ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডে বলেই 'অন্য' বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
ওয়ানডে বলেই 'অন্য' বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে উইকেট পাওয়ার পর সতীর্থদের সঙ্গে মাশরাফির উদযাপন

ঢাকা: গত মে'তে দেরাদুনে স্বাগতিক আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে বিধ্বস্ত হওয়ার ক্ষত আজও টাইগার শিবিরে দগদগে। ফলে সন্দেহাতীতভাবেই এশিয়া কাপের চলতি আসরেও দলটিকে মাশরাফিদের মাথায় রাখতেই হচ্ছে।

কিন্তু টুর্নামেন্টের ফরম্যাটটি (ওয়ানডে) যেহেতু টাইগারদের অত্যন্ত প্রিয়, সেহেতু লাল-সবুজের দলের ভয়ের কোন কারণই দেখছেন না বাংলাদেশ ক্রিকেটের সাবেক গেমস ডেভেলপমেন্ট ম্যানেজার ও বর্তমান নারী দলের ইনচার্জ নাজমুল আবেদীন ফাহিম।

‘আমি ৫০ ওভারের ক্রিকেটে আফগানিস্তানের বিপক্ষে অতটা চ্যালেঞ্জের কিছু দেখি না।

টি-টোয়েন্টিতে হতে পারে, কিন্তু ৫০ ওভারের ম্যাচে ধরে খেলার ব্যাপার থাকে। আর আমাদের ৫০ ওভার খেলার মত ব্যাটিং সামর্থ্য আছে। আর যেহেতু টি-টোয়েন্টির মতো তাড়াহুড়ার কোনো ব্যাপার নেই এখানে, তাই আমি অতোটা ভীতসন্তস্ত্র না। আমার ধারণা আমরা আফগানিস্তানের সাথে জিতব, জেতা উচিত। ’

সেই অভয় মিলছে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে তাদের উড়ন্ত শুরুতে। গেল শনিবার (১৫ সেপ্টেম্বর) দুবাইয়ে লঙ্কানদের ১৩৭ রানে উড়িয়ে দিয়ে দাপুটে টুর্নামেন্টের আভাস দিয়ে রেখেছে লাল-সবুজের দল।

বৃহস্পতিবার (২০সেপ্টেম্বর) গ্রুপ পর্বের শেষ ম্যাচটি টাইগাররা খেলবে আবুধাবিতে সেই   আফগানদের বিপক্ষে। বিশ্বসেরা স্পিন লাইনআপই দলটির মূল শক্তি। রশিদ খান ও মুজিব-উর-রহমানের মতো ঘূর্ণি যাদুকরেরা যেকোনো সময় ম্যাচের মোমেন্টাম নিজেদের করে নিতে পারেন। ফলে শঙ্কা থেকেই যাচ্ছে এবারও তাদের বিপক্ষে দেরাদুনের পুনরাবৃত্তি হবে না তো?

ওয়ানডে বলেই তেমনটা হওয়ার সুযোগ দেখছেন না নাজমুল আবেদিন। তার মতে ৫০ ওভারের ম্যাচে একটু সময় নিয়ে বোলার বুঝে খেললেই সহজ হয়ে যাবে সব।

‘আফগানিস্তানের দুই-একজন বোলার আছে যাদের বিপক্ষে আমরা খুব আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পারব না। যদি নাও খেলি, তারপরও বাকি বোলারদের কাছ থেকে আমরা যথেষ্ট রান আদায় করে নিতে পারব। '

চোটের কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেছেন দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল। রশিদ খানদের বিপক্ষে এই ব্যাটিং স্তম্ভের দলে না থাকাটা অপূরণীয় ক্ষতি বলেই মনে করেন ফাহিম।  

নারী দলের ইনচার্জ নাজমুল আবেদীন ফাহিম‘তামিম না থাকায় প্রভাব পড়বেই। আমরা কখনোই এই পরিকল্পনা করিনি, তামিম না খেললে আমাদের কী হবে। আমরা সবসময় ধরে নেই তামিম খেলবে, সাথে কে খেলবে সেই পরিকল্পনা আমাদের আছে। কিন্তু তামিম না খেললে কী হবে এ ধরনের প্রস্তুতি কিন্তু আমাদের নেই। ফর্ম বিচারে তামিমের না থাকা অনেক বড় ক্ষতি। ’

‘সে যে ধরনের ধারাবাহিকতা দেখাচ্ছে, সেই হিসেবে তামিম দারুণ একটা রোল প্লে করতে পারত। সে দলে থাকলে অধিনায়ককে সাহায্য করতে পারে, তাঁর নিজের উপস্থিতিও কিন্তু দলকে সাহায্য করে। সেদিক থেকে অবশ্যই এটা আমাদের জন্য বড় সমস্যার কারণ হবে। ’- তিনি যোগ করেন।

টাইগার স্কোয়াডে তামিমের বিকল্প হিসেবে আছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। তৃতীয় অপশন মোহাম্মদ মিঠুন। শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ নম্বরে ব্যাট করে ৬৩ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলা এ ডানহাতি প্রমোশন নিয়ে আসতে পারেন ওপেনিংয়ে। হতে পারেন লিটন দাসের সঙ্গী। তামিমের জায়গায় যেই খেলুক না কেন অন্যদের জন্য সুযোগ হিসেবে দেখছেন নাজমুল আবেদিন।

‘তামিমের জায়গায় যেই খেলুক না কেন, এটা তার জন্য বড় সুযোগ হবে। আশা করব আমরা যেই সাহসিকতা ও ভাল ক্রিকেট গত ম্যাচে দেখিয়েছি, নতুন যে আসবে তাকেও এটা ইতিবাচক ক্রিকেট খেলার জন্য অনুপ্রেরণা দিবে। ’

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘন্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৮
এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad