ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ট্রাভেলার্স নোটবুক

সচেতনতা জাগাতে সারাদেশ পায়ে হাঁটবেন সেতু

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, মে ৫, ২০১৬
সচেতনতা জাগাতে সারাদেশ পায়ে হাঁটবেন সেতু হোটেল-রেস্তোরাঁয় ঢুকে সেতু দাশ পরিচ্ছন্ন খাবার পরিবেশনে সচেতনতা জাগানোর কার্যক্রম চালাবেন বেশি

ঢাকা: পুরো বাংলাদেশ, পায়ে হেঁটে পাড়ি! অবিশ্বাস্য হলেও এ ‘যাত্রায়’ই নামছেন সেতু দাশ। কয়েক ঘণ্টা পর শুরু হবে তার ‘হেঁটে চলা’।

কোনো বাহনের যাত্রী হয়ে নয়। পা পা করে তিনি বেড়াবেন বাংলাদেশের একমাথা থেকে আরেক মাথা।

এই ‘যাত্রায়’ সেতু ফুটিয়ে তুলবেন বাংলাদেশের পর্যটন সৌন্দর্য্য-গাঁথা। তবে বিশেষভাবে তিনি পথে পথে হোটেল-রেস্তোরাঁয় ঢুকে পরিচ্ছন্ন খাবার পরিবেশনে সচেতনতা জাগানোর কার্যক্রম চালাবেন বেশি।

শুক্রবার (৬ মে) ভোরে দেশের পর্যটনের অন্যতম আকর্ষণ তামাবিল সীমান্ত এলাকার মেঘালয় পাহাড়ের পাদদেশ থেকে সেতু শুরু করবেন তার ‘ক্রস কান্ট্রি এক্সপেডিশন বাই ফুট’ শীর্ষক এই বিশেষ প্রচারাভিযান।

মোট চার ধাপে পুরো বাংলাদেশে হেঁটে বেড়ানোর পরিকল্পনা সেতুর। প্রথম ধাপে তিনি ত‍ামাবিল থেকে যাবেন সাতক্ষীরার কাউখালীতে। দ্বিতীয় ধাপে পঞ্চগড়ের বাংলাবান্ধা থেকে কক্সবাজারের শাহ পরীর দ্বীপ; তৃতীয় ধাপে মেহেরপুর থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া এবং শেষ ধাপে পটুয়াখালীর কুয়াকাটা থেকে শেরপুরের বাবুমারি যাবেন সেতু।
 
সেতুর পায়ে হেঁটে দেশ পরিভ্রমণের আয়োজক পর্যটন প্রতিষ্ঠান ‘বেড়াই বাংলাদেশ’। তার এ প্রচারাভিযানের সব খরচ বহন করবে ভ্রমণ লিমিটেড নামে পর্যটন সেবাভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান।

এ বিষয়ে ‘বেড়াই বাংলাদেশ’র প্রধান মাহমুদ হাসান খান বৃহস্পতিবার (৫ মে) বিকেলে বাংলানিউজকে জানান, সেতু সারাদেশ হাঁটবেন, আর হোটেল-রেস্তোরাঁগুলোতে পরিচ্ছন্নতা বিষয়ে সচেতনতা তৈরিতে কাজ করবেন। তিনি পরিচ্ছন্নতার প্রধান কিছু বিষয়ও শেখাবেন হোটেল-রেস্তোরাঁকর্মীদের।
 
এ উদ্যোগ প্রসঙ্গে মাহমুদ হাসান খান বলেন, কিছুদিন আগে জার্মানির দুই পর্যটক বাংলাদেশে বেড়াতে আসেন। তখন তাদের মৌলভীবাজারের শ্রীমঙ্গল বেড়াতে নিয়ে গেলে সেখানে একটি রেস্টুরেন্টে ঢুকে কিছু না খেয়ে বের হয়ে আসেন ওই দুই জার্মান।

এরপর থেকে তারা বাংলাদেশে কেবল চকোলেট ও বিস্কুট খেয়ে দিন কাটিয়েছেন। আর ঢাকায় ফিরে ফাইভ স্টার হোটেলের খাবার ছাড়া বাইরে কোথাও কিছুই খাননি। হোটেল কর্মীদের নখে ময়লা, প্লেট-গ্লাস নোংরা পানি দিয়ে পরিষ্কার করতে দেখে এবং রান্না ঘর অপরিচ্ছন্ন দেখে তারা খাবার দাবারে এ সাবধানতা অবলম্বন করেন।
 
মাহমুদ হাসান খান বলেন, বিদেশিদের এই অভিযোগ শুনেই তারা সেতু দাশের পায়ে হেঁটে বাংলাদেশ পরিভ্রমণের আয়োজক হন।
 
বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, মে ০৬, ২০১৬
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।