ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কার মুখোমুখি আত্মবিশ্বাসী বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
শ্রীলঙ্কার মুখোমুখি আত্মবিশ্বাসী বাংলাদেশ শ্রীলঙ্কার মুখোমুখি আত্মবিশ্বাসী বাংলাদেশ

শনিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে এশিয়ার সবচেয়ে বড় ক্রিকেট আসর এশিয়া কাপ। উদ্বোধনী দিনে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। ২০১২ আর ২০১৬ সালে রানার্স আপ হওয়ার আক্ষেপ ঘোচানোর জন্য আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে মাশরাফিবাহিনী।

এই টুর্নামেন্টের ১৪তম আসরের প্রতিটি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায়। শনিবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা।

এই দুই দল এর আগে ৪২ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে, যেখানে দ্বীপরাষ্ট্রটি ৩৬-৬ ব্যবধানে এগিয়ে আছে।

বাংলাদেশ
ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাটিতে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারানোর সুখস্মৃতি নিয়ে এশিয়া কাপে পা রাখছে বাংলাদেশ। প্রথম ম্যাচে ৪৮ রানে জেতার পর দ্বিতীয় ম্যাচে ৩ রানের হার এবং শেষ ম্যাচে ১৮ রানের জয়ে সিরিজ জিতে নেয় টাইগাররা।

ব্যাটিং
বাংলাদেশের হয়ে ৬৩০৫ রান নিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ওপেনার তামিম ইকবাল এশিয়া কাপেও দলের প্রধান ভরসা হিসেবেই থাকবেন। সাম্প্রতিক ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যাট হাতে অসাধারণ সময় কাটিয়েছেন তামিম। ওয়ানডে সিরিজের তিন ম্যাচে ২৮৭ রান করেছেন তিনি। তিন ম্যাচে তার স্কোর যথাক্রমে ১৩০*, ৫৪ এবং ১০৩। এশিয়া কাপেও এমনই ব্যাটিং পারফরম্যান্স করে দেখাবেন তিনি এমনটাই প্রত্যাশা বাংলাদেশের ক্রিকেটপাগল মানুষের।

ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ওয়ানডে ম্যাচে ১১১ রান সংগ্রহ করে উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহিমও এশিয়া কাপের দলে অন্যতম ভরসা। মুশফিক ছাড়াও মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান এবং লিটন দাসের কাছ থেকে রান পাওয়াও প্রত্যাশিত।

বোলিং
সাকিব আল হাসান দলের অন্যতম প্রধান ব্যাটিং ভরসাই শুধু নন, ওয়ানডে ক্রিকেটে ২৩৭ উইকেটের মালিক এই বিশ্বসেরা অলরাউন্ডার দলের স্পিন আক্রমণের নেতাও। তবে পেস আর সুইং মিলিয়ে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাই দলের প্রধান বোলিং ভরসা।  

বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের ঝুলিতে আছে ২৪৫ উইকেট, যা বাংলাদেশী বোলারদের মধ্যে সর্বোচ্চ। গত ওয়েস্ট ইন্ডিজ সফরেও বল হাতে তিন ম্যাচে ৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন তিনি।

এশীয় কন্ডিশনে বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান আর স্পিনার মেহেদি হাসান মিরাজ অতীতে নিজেদের সক্ষমতা দেখিয়েছেন। বোলিংয়ে বৈচিত্র্য এনে বোলারদের ধোঁকা দেওয়ার অসাধারণ ক্ষমতা আছে তাদের। সবমিলিয়ে বোলিং বিভাগেও প্রস্তুত বাংলাদেশ দল।

টাইগারদের সম্ভাব্য একাদশ: 
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা
এশিয়া কাপ শুরুর আগেই বেশ বড়সড় ধাক্কা খেয়েছে লঙ্কান শিবির। আঙ্গুলের ইনজুরির কারণে দলের বাইরে ছিটকে গেছেন দিনেশ চান্দিমাল। আবার আকিলা ধনঞ্জয়া ব্যক্তিগত কারণ দেখিয়ে স্কোয়াড থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।  

সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩-২ সিরিজ হেরে এশিয়া কাপে পা রেখেছে শ্রীলঙ্কা। তবে টাইগারদের বিপক্ষে তাদের জয়ের রেকর্ড হয়তো তাদের আত্মবিশ্বাস জোগাতে পারে। সর্বশেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশকে তাদের ঘরের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে ৭৯ রানে হারিয়েছে লঙ্কানরা।  

ব্যাটিং
শ্রীলঙ্কার বর্তমান দলটির সেরা ব্যাটসম্যান ওপেনার উপুল থারাঙ্গা। ৬৮৭৩ রান নিয়ে বর্তমান দলের সবচেয়ে বেশি রানের মালিক তিনি। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ সিরিজে কুশাল পেরেরা (২৩৫ রান) এবং অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস (১৭৯) সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ছিলেন। এই তিনজন ছাড়াও দলের হয়ে ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন নিরোশান ডিকওয়েলা।  

বোলিং 
সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কার সফল বোলারদের একজন দিলরুয়ান পেরেরা। দক্ষিণ আফ্রিকা সিরিজে ১৬ উইকেট নিয়ে নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছেন তিনি। দুবাইয়ের মাটিতে স্পিন ধরার সম্ভাবনা বেশি থাকায় এই স্পিনার বাংলাদেশের জন্য বিপদের কারণ হতে পারেন।

এছাড়া সুরাঙ্গা লাকমল, ধনঞ্জয়া ডি সিলভা এবং থিসারা পেরেরা হয়ে উঠতে পারেন লঙ্কান বোলিংয়ের নিয়ামক।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ: অ্যাঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), নিরোশান ডিকওয়েলা (উইকেরক্ষক), উপুল থারাঙ্গা, কুসল পেরেরা, কুসল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, দিলরুয়ান পেরেরা, সুরঙ্গা লাকমল, লাসিথ মালিঙ্গা।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।