ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

দুঃসময়ে জিম্বাবুয়ের পাশে দাঁড়াল না ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
দুঃসময়ে জিম্বাবুয়ের পাশে দাঁড়াল না ভারত জিম্বাবুয়ে ক্রিকেট দল: ছবি-ফাইল ফটো

আগামী বছর জানুয়ারিতে ভারত সফরে যাওয়ার কথা ছিল জিম্বাবুয়ের। কিন্তু দুঃসময়ের ভেতর দিয়ে যাচ্ছে জিম্বাবুয়ের ক্রিকেট। ফলে তাদের পরিবর্তে শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছে ভারত।

বুধবার (২৫ সেপ্টেম্বর) দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট (বিসিসিআই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় জানায়, ‘জিম্বাবুয়েকে আইসিসি নিষিদ্ধ করায়, বিসিসিআই তিন ম্যাচ সিরিজের জন্য আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কাকে। শ্রীলঙ্কা ক্রিকেট তাদের অংশগ্রহণের বিষয়ে নিশ্চিত করেছে।

দল পরিবর্তন হলেও ভেন্যু এবং তারিখ আগেরটাই থাকছে। এই সফরে দু’দল তিনটি টি-টোয়েন্টি খেলবে গুয়াহাটি, ইন্দোর এবং পুনেতে। প্রথম ম্যাচটি হবে ৫ জানুয়ারি। ৭ ও ১০ জানুয়ারি বাকি দুই ম্যাচ।

গত বছর জুলাইয়ে লন্ডনে এক সভায় আইসিসি জিম্বাবুয়ে ক্রিকেটকে নিষিদ্ধ করে। আইসিসির নিয়মাবলির ধারা ২.৪ (সি) এবং (ডি) ভঙ্গ করায় জিম্বাবুয়ের সদস্যপদ কেড়ে নেওয়া হয়। যার কারণে আইসিসির যেকোনো আসরে অংশগ্রহণ করতে পারবে না জিম্বাবুয়ে। এছাড়াও বোর্ডটির ওপর সবধরনের অর্থনৈতিক সহযোগিতা বন্ধ করে দেয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

আগামী বছর নারী এবং পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বেও খেলতে পারবে না জিম্বাবুয়ে। অবশ্য এই নিষেধাজ্ঞা সত্ত্বেও, সম্প্রতি বাংলাদেশ-আফগানিস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলেছে দেশটি।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।