ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
রেকর্ডে ভরপুর এক ম্যাচ দেখালো আফগানিস্তান আফগানদের বিশ্ব রেকর্ড। ছবি: সংগৃহীত

এ যেনো টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাস বদলে দেওয়া এক ম্যাচ দেখলো ক্রিকেট বিশ্ব!  ভারতের দেহরাদুনে আয়ারল্যান্ড-আফগানিস্তানের মধ্যকার চলতি টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্রিকেটের রেকর্ড বই ওলটপালট করে দিলো আফগানিস্তান।

আয়ারল্যান্ডের বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করলেন আফগানিস্তানের দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই এবং উসমান গনি। ডানহাতি-বাঁহাতি দুই ব্যাটসম্যান মিলে লিখেছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে জুটির নতুন রেকর্ড।

দুজনের ব্যাট থেকে ১৭.৩ ওভারে আসে ২৩৬ রান।  

জাজাই মাত্র ৪২ বলে সেঞ্চুরি করে ফেললেও ৪৮ বলে ৭৩ রানের ইনিংস খেলে আউট হন গনি। এতদিন উদ্বোধনী জুটিতে বিশ্বরেকর্ডে নাম ছিলো অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডি'আরকি শর্ট এবং অ্যারন ফিঞ্চের। গেলো বছর জিম্বাবুয়ের বিপক্ষে দুজনের ব্যাট থেকে আসে ২২৩ রান।

টসে জিতে ব্যাট করতে নেমে জাজাই এবং গনির এই রেকর্ড করা ২৩৬ রানের জুটিতে খেলেন ১০৫ বল। যার মধ্যে ছিলো ১৬টি চার ও ১৮টি বিশাল ছক্কার মার।  

৪২ বলে সেঞ্চুরি করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের মালিক হয়েছেন জাজাই। তার আগে দক্ষিণ আফ্রিকার ডেভিড মিলার এবং ভারতের রোহিত শর্মা সমান ৩৫ বলে সেঞ্চুরির রেকর্ড আছে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ডটিও এখন আফগানিস্তানের। এর আগে অস্ট্রেলিয়ার দখলে ছিলো এই রেকর্ড। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ রান তোলে অজিরা। কিন্তু শনিবার (২৩ ফেব্রুয়ারি) দেহরাদুনে ৩ উইকেট হারিয়ে আফগানিস্তান তোলে ২৭৮ রান। যা টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

এছাড়াও টি-২০ ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কা হাঁকানোর রেকর্ডটিও এখন আফগানিস্তানের জাজাইয়ের। ইনিংসের শুরু থেকে একদম শেষপর্যন্ত খেলে নিজের ইনিংসে ১১টি চারের সঙ্গে ১৬টি বিশাল ছক্কা হাঁকান এই ব্যাটসম্যান। এতোদিন ১৪ ছক্কায় এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার অ্যারন ফিঞ্চ।  

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।