[x]
[x]
ঢাকা, বুধবার, ৮ অগ্রহায়ণ ১৪২৪, ২২ নভেম্বর ২০১৭

bangla news

পর্যটনকে ঘিরে গড়ে ওঠা শহর পোখারা

মো. মহিউদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৩-১২ ৭:৪০:২০ এএম
পোখারা/ছবি: বাংলানিউজ

পোখারা/ছবি: বাংলানিউজ

নেপালের পোখারা খেকে: প্রকৃত অর্থেই দেবির বরপ্রাপ্ত দেশ নেপাল। এভারেস্ট,অন্নপূর্ণা, ধোলগিরি হিমালয়ের বিখ্যাত শৃঙ্গের টানে সারা বিশ্ব থেকে ছুটে আসেন পর্বতপ্রেমীরা। এছাড়াও আছে পোখারার ফেওয়া হ্রদ, নেপালের লোক সংস্কৃতি।

পর্বতপ্রেমী যারা নেপালে আসেন তাদের মূল উদ্দেশ্য হিমালয় দর্শন। পাশাপাশি অন্যান্য দর্শনীয় স্থান ঘুরে দেখা। এ যেন রথ দেখা আর কলা বেচা। আর এজন্য নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ছুটে আসেন পোখারা। অন্নপূর্ণা ও মাউন্ট এভারেস্ট দেখতে হলে সূর্য উঠার আগে সারাংকোট পোঁছতে হয়। এজন্য রাত যাপন করতে হয় পোখারায়।

পর্যটকদের অবস্থানের কারণে পোখারার জিরো পয়েন্ট থেকে প্রায় ২৫ কিলোমিটার দুরে ফেওয়া লেকের আশপাশে গড়ে উঠেছে বিশাল পর্যটন এলাকা লেকসাইড। সুদৃশ্য স্থাপনা, অত্যাধুনিক হোটেল, মার্কেট, রেস্টুরেন্ট, পর্যটকদের নজর কেড়েছে। ফলে বছর জুড়েই পর্যটকদের গিজগিজানি এখানে।

পোখারা/ছবি: বাংলানিউজ
এখানকার ইতিবাচক দিক হলো এলাকার সবাই পর্যটকবান্ধব। খুব সহজেই হাত বাড়িয়ে দেন সহযোগিতার। হোটেল, মার্কেট, রেস্টুরেন্ট সবখানেই পর্যটকদের সঙ্গে ভাল ব্যবহার করেন স্থানীয়রা। লক্ষ্যনীয় বিষয় হলো গাড়ির চালক থেকে শুরু করে রেস্টুরেন্টের বয় সবাই ভাল ইংরেজি বোঝেন এবং বলতে পারেন।
পোখারা/ছবি: বাংলানিউজলেকসাইড এলাকার মানুষ যে পর্যটকবান্ধব তা টের পেলাম হোটেল হোয়াইট পিয়ারেলে উঠেই। শুক্রবার বিকেল সাড়ে তিনটায় বিরূপ আবহাওয়ার মধ্যে আমরা যখন হোটেলে পোঁছলাম তখনও বৃষ্টি।  গাড়ি থেকে নামতেই অভ্যার্থনা জানালো সংকর টেন্ডল। ওয়েলকাম ড্রিংক পান করে হোটেল সম্পর্কে জানতে চাইলেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর শ্রদ্ধেয় তপন চক্রবর্তী। চমকে উঠার মতো উত্তর দিলেন হোটেলের এই অংশীদার। তিনি বললেন দাদা মনে করবেন এটা আপনার বাড়ি। কোনো সমস্যা হলে আমাকে জানাবেন। অবশ্য হোটেলে অবস্থানকালীন আমাদের কোন সমস্যা হয়নি।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, ১২ মার্চ, ২০১৭
এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Loading...
Alexa