ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফাইনালেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
ফাইনালেও জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে বাংলাদেশ ফাইনালের আগে অনুশীলনে ব্যস্ত সাকিব: ছবি-শোয়েব মিথুন

গ্রুপ পর্বের লড়াই শেষ। এখন অপেক্ষা ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালের। কাঙ্ক্ষিত শিরোপার জন্য মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের। 

মহারণের আগে দু’দলই অনুশীলন সেরে নিয়েছে। এরপর সংবাদ সম্মেলনে এসে নিজেদের উদ্দেশ্যের কথা জানায়।

আফগান অধিনাযক রশিদ খান তার স্বভাবসুলভ ভঙ্গিতেই জানিয়েছে, জয়ের জন্য উজাড় করে লড়াই করার কথা। বুঝাই যাচ্ছে ফাইনালে কেউ কাউকে একবিন্দুও ছাড় দিতে রাজি নয়।  

অবশ্য ফাইনালের আগে খুব একটা স্বস্তিতে নেই আফগানিস্তান। কারণ তাদের অধিনায়ক ও দলের অন্যতম তারকা রশিদ খান ভুগছেন চোটে। ফাইনালে তিনি খেলতে পারবেন কিনা অনিশ্চিত। তবে অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী-মুজিব উর রহমানরা জ্বলে ওঠলে বেশ ভুগতে হতে পারে বাংলাদেশকে।

ফাইনালের আগে অনুশীলনে রশিদ খানরা: ছবি-শোয়েব মিথুন অন্যদিকে পুরো সিরিজে বাংলাদেশ নিজেদের সেরা খেলাটা খেলতে পারেনি বলে জানিয়েছেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। সাকিব আল হাসানদের দায়িত্ব নেওয়ার পর এটিই প্রথম সিরিজ দক্ষিণ আফ্রিকান কোচের। প্রথম শিরোপাটা তাই হাতছাড়া করতে রাজি নন তিনি।  

ফাইনালের আগে মাঠে ঘাম ঝরানোর পাশাপাশি মোটামুটি খোশমেজাজে আছে বাংলাদেশ। কারণ ফাইনালের আগে টানা দুই ম্যাচ জিতেছে তারা। তার মধ্যে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে ফাইনালের প্রস্তুতি সেরেছে টাইগাররা। সেই ম্যাচে ৪৫ বলে ৭০ রানের অনবদ্য এক ইনিংস উপহার দিয়েছিলেন সাকিব। এবারও জয়ের জন্য বিশ্বসেরা অলরাউন্ডারের দিকে তাকিয়ে বাংলাদেশের ক্রিকেট প্রেমীরা।  

ফাইনালের আগে অনুশীলনে মুশফিক: ছবি-সংগৃহীত অথচ এর আগে বাংলাদেশের গলার কাঁটা হয়ে বসেছিল আফগানিস্তান। কোনোভাবেই টি-টোয়েন্টিতে আফগানদের ধরাশায়ী করতে পারছিল না টাইগাররা। চট্টগ্রামে একমাত্র টেস্ট হারের পাশাপাশি টি-টোয়েন্টি সিরিজেও আফগানদের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে যায় সাকিবের দল। অবশেষে ফাইনালের আগে ফাঁস হয়ে থাকা সেই গেরো খোলেন সাকিব।  

টি-টোয়েন্টিতে দু’দলের প্রথম সাক্ষাৎ হয় ২০১৪ সালের ১৬ মার্চ। ঢাকায় আফগানিস্তানের বিপক্ষে সেই ম্যাচে ৯ উইকেটে জিতেছিল বাংলাদেশ। কিন্তু এরপর আফগান মানেই যেন একটা আতঙ্ক ঘিরে ধরেছিল টাইগারদের। গত বছর দেরাদুনে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশ হতে হয়েছে বাংলাদেশকে।  

অনুশীলনে সাইফউদ্দীন: ছবি-শোয়েব মিথুনএবার সেই গেরো যেহেতু খুলেছে ঘরের মাটিতে শিরোপাটাও উদযাপন করতে চায় বাংলাদেশ। তবে রশিদ-নবীরাও যে ছেড়ে কথা বলবেন না তা তো জানায়। টি-টোয়েন্টিতে টানা ১২ ম্যাচে জয়ের রেকর্ড গড়া দলটির জয়যাত্রায় বড় আঘাত হানে জিম্বাবুয়ে। এই সিরিজেই হ্যামিল্টন মাসাকাদজার বিদায় ম্যাচে আফগানদের হারায় জিম্বাবুয়েনরো। টানা দুই ম্যাচ হারের ব্যর্থতা ফাইনালে ঘোচাতে চাইবে আফগানিস্তান। সঙ্গে নিজেদের জিততে চাইবে প্রথম কোনো বহুজাতিক সিরিজের শিরোপা।  

গত বিশ্বকাপের পর থেকে বাজে সময় পার করেছে বাংলাদেশ। শ্রীলঙ্কা সফরে সিরিজ হারের পর ত্রিদেশীয় সিরিজ ছিল টাইগারদের সামনে বড় চ্যালেঞ্জ। শিরোপা জিততে না পারলে আরেকবার সমালোচনার সামনে পড়তে হবে সাকিবদের। এমনিতে এই সিরিজে ব্যর্থতার পরিচয় দিয়েছে বাংলাদেশি ব্যাটসম্যানরা। যার কারণে সিরিজের মাঝপথে স্কোয়াডে বড় পরিবর্তন আনা হয়। তার সুফলও আসে হাতেনাতে। এবার ফাইনালেও অপরিবর্তিত একাদশ মাঠে নামবে বাংলাদেশের।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।