ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

দ.কোরিয়ার ভয় উরুগুয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, জুন ২৫, ২০১০

ঢাকা: দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন। তবুও ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি বা ইতালির মত জনপ্রিয়তা পায়নি।

দক্ষিণ আমেরিকার সেই দেশ উরুগুয়ে এবার যেতে চায় বহুদূর। নকআউট পর্বে সে আশার প্রতিফলন ঘটাতেই শনিবার তারা মুখোমুখি হচ্ছে এশিয়ান টাইগার দক্ষিণ কোরিয়ার।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই নকআউটে এসেছে উরুগুয়ে। প্রথম রাউন্ডে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ( ৩-০) ও মেক্সিকোর (১-০) বিপক্ষে জিতেছে। এছাড়া গোলশূন্য ড্র হয়েছে ফ্রান্সের সঙ্গে।

১৯৯০ সালে সর্বশেষ নকআউট পর্বে খেলেছে উরুগুয়ে। পরের সময়টা বেশ উত্থানপতনের মধ্যদিয়ে গেছে। এবার ধাপে ধাপে কাঙ্খিত লক্ষ্যের দিকে এগিয়ে যেতে চায় লাতিন দেশটি। ডিফেন্ডার দিয়েগো পেরেজ বলেন,“এ পর্যন্ত খেলায় আমরা কাউকেই এগিয়ে যেতে দেইনি। জানি আমাদের সীমাবদ্ধতা আছে। তবুও বলছি রক্ষণ থেকে আক্রমণ সব জায়গাতেই আমরা সমান পারদর্শী। ”

কোচ অস্কার তাবারেজ কিন্তু দলের পারফরমেন্সে খুশি নন। তার মতে,“ভাল-মন্দ দু’টোই আছে আমাদের সামনে। সবচেয়ে বড় কথা আমাদের অভিজ্ঞতা কম। ”

চোট ও কার্ড সমস্যায় নেই উরুগুয়ের খেলোয়াড়রা। তাই একাদশের পরিবর্তন আনার সম্ভাবনা খুবই সামান্য। সেদিক থেকে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে এশিয়ার গর্ব কোরিয়াকে।

অতীয় সাফল্য পুরোটাই উরুগুয়ের। দু’দলের পাঁচবারের দেখায় কোন ম্যাচ জেতেনি কোরিয়া। শুধু এক ম্যাচে পয়েন্টের ভাগ নিয়েছে।

সেই দিনগুলোর পুনরাবৃত্তি দেখতে চায় না ২০০২ সালের সেমিফাইনালিস্টরা। স্বপ্ন দেখে সাফল্যের। এশিয়ার কোটি কোটি মানুষের আশা বাঁচিয়ে রাখার।

কোরিয়ান কোচ হু জুং মু বলেন,“আমি জানি, দলের খেলোয়াড়রা শুধু শীর্ষ ১৬’তে পৌঁছেই তৃপ্ত থাকবে না। চাইবে কঠোর পরিশ্রম দিয়ে সেমিফাইনালের পথে এগিয়ে যেতে। ”

পোর্ট এলিজাবেথের নেলসল ম্যান্ডেলা বে স্টেডিয়ামে বাংলাদশ সময় আটটায় শুরু হবে উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার খেলা। জয়ী দল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে জার্মানি বা ইংল্যান্ডের।

উরুগুয়ে সম্ভাব্য একাদশ: ফার্নান্দো মুস্লেরা (গোলরক্ষক), দিয়েগো লুগানো, দিয়েগো গুডইন, জর্জ ফুসিলে, মাক্সিমিলিয়ানো পেরেইরা, ইগিদিও আরেভালো, দিয়েগো পেরেজ, ইদিনসন কাভানি, আলভারো পেরেইরা, লুই সুয়ারেজ ও দিয়েগো ফোরলান।

দক্ষিণ কোরিয়া সম্ভাব্য একাদশ: জুং সুং রিইয়ং (গোলরক্ষক), কিম ডং জিন, চো ইয়ং হিয়ং, জুং সু, ইয়ং পিইও, চুং ইয়ং, সুং ইয়ং, কিম জুং উ, পার্ক জি সুং, ইয়েওম কিম হুন ও পার্ক চু ইয়ং।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘন্টা, ২৫ জুন, ২০১০
সিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad