়, আবেদনকারীরা নিশ্চিত টিকেটসহ (বিমান, ট্রেন ও অনুমোদিত বাস সার্ভিস) সরাসরি সাক্ষাৎ করতে পারবেন। তাদের নিজেদের ও পরিবারের সদস্যদের জন্য নয়টি আইভিএসিতে কোনো পূর্ব নির্ধারিত অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখ ছাড়াই ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন। মিরপুরের আইভিএসিটি শনিবার শুধু নারী আবেদনকারীদের জন্য খোলা থাকে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মার্চ ২৮, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad