ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

লকডাউন ভেঙে সাইকেল চালিয়ে কটাক্ষের শিকার শোয়েব আখতার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
লকডাউন ভেঙে সাইকেল চালিয়ে কটাক্ষের শিকার শোয়েব আখতার লকডাউন ভেঙে সাইকেল চালাচ্ছেন শোয়েব আখতার/ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে অনেক দেশেই লকডাউন চলছে। কিন্তু লকডাউন মেনে চলার ব্যাপারে উদাসীন কিছু মানুষ। তাদেরকে সাবধান করতে এগিয়ে আসছেন সরকারি কর্মকর্তা থেকে শুরু করে তারকারাও। কিন্তু কিছু অবাধ্য মানুষকে কিছুতেই ঘরে থাকতে বাধ্য করা যাচ্ছে না। তবে এই তালিকায় শোয়েব আখতারের মতো ক্রিকেট তারকাও যে আছেন, তা হয়তো অনেকের জানা ছিল না।

অনেকেই হয়তো জানেন, করোনার প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর থেকেই বেশ সোচ্চার ছিলেন শোয়েব আখতার। ১৪ এপ্রিল পর্যন্ত পাকিস্তানের সাময়িক লকডাউন ঘোষণা করা হয়েছে।

এরপর থেকে নিজের ইউটিউব ভিডিও ও টুইটার একাউন্ট থেকে মানুষকে সচেতন করার জন্য নানান বার্তা দিয়েছেন তিনি। সামাজিক দূরত্ব মেনে চলার জন্য উপদেশ দিয়েছেন। যারা মেনে চলছে না তাদের সমালোচনাও করতে দেখা গেছে তাকে। কিন্তু এবার কিংবদন্তি ফাস্ট বোলার নিজেই ফেঁসে গেলেন।

ঘটনার সূত্রপাত শোয়েবেরই পোস্ট করা একটি ভিডিও থেকে। নিজের সামাজিক যোগাযোগের মাধ্যমের একাউন্টে পোস্ট তার ভিডিওতে দেখা যায়, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছেন তিনি। জনশূন্য রাস্তায় একা একা সাইকেল চালানোর সময় তার মুখে কোনো মাস্ক দেখা যায়নি। বরং বেশ উচ্ছ্বাসের সঙ্গে তাকে বলতে শোনা যায়, 'আমার সুন্দর শহরে সাইকেল চালাচ্ছি। দারুণ আবহাওয়া। জনশূন্য রাস্তা। এটা সেরা শরীরচর্চা। '

করোনাকালে যখন সবাইকে ঘরে থাকতে বলা হছে সেখানে শোয়েবের এমন কীর্তি কিছুতেই মানতে পারছেন না নেটিজেনরা। সুযোগ পেয়ে একহাত নিয়েছেনও তারা। একজন লিখেছেন, 'এমন সময় ঘরের বাইরে বের হওয়া মোটেই উচিত হয়নি। আপনি একজন তারকা। আপনাকে দেখে অনেকেই শিখবে। ' আরেকজন লিখেছেন, 'করোনার কারণে যখন সারাবিশ্বে হাজারো মানুষ মরছে, সেখানে আপনি সাইক্লিং করেছেন?'

শোয়েবের ভিডিওর নিচে অনেকেই তাকে 'স্বার্থপর' বলে কটাক্ষ করেছেন। একজন লিখেছেন, 'তারকারা করোনা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করছেন। আর আপনি যিনি কিনা আমাদের রোল মডেল, কি করছেন? এই লকডাউনের মতো পরিস্থিতিতে আপনি বেকুবের মতো কাজ করছেন আর তা সবাইকে দেখাচ্ছেন। '

এর আগে করোনার কারণে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ভারত ও পাকিস্তানের মধ্যকার ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজনের পরামর্শ দিয়ে আলোচনায় এসেছিলেন শোয়েব। সেই সিরিজের ম্যাচগুলো দর্শকশূন্য মাঠে শুধু টেলিভিশনের জন্য খেলার কথা বলেছিলেন তিনি। এ থেকে যা আয় হবে তা দুই দেশের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়ার প্রস্তাবও রেখেছিলেন। যদিও তার এই পরামর্শ 'হাস্যকর' বলে উড়িয়ে দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব।

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।