ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মুরালিধরন-ওয়ার্নের স্পর্শে স্পিন জাদু খুঁজে পান রশিদ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
মুরালিধরন-ওয়ার্নের স্পর্শে স্পিন জাদু খুঁজে পান রশিদ

বাংলাদেশ সফরে এসে দারুণ ক্রিকেট খেলেছে আফগানিস্তান। একমাত্র টেস্টে টাইগারদের হারিয়েছে টেস্ট পরিবারে নবাগত দলটি। আফগানদের কাছে পাত্তাই পায়নি সাকিবের দল। স্পিন দিয়ে ঘায়েল করেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের। আর সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন রশিদ খান। বোলিংয়ের উন্নতির স্পিন লিজেন্ড লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্নের কাছ থেকে পরামর্শ নিয়েছেন আফগান অধিনায়ক।

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে কথা বলেন রশিদ খান। সেখানেই জানান তার স্পিন জাদুর রহস্য।

 

রশিদ খান বলেন, আমি আমার বোলিংয়ে কোনো পরিবর্তন আনতে চাই না। সবসময় নিজের যতটুকু সামর্থ্য রয়েছে, সেটা দিয়ে বল করার চেষ্টা করি। সেটা যে ফরম্যাটেই হোক না কেন। বোলিংয়ে পরিবর্তন আনতে গেলেই তা তা বোলিংয়ের ওপর প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন, আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। যেমন টেস্টে ম্যাচে ২০ ঘণ্টায় এক উইকেট নেবো কিংবা কখনো দুই ঘণ্টায় তিন উইকেট কিংবা এক ঘণ্টায় দুই উইকেট নেবো। কিন্তু আমি যদি চিন্তা করি, আমিতো ভালো বোলার কেন আমি এক ঘণ্টায় দুই উইকেট নেবো। আমি পাঁচ-ছয়টা উইকেট নেবো নিজেকে চাপ দেই, তবে ভালো বল করা সম্ভব নয়।

রশিদ খান জানান, বোলিংয়ের জন্য তিনি মুরালিধরন ও ওয়ার্নের সঙ্গে কখা বলেছেন। তিনি বলেন, আমি মুরালিধরন এবং ওয়ার্নকে জিজ্ঞেসা করেছিলাম, টেস্টের জন্য বল করতে হলে কীভাবে মানসিক প্রস্তুতি নিতে হবে। তারা দু’জনেই আমাকে একটাই পরামর্শ দিয়েছেন যে, নিজেকে কখনো পরিবর্তন করো না। সবধরনের পরিস্থিতিতেই শান্ত থাকবে। শুধুমাত্র সঠিক এরিয়াতে লাইন-লেন্থ বজায় রেখে বল করাতে মনযোগ দেবে, এখানেই তোমাকে উন্নতি করতে হবে। ব্যাটসম্যানকে বিভ্রান্ত করার চেষ্টা করবে, লাইন-লেন্থ ঠিক রেখে বল করবে। আমার মনের মধ্যে বিষয়টি গেঁথে গেছে এবং আমি এটার ওপরেই জোর দেই।  

আফগান অধিনায়ক বেশি বেশি টেস্ট এবং ওয়ানডে ম্যাচ খেলার ইচ্ছার কথা জানান।  

বাংলাদেশ সময়: ০৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
আরএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।