ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কন্ডিশন-ফরম্যাট নয়, মাশরাফির মনোযোগ ভালো খেলায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
কন্ডিশন-ফরম্যাট নয়, মাশরাফির মনোযোগ ভালো খেলায় ভালো খেলায় মনযোগ মাশরাফির-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সময়ের হিসেবে ২৩ বছর। ১৯৯৫ সালে সবশেষ সংযুক্ত আরব আমিরাতের মাটিতে খেলেছিল বাংলাদেশ। তবে বর্তমান দলের বেশিরভাগ ক্রিকেটারের নেই আমিরাতের মাটিতে খেলার অভিজ্ঞতা। সব মিলিয়ে বেশ ভালো পরীক্ষায় পড়তে হবে মাশরাফির দলকে।

যদিও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার সুবাদে তামিম ইকবাল, সাকিব ও মাহমুদউল্লাহ রিয়াদের আমিরাতে খেলার অভিজ্ঞতা আছে। তবে তারা শুধুই টি-টোয়েন্টি খেলেছেন।

এবারের এশিয়া কাপ মাঠে গড়াবে ওয়ানডে ফরম্যাটে। এই ফরম্যাটে বাংলাদেশকে দিচ্ছে আত্মবিশ্বাস। কারণ বিগত সময়ে এই ফরম্যাটে সবচেয়ে বেশি ধারাবাহিকতা দেখিয়েছে মাশরাফিরা।

শনিবার (১৫ সেপ্টেম্বর) শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়েই টুর্নামেন্টের যাত্রা শুরু হচ্ছে বাংলাদেশের। টুর্নামেন্ট শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক অকপটে জানিয়েছে, অন্যান্য দলের জন্য আমিরাতের কন্ডিশন চেনা হলেও তাদের জন্য বেশ কঠিন হবে। তবে এসব চিন্তা মাথায় নিতে নারাজ তিনি।

মাশরাফি বলেন, ‘এখানের কন্ডিশন অনেক বড় একটা বিষয়। দিনের বেলায় গরমটাও গুরুত্বপূর্ণ নিয়ামক। আফগানিস্তান ও পাকিস্তানের জন্য এখানে খেলা সহজ হবে। কারণ তারা এখানে সব সময়ই খেলে। শ্রীলঙ্কাও কিছুদিন আগে টেস্ট সিরিজ খেলে গেছে। তারা হয়তো কিছুটা হলেও আন্দাজ করতে পারবে। ’

‘কিন্তু এখানকার উইকেট-আবহাওয়ার সঙ্গে আমরা অভ্যস্ত নই। আমাদের এই দলটা প্রথমবারের মতো এখানে খেলতে এসেছে। ফ্র্যাঞ্চাইজি লিগে আমাদের দু-একজন এখানে খেলেছে। এছাড়া সবাই আরব আমিরাতে প্রথম। এসব আমাদের হাতে নেই। তার মানে এই নয় যে এসব নিয়ে পড়ে থাকব। আমাদের ইতিবাচক থাকতে হবে। এগুলো মানিয়ে নিতে পারলে ভালো দল হয়ে ওঠা যাবে। ’

ভালো ও বড় দল হয়ে উঠতে হলে ফরম্যাট, কন্ডিশন এসব চ্যালেঞ্জ জয় করেই নিজেদের প্রমাণ করতে হবে, এমনটাই মনে করেন মাশরাফি। বলেন, ‘শনিবার অনেক বড় ম্যাচ। হারলে দ্বিতীয় ম্যাচেও সুযোগ থাকবে। তবে প্রথম ম্যাচটায় ভালো করতে পারলে আমাদের জন্য ভালো হবে। দ্বিতীয় ম্যাচটা আত্মবিশ্বাসের সঙ্গে খেলতে পারব। আর এবার টুর্নামেন্টের ফরম্যাটও অন্যরকম। গ্রুপ পর্বে পেরুলে আবার তিনটা দলকে খেলতে হবে। সূচিটাও দেখেন, টানা খেলা। এই টুর্নামেন্টে অনেক চ্যালেঞ্জ। প্রথম ম্যাচটা ভালো করলে সবদিক দিয়ে মানিয়ে নিতে সহজ হবে। ’

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad