ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

তামিম মাঠে নামায় উজ্জীবিত হন মুশফিক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
তামিম মাঠে নামায় উজ্জীবিত হন মুশফিক অনবদ্য সেঞ্চুরির পর নির্ভার মুশফিক

ঢাকা: লড়ছিলেন বেশ ভালোই। তবে সতীর্থ তামিম ইকবালকে সাথে পেয়ে আরো উজ্জীবিত হন মুশফিকুর রহিম। যখন ভাঙা হাত নিয়ে ব্যাট হাতে মাঠে এলেন মনের অজান্তে সংকল্পবদ্ধ হয়ে পড়লেন মুশফিক। তামিম এবং দেশের জন্য কিছু করতে হবে- ম্যাচ শেষে আবেগমাখা কথায় সেটাই জানালেন ম্যাচসেরা এই ব্যাটসম্যান।

লঙ্কানদের ধরাশায়ী করে খেলা শেষে নিজের প্রতিক্রিয়ার শুরুতে ম্যাচ জয়ের জন্য সর্ব শক্তিমান আল্লাহকে ধন্যবাদ জানান মুশফিক।

'প্রথম ম্যাচটা জেতা আমাদের জন্য অবশ্যই গরুত্বপূর্ণ।

এতে খেলোয়াড়রা আরো উৎসাহী হবে। আর হয়েছেও তাই। '

৪৭তম ওভারের পঞ্চম বলে মোস্তাফিজুর রহমান রানআউট হয়ে ফিরে গেলে ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে নামতে দেখা যায় দলের ওপেনার তামিমকে।  

অথচ চোটের কারণে ইনিংসের দ্বিতীয় ওভারেই ‘রিটায়ার্ড হার্ট’ হয়ে তামিম ড্রেসিং রুমে ফেরার বেশ কিছুক্ষণ পর খবর পাওয়া যায়, টাইগারদের ব্যাটিং লাইনআপের ‘ভিত্তি’ তামিম চোটের কারণে একেবারে টুর্নামেন্ট থেকেই ছিটকে পড়েছেন। এমনকি সেই খবরের পর ড্রেসিংরুমে প্লাস্টার করা বাঁ হাতে স্লিং বাঁধা অবস্থায়ও দেখা যায় তাকে। অথচ এই আঘাত নিয়েই কি-না তিনি এক হাত নিয়েই দলের জন্য নেমে যান মাঠে।

তামিম মাঠে নামার সময় দলের স্কোর ছিল ২২৯। সতীর্থকে এমন সাহস নিয়ে নামতে দেখে সেঞ্চুরিয়ান মুশফিকও যেন হয়ে ওঠেন আরও দুর্দমনীয়। তামিম একপাশ আগলে রাখলেন, মুশফিক ওপাশে তুললেন ঝড়। দলের স্কোরকার্ডে যুক্ত হয় আরও মূল্যবান ৩২টি রান। বাংলাদেশের ইনিংস গিয়ে দাঁড়ায় ২৬১-তে।

এক হাতে ব্যাট করে বিরল কীর্তি গড়েছেন তামিম ইকবালম্যাচ শেষে তামিমের ‘দ্বিতীয় ইনিংসের’ সঙ্গী মুশফিকও বলছিলেন দলের প্রতি ওপেনারের দায়বদ্ধতার এই বিরল ও অভাবনীয় নজিরের কথা।

ভাঙা হাতে মাঠে নামা সতীর্থের প্রসংশা করে মুশফিক বললেন, 'তামিম যখন মাঠে এলো, তখন আমার ওপর দায়িত্ব পড়লো তার জন্য এবং আমার দেশের জন্য কিছু করার। সম্ভবত আমি আজ সেরা ব্যাটিংটাই করেছি, কিন্তু শট খেলা এবং উইকেটের মধ্যে দৌঁড়ানোও বেশ কঠিন ছিল। '   

মুশফিকের অন্যবদ্য সেঞ্চুরিতেই এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে জয় পায় বাংলাদেশ। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৬১ রান করে টাইগাররা।  জবাবে মাত্র ১২৪ রান তুলতেই সব উইকেট হারিয়ে ১৩৭ রানের বড় ব্যবধানে টাইগারদের কাছে পরাজিত হয় শ্রীলঙ্কা।

ওয়ানডে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে এদিন নিজের ক্যারিয়ার সেরা ১৪৪ রান করে আউট হন মুশফিক। ২০১৪ সালে ফতুল্লায় ভারতের বিপক্ষে ১১৭ রানের ইনিংসটি ছিল তার আগের ওয়ানডে সেরা।

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৮
এমআইএইচ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।