ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

ইনিংস ও ৬৮ রানে হার ভারতের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১২
ইনিংস ও ৬৮ রানে হার ভারতের

সিডনি: দ্বিতীয় টেস্টের একদিন বাকি থাকতেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে শচীন টেন্ডুলকার, লক্ষ্মণ ও অশ্বিন অর্ধশতক করলেও পরাজয় এড়াতে পারেনি ভারত।

স্বাগতিকদের কাছে ইনিংস ও ৬৮ রানে হেরেছে তারা। এ জয়ে চার টেস্টের সিরিজে ২-০ তে এগিয়ে গেলো মাইকেল ক্লার্কের দল।

ভারত প্রথম ইনিংস: ১৯১, দ্বিতীয় ইনিংস: ৪০০
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৬৫৯/৪ ডি.
ফল: ইনিংস ও ৬৮ রানে জয়ী অস্ট্রেলিয়া

আগের দিনের দুই উইকেটে ১১৪ রান নিয়ে চতুর্থ দিনে ব্যাটিংয়ে নামেন শচীন টেন্ডুলকার (৫) ও গৌতম গম্ভীর (৬৮)। তবে টেন্ডুলকারের সঙ্গে জুটি গড়তে ব্যর্থ হন গম্ভীর। দলীয় স্কোরে ৫৪ রান যোগ হতেই বিদায় নেন তিনি। ১৪২ বল খেলে ৮৩ রান করেন বাঁহাতি এই ক্রিকেটার।

গম্ভীর আউট হওয়ার পর শচীনের সঙ্গে জুটি বাঁধেন ভিভিএস লক্ষ্মণ। চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিচ্ছেলেন তারা। এ জুটিতে ১০৩ রান সংগ্রহের পরই সাজঘরে ফেরেন শচীন। ব্যক্তিগত ৮০ রানে মাইকেল ক্লার্কের বলে হাসির হাতে ক্যাচ দেন লিটলমাস্টার। তাঁর বিদায়ের পরই মূলত শুরু হয়ে যায় পরাজয়ের ক্ষণগণনা।

অর্ধশতক (৬৬) হাঁকানোর পর লক্ষ্মণ, বিরাট কোহলি (৯) ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (২) সাজঘরে ফেরেন। অবশ্য শেষের দিকে কিছুটা প্রতিরোধ গড়েন অশ্বিন। তার প্রতিরোধ বিশাল সমুদ্রের মধ্যে খড়কুটো আঁকড়ে ধরে বেঁচে থাকার বৃথা চেষ্টা ছাড়া আর কিছুই নয়। তাই পরাজয় এড়াতে পারেনি ভারত। শেষপর্যন্ত কাঁটায় কাঁটায় ৪০০ রানে গুটিয়ে গিয়ে ইনিংস ও ৬৮ রানের পরাজয় বরণ করে নেয় তারা।

দ্বিতীয় ইনিংসে ১০৬ রান খরচায় একাই পাঁচ উইকেট শিকার করেন বেন হিলফেনহস। এছাড়া পিটার সিডল নেন দুটি উইকেট। ম্যাচ সেরার পুরস্কার জেতেন এক ইনিংসে রেকর্ড ৩২৯ রান করা মাইকেল ক্লার্ক।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।