ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

খেলা

এখনো স্বপ্ন দেখে ফ্রান্স

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, জুন ২১, ২০১০

ঢাকা: প্রথম ম্যাচে ড্র। দ্বিতীয় ম্যাচে হার।

দক্ষিণ আফ্রিকা ও ফ্রান্সের সঙ্গে মিল শুধু এখানেই। অমিলও আছে। ’৯৮ এর বিশ্বচ্যাম্পিয়নদের শিবিরে দেখা দিয়েছে বিশৃঙ্খলা। স্বাগতিক শিবিরে আছে একতা। এই সুযোগ কাজে লাগিয়ে মঙ্গলবার গ্রুপের শেষ ম্যাচে সফল হতে চায় দক্ষিণ আফ্রিকা।

বিশ্বকাপের আয়োজক কোন দেশই এ পর্যন্ত প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়নি। দক্ষিণ আফ্রিকাও চাইবে ঐতিহ্য ধরে রাখতে। তবে মেক্সিকোর সঙ্গে ১-১ গোলে ড্র আর উরুগুয়ের কাছে ৩-০ গোলে হেরে সেই পথ কঠিন করে তুলেছে বাফানা বাফানারা।

বিদ্রোহ করেছে ফরাসি খেলোয়াড়রা। কোচ রেমন্ড ডমেনেখের সমালোচনা করায় স্ট্রাইকার নিকোলাস আনেলকাকে দেশে পাঠিয়ে দেওয়ায় কোচ, খেলোয়াড় এবং কর্মকর্তাদের মধ্যে বিবাদ লেগে আছে।

ফ্রান্সের সাবেক ডিফেন্ডার বিক্সেন্ত লিজারাজু বলেন,“দলের নেতৃত্ব দেওয়ার মত কেউ নেই। মনে হচ্ছে এ মুহূর্তে মানসিক হাসপাতালে আছি আমরা। তাই অপেক্ষা না করে সত্যিকারের বিশ্বকাপ যাত্রায় আমাদের এগিয়ে যাওয়া উচিৎ। ”

ফ্রান্সের এমন অবস্থায় আশার আলো দেখছেন দক্ষিণ আফ্রিকার ফরওয়ার্ড টেকো মোদিসেকে। বলেন,“দলটির মধ্যে ঐক্যের অভাব রয়েছে। টিম স্প্রিটও নেই। এক্ষেত্রে এগিয়ে আমরা। ”

ব্লুমফন্টেইনের ফ্রি স্টেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় ফ্রান্স ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার খেলায় শুধু জয় পেলেই হবে না। মেক্সিকো ও উরুগুয়ের ম্যাচের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে। কারণ মেক্সিকো-উরুগুয়ের ভান্ডারে জমা আছে চার পয়েন্ট করে। অতএব বলেই দেওয়া যায় অলৌকিক কিছু না হলে দক্ষিণ আফ্রিকা আর ফ্রান্সের বিশ্বকাপ মিশন প্রথম রাউন্ডেই শেষ।

এদিকে আর্জেন্টিনার কাছে (৪-১) হারলেও গ্রিসের বিপক্ষে (২-০) জেতায় এশিয়ান টাইগার খ্যাত দক্ষিণ কোরিয়ার ভান্ডারে জমা আছে তিন পয়েন্ট। কিন্তু নির্ভার হতে পারছেন না কোচ হু জু মো।

আফ্রিকার সুপার ঈগল নামে পরিচিত নাইজেরিয়া হেরেছে গ্রুপের প্রথম ও দ্বিতীয় ম্যাচে। শেষ ম্যাচে জয় পেতে নিজেদের উজাড় করে দেবে তারা। কারণ ‘বি’ গ্রুপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা গ্রিসকে হারালে দ্বিতীয় পর্বে উঠার সম্ভাবনা থাকবে নাইজেরিয়ারও।
নাইজেরিয়ান কোচ লার্স লাগেরবাক বলেন,“আমাদের টুনার্মেন্টে ঠিকে থাকার সম্ভাবনা আছে। এজন্য দরকার আর্জেন্টিনার সাহায্য। ” এছাড়া ভাল খেলেই দক্ষিণ কোরিয়ার বিপক্ষে তার দল জিতবে বলেও আশা করেন তিনি।

দ. কোরিয়ার কোচ বলেন,“ ড্রয়ে নিয়ে আমরা মাঠ ছাড়তে চাই না। এতে কঠিন বাস্তবের সামনে দাড়াঁতে হবে আমাদের। তাই আমরা খেলব জয়ের জন্য। ”

তিনবারের মুখোমুখিতে দ.কোরিয়া জিতেছে দুইবার। ড্র করেছে একবার। ডারবানের মোসেস মোবিদা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় দ. কোরিয়া ও নাইজেরিয়ার খেলা শুরু হবে।

‘বি’গ্রুপ থেকে ছয় পয়েন্ট নিয়ে সবার আগেই দ্বিতীয় পর্ব নিশ্চিত করেছে ম্যারাডোনার আর্জেন্টিনা। এছাড়া তিন পয়েন্ট নিয়ে নকআউট দৌড়ে এগিয়ে আছে গ্রিস ও দ. কোরিয়া।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯২৩ ঘ. ২০ জুন, ২০১০
সিজি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad