[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

বল হাতে জাদু দেখাতে পারেন যারা

মেহেরিনা কামাল মুন, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-১৪ ৭:৪১:০৯ পিএম
বল হাতে আলোচনায় থাকবেন যারা-ছবি: সংগৃহীত

বল হাতে আলোচনায় থাকবেন যারা-ছবি: সংগৃহীত

মুত্তিয়া মুরলিধরন, অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম, চামিন্দা ভাস, কপিল দেব, জহির খান এমনকি বর্তমানে বাংলাদেশের প্রধান বোলার মাশরাফি বিন মর্তুজা। ইতিহাস নাড়িয়ে দেওয়া এসব বোলাররা এশিয়া কাপ থেকেই উঠে আসা। সেই ধারা বজায় আছে বর্তমানেও। তাই তো এশিয়া কাপে বিশেষভাবে চোখ থাকে বোলারদের উপর। আবারও লিখিত হতে পারে কোনো কিংবদন্তীর উত্থানের গল্প।

বাছাই পর্ব থেকে উঠে আসা হংকংয়ের জন্য এবারের এশিয়া কাপ হতে পারে নিজেদের উত্থানের সুবর্ণ সুযোগ। নজর থাকবে পুরো দলের উপর। তবে বাকী ৫ দলেই আছেন আলোচিত একাধিক বোলার। তবে স্পট লাইট থাকবে বিশেষ কয়েকজন বোলারের। তারা হলেন: 

রশিদ খান:
আধুনিক ক্রিকেটে সবচেয়ে বেশি আলোচিত বোলারের নাম রশিদ খান। অবিশ্বাস্য হলেও সত্য, মাত্র ১৯ বছর বয়সেই ৫৪টি ওয়ানডে উইকেট নিজের করে নিয়েছেন রশিদ। আফগানিস্তান ক্রিকেটকে বিশ্ব ক্রিকেটের আলোচনায় নিয়ে আসা এই ঘূর্ণি বোলারের দিকে এবারের এশিয়া কাপে থাকবে বিশেষ নজর। 

বাঘা বাঘা সব ব্যাটসম্যানদের মনে কাঁপন ধরিয়ে দিতে পারেন রশিদ খান। বর্তমানে আইসিসির ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে দুইয়ে থাকা এই বোলারের সামনে আছে এক নম্বরে উঠে আসার সুযোগ।

সাকিব আল হাসান:
সাকিব আল হাসানের বোলিং দেখা অনেকটা চোখের প্রশান্তি। তার বোলিং একই সঙ্গে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে হতবুদ্ধি করে দিতে পারে আবার নিজের দলের হতাশা কাটিয়ে দিতে পারে। ক্যারিয়ারে নিজের পারফরম্যান্সের উন্নতির জন্য কোন ছাড় দেননি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার।
 
শুধু বোলিংই নয়, বাংলাদেশের ব্যাটিংও সামনে থেকে নেতৃত্ব দেন সাকিব। তার উপরে শুধু বাংলাদেশ নয় চোখ থাকবে পুরো ক্রিকেট বিশ্বের।

হাসান আলী:
২০১৬ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে আভিষেকেই চমকে দেন হাসান আলী। চ্যাম্পিয়ন্স লিগে ভারতের বিপক্ষে নিজেকে নিয়ে যান আরও উচ্চতায়। ২০১৭ সালে এক মৌসুমে সর্বোচ্চ উইকেট শিকারিও হন হাসান আলী। বছরটিও শেষ হয় বোলারদের মধ্যে শীর্ষে থেকেই। ২০১৭ সালে আইসিসির সেরা তরুণ ক্রিকেটারের পুরস্কার ওঠে তার হাতে। মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজের মতো বোলারদের সরিয়ে পাকিস্তানের পেস অ্যাটাকের নেতৃত্ব নিজের কাঁধে নিয়েছেন এই পেসার।
 
কুলদিপ যাদব:
মূলত চায়না ম্যাচ নামেই পরিচিত কুলদিপ। ২১ ম্যাচে ৪৫ উইকেট নিয়ে আলোচনায় উঠে আসেন এই ভারতীয় বোলার। তার বোলিং যেকোনো উইকেটে যেকোনো ব্যাটসম্যানকে ঘাবড়ে দিতে পারে।    

কুলদিপ ছাড়াও চোখ রাখার মতো একাধিক বোলার আছে ভারতীয় স্কোয়াডে কিন্তু কুলদিপ তার বোলিং ভ্যারিয়েশন দিয়েই সবাইকে তার দিকে নজর রাখতে বাধ্য করেছেন।

লাসিথ মালিঙ্গা:
শুধু বোলিং নয় অন্য কারণেও মালিঙ্গাকে নজরে রাখা হবে এবারের এশিয়া কাপে। নতুন কোচ হিসেবে চন্দিকা হাথুরুসিংহে লঙ্কানদের দায়িত্ব নেওয়ার পর থেকেই দলে অনিয়মিত হয়ে পড়েন মালিঙ্গা। অনেক আলোচনার পর এশিয়া কাপের স্কোয়াডে জায়গা হয়েছে ৩৫ বছর বয়সী মালিঙ্গার। তাই নিজেকে ট্র্যাকে ফেরানোর বড় সুযোগ থাকবে এই এশিয়া কাপ।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৮
এমকেএম/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa