ঢাকা, শুক্রবার, ১ পৌষ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭

bangla news
রবির ছোঁয়ায় মন ভরে যায় কুঠিবাড়িতে

রবির ছোঁয়ায় মন ভরে যায় কুঠিবাড়িতে

শিলাইদহ থেকে ফিরে: পদ্মার ঝিরঝিরে হাওয়া বইছে। রকমারি বৃক্ষরাজির শীতলছায়ায় বিমোহিত মন। হৃদয়ে প্রশান্তি আনছে মৃদুস্বরের রবির গান।


২০১৭-০৫-২৬ ২:১০:১১ পিএম
কিংবদন্তি কাঙাল হরিনাথের ভিটি হতে পারে তীর্থভূমি

কিংবদন্তি কাঙাল হরিনাথের ভিটি হতে পারে তীর্থভূমি

কুষ্টিয়া থেকে: সাংবাদিকদের তীর্থভূমি হতে পারে সেই ভিটি। যেখানে পা পড়েছিল কিংবদন্তি সাংবাদিক কাঙাল হরিনাথের। যেখানে সংরক্ষিত রয়েছে আঠারো শতকের সংবাদপত্র ‘গ্রামবার্ত্তা প্রকাশিকা’র মুদ্রণযন্ত্রটি।


২০১৭-০৫-১৯ ৫:৩০:৫০ পিএম
কক্সবাজার সৈকতে এক্সাইটিং প্যারাসেইলিং

কক্সবাজার সৈকতে এক্সাইটিং প্যারাসেইলিং

কক্সবাজার থেকে: স্বামী ওয়াসিকে নির্ভীকচিত্তে উড়তে দেখেও ভড়কে গেলেন মৌ। ওড়ার আগে মাটিতে না দৌড়ে একটু নার্ভাস হয়ে জড়িয়ে গেলো দু’পা। কিন্তু দক্ষ কর্মীরা সেটা সামলে নিয়েই উড়িয়ে দিলেন বঙ্গপোসাগরের নীল আকাশে।


২০১৭-০৩-০৭ ৫:১৮:৪১ পিএম
মারমেইডের সফলতার পেছনের গল্প

মারমেইডের সফলতার পেছনের গল্প

কক্সবাজার থেকে: যুক্তরাজ্যের প্রধান সারির প্রভাবশালী দ্য গার্ডিয়ানের জরিপে মনোনয়ন পাওয়া একমাত্র বাংলাদেশি প্রতিষ্ঠান মারমেইড ইকো রিসোর্ট।


২০১৭-০৩-০৬ ৬:৫৭:০৫ এএম
অতিথি আপ্যায়নের মারমেইড স্টাইল

অতিথি আপ্যায়নের মারমেইড স্টাইল

কক্সবাজার থেকে: কলার মোচার লালচে খোলায় ফিশ ফ্রাই। আবার চিকেন ফ্রাই পরিবেশন করা হয়েছে শুকনো নারিকেলের ছিবড়া-মালাসহ অর্ধেক অংশকে বাটির মতো বানিয়ে তাতে কলাপাতা মুড়ে। টেবিলের ওপর যে বাতিটি জ্বলছে সেটিও অভিনব। কলাগাছের ভেতরের সাদাটে বাকল গোল করে মুড়িয়ে তার ভেতর বসানো হয়েছে জ্বলন্ত মোমবাতি। ভেতরে মোহনীয় আলো।


২০১৭-০৩-০৫ ৯:২২:৩৮ এএম
বাঁশের ভেতর চুঙ্গাপিঠা

বাঁশের ভেতর চুঙ্গাপিঠা

ঢলু বাঁশের লম্বা সরু চোঙ্গায় বিন্নি চাল। সঙ্গে দুধ, চিনি, নারকেল, চালের গুঁড়া। নাড়ার আগুনে বাঁশের ভেতর সেদ্ধ হয়ে তৈরি হলো লম্বাটে সাদা পিঠা। চোঙ্গার ভেতরে তৈরি বলে এর নাম চুঙ্গি। বৃহত্তর সিলেট অঞ্চলে এক সময় শীত মৌসুমে ভাপা, পুলি আর মালপো পিঠার সঙ্গে পাল্লা দিয়ে উৎসব মাতালেও এই পিঠার এখন দেখা পাওয়াই দুষ্কর।


২০১৭-০২-০৪ ৩:০১:১৮ পিএম
পৌষের রোদে ডালের বড়ি

পৌষের রোদে ডালের বড়ি

সাতক্ষীরা ঘুরে: পৌষের মিঠে রোদে পিঠ পেতে বসে কাজে মগ্ন ক’জন গ্রাম্য নারী। অভ্যস্ত হাতে ডালের বড়া বানিয়ে শুকোতে দিচ্ছেন মাটিও ওপরে পাটিতে পেতে রাখা চাদরে। তাদের সঙ্গে এক দঙ্গল শিশু। বড়দের কাজ প্রায়শই কেঁচে দিচ্ছে ওরা। বড়রা তবু খুশী যে, এই সাত সকালে নিরুদ্দেশ হয়নি দস্যিছেলের দল।  


২০১৭-০১-৩১ ১২:৪৮:৪০ পিএম
গাজী পীরের চম্পাবতী!

গাজী পীরের চম্পাবতী!

সুন্দরবন ও সাতক্ষীরা ঘুরে: বিশাল গাছের ছায়ায় মায়ী চম্পার দরগায় সুনসান নীরবতা। পাশ ঘেঁষে যশোর-সাতক্ষীরা রোডে ছুটে চলা যানবাহনের আওয়াজ ছাড়া আর কোনো ব্যস্ততা নেই দরগার কোথাও। টিনের ছাউনির পাকা দরগাঘরে তালা। পাশেই বালু-ইটের স্তূপ। এক গম্বুজ বিশিষ্ট্য পুরনো ইমারতটা ঠিক কোথায় দাঁড়িয়ে ছিলো বুঝা মুশকিল। তবে ধুলায় গড়াগড়ি খাচ্ছে সেই ইমারতের গম্বুজগুলো।


২০১৭-০১-১৪ ২:৫০:৩৪ পিএম
এ বসন্তেও ফুল ফুটবে ৫৫০ বছরের মাধবীলতায়

এ বসন্তেও ফুল ফুটবে ৫৫০ বছরের মাধবীলতায়

যশোর: ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ জেলা যশোর। এ জেলাকে আরও ঋদ্ধ করেছে বেনাপোল। আর বেনাপোলের ঐতিহ্যের অন্যতম তীর্থস্থান ‘নামাচার্য ব্রহ্ম হরিদাস ঠাকুর পাটবাড়ি আশ্রম’। আরও ভেঙে বললে, এই পাটবাড়ি আশ্রমের প্রধান আকর্ষণ হরিদাস ঠাকুরের স্মৃতিবিজড়িত ‘সিদ্ধবৃক্ষ মাধবীলতা ও তমালবৃক্ষ’।


২০১৭-০১-১২ ৪:৫০:২৬ পিএম
মানিক পীরের প্রাচীন দরগায়  

মানিক পীরের প্রাচীন দরগায়  

দেবহাটা (সাতক্ষীরা) ঘুরে: এককালে ভারতের পশ্চিমবঙ্গ, হুগলি, নদীয়া আর বাংলাদেশের যশোর-খুলনা অঞ্চলে সাধারণ মানুষের কাছে তিনি ছিলেন শক্তিশালী সাধক। প্রখ্যাত ইতিহাসবিদ ড. সুকুমার সেন তাকে তুলনা করেছেন যীশুর সঙ্গে। এখনো ২৪ পরগনার যাদবপুরে মানিক পীরের যে মেলা বসে সেখানে জমে ওঠে সব ধর্মের মানুষের মিলন মেলা। 


২০১৭-০১-১১ ৭:৩৭:১২ পিএম
যমুনার মতো হারিয়ে গেছে গোপালপুর গোবিন্দ মন্দিরের জৌলুস

যমুনার মতো হারিয়ে গেছে গোপালপুর গোবিন্দ মন্দিরের জৌলুস

গোপালপুর, শ্যামনগর, সাতক্ষীরা: আঙুল উঁচিয়ে পীযুষ ক‍ান্তি মণ্ডল বলছিলেন “শুনেছি মন্দিরের কোল ঘেঁষে এক সময় কলকল করে বয়ে যেতো যমুনা। চর পড়লে দখল হয়ে যায় ধীরে ধীরে, গড়ে ওঠে জনবসতি”।


২০১৭-০১-১১ ৯:২৫:৪৭ এএম
তিন লক্ষবার হরিনাম জপ না করে খেতেন না হরিদাস

তিন লক্ষবার হরিনাম জপ না করে খেতেন না হরিদাস

এ ইতিহাসের শুরু আরও অনেক আগে। ঠিক এখানে, মানে- যশোরের বেনাপোলে‌ বা সাতক্ষীরার কলারোয়ায়ও নয়। সাতক্ষীরায় তার জন্ম হলেও এটি তার প্রথম জীবন নয়, জন্মান্তর মাত্র। কারণ তিনি ব্রহ্মা, তাই গল্পের শুরু সেই ব্রহ্মলোকেই। মর্ত্যে তার এটি দ্বিতীয় জন্ম। স্বেচ্ছায় নয়, বরং স্বয়ং শ্রীকৃষ্ণের ইচ্ছাতেই তার মর্ত্যলোকে আবির্ভাব। স্বর্গ থেকে কেন এই মর্ত্যে আগমন- সে গল্প আরও দীর্ঘ। সংক্ষেপে শুধু বলে রাখা-ভগবান শ্রীকৃষ্ণ শাস্তিরূপেই  তাকে এ মর্ত্যলোকে পাঠান।


২০১৭-০১-১১ ৮:৪৬:২২ এএম
বিশ্বাসের বটে বনবিবির বাস

বিশ্বাসের বটে বনবিবির বাস

সুন্দরবন ঘুরে: অতিকায় ছাতার আকৃতি নিয়েছে বিশাল বপুর বটগাছটা। লম্বা ডাল থেকে নামা ঝুল মাটিতে গেঁথে জন্ম দিয়েছে নতুন গাছের। সাড়ে ৩ একর জায়গা জুড়ে ছড়িয়ে থাকা মূল মহীরুহ ঘিরে তাই তৈরি হয়েছে জীবন্ত গাছের খুঁটি। সব মিলিয়ে ডাল-পাতায় ছাওয়া গোলঘরের রূপ নিয়েছে বটগাছটা।


২০১৭-০১-০৯ ৬:৩৬:১৬ পিএম
লাল টেরাকোটার মসজিদে মেলে বাসনার ধন

লাল টেরাকোটার মসজিদে মেলে বাসনার ধন

প্রবাজপুর, শ্যামনগর, সাতক্ষীরা ঘুরে: “দুরারোগ্য অসুখ নিরাময়ের সব চেষ্টায় ব্যর্থ হয়ে দূর-দূরান্ত থেকে সেখানে যায় মানুষ। মানত করে- পূর্ণও হয়! সব ধর্মের মানুষ গিয়ে মেলে সেখানে। নিঃসন্তান অনেক দম্পতিও যান, তাদের অনেকে ফের আসেন কোলে এক টুকরো চাঁদ নিয়ে”।


২০১৭-০১-০৯ ১:৪৬:০৩ এএম
মানুষ দেবী মানুষ দেবতা

মানুষ দেবী মানুষ দেবতা

সুন্দরবন ঘুরে: ওরা কেউ স্বর্গের দূত নন। এই মর্ত্যেরই মানুষ। তবু পূজিত হন দেব-দেবী হিসেবেই। মানুষ হয়েও বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবনের লোকজ বিশ্বাসে ওরাই মানুষের রক্ষক, ত্রাণকর্তা।  


২০১৭-০১-০৮ ৮:০৯:২৬ পিএম