ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিবের নবম ওয়ানডে ‘ডাক’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
সাকিবের নবম ওয়ানডে ‘ডাক’ প্রথম ওভারে লাসিথ মালিঙ্গার ষষ্ঠ ডেলিভারিটি সাকিবের স্ট্যাম্প ভেঙে দেয়-ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপের চলতি আসরে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটির আগে বিগত ১২ বছরের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব আল হাসানের পাশে ডাকের (শূন্য) সংখ্যা ছিলো ৮টি। শনিবারের (১৫ সেপ্টেম্বর) গুরুত্বপূর্ণ এই ম্যাচটিতে লাসিথ মালিঙ্গার বলে ০ রানে আউট হয়ে সংখ্যাটি ৯-এ নিয়ে গেলেন টাইগারদের এই তারকা অলরাউন্ডার।

৯ বারের ডাকের পরিসংখ্যানে ৫ বারই মেরেছেন গোল্ডেন ডাক। মানে প্রথম বলেই আউটের খড়গ মাথায় নিয়ে ফিরে গেছেন প্যাভিলিয়নে।

যার পুনরাবৃত্তি এই ম্যাচেও দেখা গেল। শনিবার (১৫ সেপ্টেম্বর) দুবাইয়ে ইনিংসের একেবারে প্রথম ওভারে লাসিথ মালিঙ্গার ষষ্ঠ ডেলিভারিটি তার স্ট্যাম্প ভেঙে দিলে তিনি ০ রানে ফিরে যান।

সাকিব ক্যারিয়ারে প্রথম গোল্ডেন ডাক মেরেছিলেন ২০০৭ সালের ২০ জুলাই লঙ্কানদের বিপক্ষেই। শ্রীলঙ্কা সফরে সিরিজের প্রথম ওয়ানডেতে পারভেজ মাহরুফের বলে উইকেটের পেছনে সাঙ্গাকারার গ্লাভসে ক্যাচ তুলে দিয়েছিলেন।

দ্বিতীয় গোল্ডেন ডাকের দেখা মিলেছিলো ২০০৮ সালের ৮ এপ্রিল পাকিস্তানের সঙ্গে। ইফতেখার আনজুমের কৌশলি ডেলিভারিতে কামরান আকমলের গ্লাভসে আটকা পড়েছিলেন।

তৃতীয়টি ছিলো ২০১০ সালের ৭ জানুয়ারি ঢাকায়। ত্রিদেশীয় সিরিজের তৃতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ব্যাটিংয়ে নেমেই দৌড় দিলে রানআউট হয়ে নিজের ইনিংসের সমাপ্তি টানতে হয়।

আর চতুর্থ গোল্ডেন ডাকের দেখা পেয়েছেন ২০১৪ সালের ২৩ নভেম্বর চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে।  সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ভুসিমুজি সিবান্দার বলে বোল্ড আউট হন টাইগারদের বিশ্বসেরা এই অলরাউন্ডার।

বাকি ৪টি ডাকের ২টি ওয়েস্ট ইন্ডিজ, ১টি নিউজিল্যান্ড ও অপরটি ছিলো জিম্বাবুয়ের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ১৫ সেপ্টেম্বর, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।