ঢাকা, সোমবার, ১০ বৈশাখ ১৪২৫, ২৩ এপ্রিল ২০১৮

bangla news
ভোগ হবে দারুণ উপভোগ্য

ভোগ হবে দারুণ উপভোগ্য

বান্দরবান থেকে ফিরে: অনেকেই বলেন চমৎকার পরিবেশে ডাল-ভাতও নাকি অমৃত মনে হয়। অথাৎ শুধু ভোগেই আপনি তৃপ্ত নন, পরিবেশ এবং পরিবেশনের ঢং টাও আপনার কাছে অনেক গুরুত্বপূর্ণ।


২০১৮-০৩-৩১ ১২:২৫:৫৪ পিএম
মেঘ এসে ছুঁয়ে যায় নীলাম্বরির কোলে

মেঘ এসে ছুঁয়ে যায় নীলাম্বরির কোলে

বান্দরবান: নীল আকাশে নীল চাঁদোয়া, তার নিচে সবুজে ঘেরা নীলঘর। তারও নিচে সাদা মেঘের ভেলা। নীলাচলের পাহাড়চূড়া। সেখান থেকে নেমে যাওয়া ঢালে ঝুলে আছে নীল নীল ঘর। ঘরের খোলা বারান্দায় সকাল কিংবা সাঁঝে মেঘ ছুঁয়ে যায় শরীর-মনজুড়ে। 


২০১৮-০৩-২০ ৬:১৪:১০ এএম
ভরসার 'কাঞ্চন ভাই'

ভরসার 'কাঞ্চন ভাই'

নেপাল থেকে: জীবনে প্রথমবারের মতো নেপালের কাঠমাণ্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার (১৭ মার্চ) পা রাখলাম। হিমালয় কন্যা বলে কথা। মনের মধ্যে সব সময় দেশ-বিদেশে ঘুরে বেড়ানোর প্রয়াস আঁকুবুকি করলেও এ যাত্রা প্রসঙ্গ ভিন্ন। এক বেদনার বিধুর ঘটনাবহুলে প্রবেশের প্রয়াস।


২০১৮-০৩-১৯ ৬:১৩:৪৭ পিএম
বান্দরবানের পাহাড়জুড়ে ‘রাংগুয়ে’ আম বিপ্লব 

বান্দরবানের পাহাড়জুড়ে ‘রাংগুয়ে’ আম বিপ্লব 

বান্দরবান থেকে ফিরে: ছয় বছর আগে বান্দরবানের প্রত্যন্ত রেমাক্রির আদাপাড়ায় প্রথম দেখা মিলেছিল আমটির। তখন নাম জানা ছিল না। তবে ছোট গাছে লম্বা বোটায় ঝুলে থাকা থোকা থোকা আম নজর কেড়েছিল বেশ। তখন বাগান বলতে তেমন কিছু ছিল না। শুধু থানচি সদরে ছিল একটি বাগান। সেই একটি বাগানের সফলতায় পুরো বান্দরবানের পাহাড় এখন মিয়ানমারের আমের দখলে।


২০১৮-০৩-১৭ ৯:২৪:৫৫ এএম
যেখানে পাহাড়-লেকের গলাগলি

যেখানে পাহাড়-লেকের গলাগলি

মেঘলা পর্যটন কেন্দ্র (বান্দরবান) থেকে: দেখলে মনে হবে যেন পাহাড় ও বিশাল জলরাশির গলাগলি। চারপাশে সবুজের হাতছানি। এমন মনোমুগ্ধকর পরিবেশ সম্ভবত বাংলাদেশে খুব কমই রয়েছে। এমন পরিবেশের দেখা মিলবে মেঘলা পর্যটন কেন্দ্রে।


২০১৮-০৩-১৬ ১১:৫৪:৩১ এএম
থানচিকেন্দ্রিক পর্যটক টানবে ডিম পাথর

থানচিকেন্দ্রিক পর্যটক টানবে ডিম পাথর

বান্দরবান থেকে: ঝরনা আর জলপ্রপাতের স্বর্গ বান্দরবানের থানচি উপজেলা। নাফাখুম, অমিয়াখুম, সাতভাইখুমের মতো জলপ্রপাত রয়েছে এখানে। রয়েছে সাঙ্গু নদীর অপরূপ সৌন্দর্য কিংবা দেশের সর্বোচ্চ সড়কে রোমাঞ্চকর ভ্রমণের সুযোগ। কিন্তু যেটা নেই বা ছিল না সেটা হলো থানচি সদরকেন্দ্রিক পর্যটন।


২০১৮-০৩-১৬ ৮:২৮:৫১ এএম
পর্যটকদের নতুন গন্তব্য ‘থানচি কুটির’

পর্যটকদের নতুন গন্তব্য ‘থানচি কুটির’

থানচি (বান্দরবান) থেকে: পাহাড়, ঝরনা আর প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি পার্বত্য জেলা বান্দরবান দিন দিন পর্যটকদের কাছে আকর্ষণীয় হয়ে উঠছে। এরমধ্যে জেলার থানচি উপজেলা বেশ ডাকে পর্যটকদের। অ্যাডভেঞ্চার ট্যুরিজমের জন্য বিখ্যাত থানচিতে অবশ্য এতোদিন পর্যাপ্ত আবাসিক হোটেলের সুযোগ না থাকায় পর্যটক ধরে রাখা কষ্টকর ছিল। এখন সেই অভাব দূর করে দিচ্ছে আতিথেয়তায় প্রশংসা কুড়োনো বান্দরবান জেলা প্রশাসনের ‘থানচি কুটির’। 


২০১৮-০৩-১৫ ৫:০৩:৪২ পিএম
মেঘালয়ের পথে বাংলাদেশের বাস 

মেঘালয়ের পথে বাংলাদেশের বাস 

ভারতের মেঘালয় থেকে: বাংলাদেশের সঙ্গে ভারতের মেঘালয় রাজ্যের বাস সার্ভিস চালু হয়েছে। ঢাকা থেকে বাসটি সিলেট হয়ে মেঘালয়ের রাজধানী শিলং হয়ে সরাসরি আসামের রাজধানী গৌহাটি যাবে। 


২০১৮-০২-২৩ ৯:৪৮:৫৬ এএম
ছোট্ট শহর গারাচিকো 

ছোট্ট শহর গারাচিকো 

সমুদ্র তীরের ছোট্ট শহর। শেষ প্রান্তের বাড়িটির পেছন থেকে উঠে গেছে খাঁড়া পাহাড়। আর শহরের একপাশে বিস্তীর্ণ সমুদ্র। সবগুলো বাড়ি সে সমুদ্রের দিকে মুখ করে দাঁড়িয়ে আছে। এই শহরের নাম গারাচিকো। যার বাংলা মানে করলে দাঁড়ায় ছোট্ট দ্বীপ।


২০১৮-০২-০৩ ১২:৩৬:৫৩ এএম
ঘুরে আসুন সুন্দরবনের শর্মিলা ও বাদাবন ইকো-কটেজ

ঘুরে আসুন সুন্দরবনের শর্মিলা ও বাদাবন ইকো-কটেজ

সুন্দরবন থেকে ফিরে: ঘরে বসে সুন্দরবনের পাক-পাখালির ডাক। পায়ে হেঁটে সুন্দরবনের অপার সৌন্দর্য উপভোগ। নিরাপত্তার সঙ্গে নিশিযাপন। মানসম্মত খাবার গ্রহণ। স্বল্প খরচে লোকালয় থেকে খুব কাছে ভ্রমণ করেই বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন উপভোগের সুযোগ । 


২০১৮-০১-৩১ ৬:১৯:২১ পিএম
সুদর্শনদের গ্রাস করে দক্ষিণের রানি

সুদর্শনদের গ্রাস করে দক্ষিণের রানি

যুগজাকার্তা, ইন্দোনেশিয়া থেকে ফিরে: জুলাইতে ঢাকা ছাড়ার আগে উজ্জ্বল সবুজ রংয়ের একটি প্রিন্টের শার্ট কিনেছিলাম। তখনই ভেবেছিলাম, সাগড় পাড়ে যাওয়ার সুযোগ পেলে এই শার্ট পড়বো, কিছুটা হাওয়াই স্টাইলের।


২০১৮-০১-২৭ ৮:৫৯:৪১ এএম
সবুজায়ন ছাড়া সড়ক নেই চীনে

সবুজায়ন ছাড়া সড়ক নেই চীনে

চীনের গোয়াংজু সি‌টি থেকে: ‌গোয়াংজু, সাংহাই, ওয়েনজু ও সেনজেন- চীনের এ চার এয়ারপোর্ট ধরে পূর্ব চীন থেকে দক্ষিণে ঘুরে‌ছি। সঙ্গে সব সময়ই ছিলো সবুজের পরশ। চীনে এসেও বাংলাদেশের গ্রামের মতো বনানী পথে ঘুরবো এমনটা ভাবনায় ছিলো না। আকাশ সমান উঁচু ভবন যেভাবে বা‌ড়িয়েছে চীন তেমন বা‌ড়িয়েছে তার সবুজায়ন- এটা খোলা চোখে দৃশ্যমান।


২০১৮-০১-১৮ ৮:০০:২৬ পিএম
আগ্নেয়গিরির চূড়ায় আকাশের হাতছানি

পর্ব-৩

আগ্নেয়গিরির চূড়ায় আকাশের হাতছানি

রোমাঞ্চকর ক্যাবল কার যাত্রা শেষ হলো। কার থেকে নেমে ছোট একটা অন্ধকার ঘর পেরিয়ে বেরিয়ে এলাম উজ্জ্বল আলোয়। রয়েছি টেইডের চূড়া থেকে অল্প একটু নিচেই।


২০১৮-০১-১৮ ৮:৪৮:০৬ এএম
চী‌নে ১ ইয়েনে সাই‌কেল যখন যেখা‌নে খু‌শি

চী‌নে ১ ইয়েনে সাই‌কেল যখন যেখা‌নে খু‌শি

চী‌নের গোয়াংজু শহর থে‌কে: সমাজত‌ন্ত্রের চীন তখন সাই‌কে‌লের শহর। ধনী-গ‌রিব-রাষ্ট্রপ্রধানরাও সাই‌কে‌লে যাতায়াত কর‌তেন। সেই চীন এখন মোটরগা‌ড়িতে ভরা। গা‌ড়ির সংখ্যা এতো বে‌শি যে তিন থে‌কে ছয়তলা ফ্লাইওভার দি‌য়ে গা‌ড়ি চল‌ছে। কিন্তু সাই‌কেল এখনও রয়ে‌ছে। বরং বেড়েছে সংখ্যা। অসংখ্য সাই‌কেল রাস্তায় সা‌জি‌য়ে রাখা। এসব সাই‌কেল মোবাইল অ্যাপের মাধ্যমে স্ক্যান করে তালা খু‌লে মানুষ চালাচ্ছে। পরে রাখা যাবে যেখানে খুশি সেখানে।


২০১৮-০১-১৭ ৮:০৯:২০ পিএম
চীনের ফেসবুক বলতে উইচ্যাট, গুগল হলো বাইডু

চীনের ফেসবুক বলতে উইচ্যাট, গুগল হলো বাইডু

চী‌নের সেনজেন সি‌টি থেকে: চীনে গিয়ে হাজারবার চেষ্টা কর‌লেও ফেসবুকে লগইন হ‌বে না। কারণ চী‌নে ফেসবুক চ‌লে না। তাই ব‌লে কি চী‌নের মানুষের ফেসবু‌ক আসক্তি নেই? আ‌ছে, সেটা তা‌দের নিজস্ব ফেসবুক। আ‌মে‌রিকা যেভা‌বে প্রযু‌ক্তি বিপ্ল‌ব ঘটি‌য়ে চলেছে ‌সিলিকন ভ্যা‌লি থে‌কে, চীনারা তেমনি প্রযু‌ক্তি আর ভার্চুয়াল জগ‌তে রাজত্ব কর‌ছে নিজস্ব সি‌লিকন ভ্যা‌লি দি‌য়ে। 


২০১৮-০১-১৬ ৪:০০:৫৪ পিএম