ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

সেঞ্চুরিতে শুরু, সেঞ্চুরিতে শেষ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
সেঞ্চুরিতে শুরু, সেঞ্চুরিতে শেষ! বিদায়ী টেস্টের শেষ ইনিংসে সেঞ্চুরি করার অনন্য কীর্তি গড়েছেন অ্যালিস্টার কুক-ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়ার আগে নিজের বিদায়ী টেস্টের শেষ ইনিংসে সেঞ্চুরি করার অনন্য কীর্তি গড়েছেন অ্যালিস্টার কুক। এর মাধ্যমে টেস্ট ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে নিজের অভিষেক এবং বিদায়ী টেস্টে সেঞ্চুরি করার অসামান্য কীর্তি গড়লেন এই ইংলিশ ওপেনার।

ক্যারিয়ারের ৩৩তম টেস্ট সেঞ্চুরি করার পাশাপাশি শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারাকে পেছনে ফেলে টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রানের মালিকও এখন এই সাবেক ইংলিশ অধিনায়ক।

বাঁহাতি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ টেস্ট রানের মালিক এখন কুক।

সেই সঙ্গে ওপেনার হিসেবে সর্বোচ্চ রান, টানা টেস্ট ম্যাচ (১৫৯) খেলার রেকর্ড, ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান আর ইংলিশদের হয়ে সবচেয়ে বেশি টেস্ট খেলার রেকর্ডও তার দখলে।

টেস্ট ওপেনারদের মধ্যে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু সাবেক ভারতীয় অধিনায়ক সুনীল গাভাস্কারের (৩৩)। কুকের ২টি সেঞ্চুরি এসেছে তিন নম্বরে ব্যাটিং করে।

২০০৬ সালে টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হওয়ার পর ২০১৭ সালের ডিসেম্বরে সর্বশেষ তথা ৩২তম সেঞ্চুরি পাওয়ার প্রায় আট মাস পর নিজের ৩৩তম সেঞ্চুরি পেলেন কুক।

প্রসঙ্গত, এই ভারতের বিপক্ষেই নিজের অভিষেক টেস্ট খেলেছিলেন কুক এবং ওই ম্যাচে সেঞ্চুরিও পেয়েছিলেন। টেস্ট ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্ট ম্যাচে সেঞ্চুরি করার কীর্তিতে নাম লিখিয়েছেন কুক। নিজের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি পাওয়া বাকি ক্রিকেটাররা হচ্ছেন- গ্রেগ চ্যাপেল, রেগি ডাফ, মোহাম্মদ আজাহারউদ্দিন এবং উইলিয়াম পোন্সফোর্ড। সর্বশেষ কীর্তিটা ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাবেক ভারতীয় অধিনায়ক মোহাম্মদ আজাহারউদ্দিনের।

আশ্চর্যের বিষয় হচ্ছে, ২০০৬ সালে ভারতের বিপক্ষে নাগপুরেও নিজের অভিষেক টেস্টের প্রথম ইনিংসে অর্ধশতক আর দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি পেয়েছিলেন কুক। অভিষেক আর বিদায়ী টেস্টের একই প্রতিপক্ষের বিপক্ষে সেঞ্চুরি করার এই কীর্তিতে নাম আছে অজি ব্যাটসম্যান রেগি ডাফ এবং উইলিয়াম পোন্সফোর্ড ( দুজনেরই প্রতিপক্ষ ইংল্যান্ড)।

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে যেকোনো খেলোয়াড়ের চেয়ে বেশি রান আর সেঞ্চুরির মালিক এখন কুক। তার সেঞ্চুরি পাওয়ার বেশ আগে থেকেই তার প্রতিটি রান দর্শকদের হাততালির কারণ হয়েছে। আর সেঞ্চুরি পাওয়ার পর পুরো স্টেডিয়াম দাঁড়িয়ে সম্মান জানায় এই জীবন্ত কিংবদন্তীকে। তার নাম ধরে সমস্বরে গানও গায় ভক্তরা।

সোমবার (১০ সেপ্টেম্বর) ওভালে ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টের প্রথম ইনিংসে অর্ধশতক (৭১) পেয়েছিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান। ম্যাচের চতুর্থ দিনে যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করার জন্য মাঠে নামলেন ১৬১তম টেস্ট ম্যাচ খেলতে নামা কুকের রান তখন ৪৬। ৩৩তম সেঞ্চুরি তুলে নিতে খেললেন ২১০ বল।

একদিনে তিনবার কুককে দাঁড়িয়ে সম্মান জানিয়েছে ওভালের দর্শকরা। একবার যখন তিনি অর্ধশতক তুলে নিলেন, যার মাধ্যমে টেস্ট ব্যাটিং গড় ৪৫ পেরিয়ে গেছে।  

আরেকবার যখন কুকের রান ৭৬, যখন তিনি সাঙ্গাকারাকে (১২,৪০০) ছাড়িয়ে টেস্ট ইতিহাসের পঞ্চম সর্বোচ্চ রানের মালিক হলেন তখন। সর্বোচ্চ টেস্ট রানের মালিকদের মধ্যে বাকি চারজন হলেন- শচীন টেন্ডুলকার (১৫,৯২১), রিকি পণ্টিং (১৩,৩৭৮), জ্যাক ক্যালিস (১৩,২৮৯) ও রাহুল দ্রাবিড় (১৩,২৮৮)।

এরপর তৃতীয়বার যখন কুক শেষ ইনিংসে সেঞ্চুরি করার মাইলফলকে পৌঁছালেন। সিঙ্গেল নিয়ে ৯৭ রানে পৌঁছানোর পর নন-স্ট্রাইকিং প্রান্তে জাসপ্রিত বুমরাহ’র বাজে ওভার থ্রো বাউন্ডারি পেরিয়ে গেলে ১ রানের জায়গায় ৫ রান যুক্ত হয়ে কুকের রান গিয়ে দাঁড়ায় ১০১-এ। তুমুল হাততালিতে ফেটে পড়ে ওভাল।

উল্লেখ্য, লন্ডনের এই মাঠেই অজি গ্রেট ডন ব্র্যাডম্যান নিজের শেষ টেস্ট ইনিংসে শূন্য রানে বিদায় নিয়েছিলেন, যা তার ক্যারিয়ার গড় ১০০ ছাড়াতে দেয়নি। সেই মাঠেই অনন্য সব কীর্তি গড়লেন সদ্য বিদায়ী ইংলিশ গ্রেট কুক।

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে ব্যাটিং দিয়ে সম্ভাব্য সকল রেকর্ড এখন কুকের দখলে। সবচেয়ে বেশি টেস্ট (১৬১) খেলার রেকর্ড তো আছেই। অভিষেকের পর দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে ১৯ রান করার পর তৃতীয় টেস্টে পেটের পীড়ায় মাঠে নামতে না পারলেও এরপর টানা ১৫৯ ম্যাচে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করেছেন তিনি। এটাও একটি রেকর্ড।

গত দুই বছর ধরেই ফর্মের বাইরে কুক। তবু মাত্র ৩৩ বছর বয়সেই ক্রিকেটকে বিদায় জানানোয় অনেকেই হতাশা ব্যক্ত করেছেন। তার বিদায়ে ওপেনিং জুটি নিয়ে আবার নতুন করে ভাবতে হবে ইংল্যান্ডকে। এমন ভরসাপূর্ণ ওপেনার আর কি পাবে ইংলিশরা?

তার সাম্প্রতিক ফর্ম নিয়ে প্রশ্ন থাকলেও শেষ ম্যাচে এসেই নিজের পুরনো রূপে হাজির কুক। সিরিজের চার ম্যাচে যাকে খুঁজেই পাওয়া যাচ্ছিল না, সেই কুক শেষ ম্যাচে এতো আত্মবিশ্বাস নিয়ে হাজির হলেন যে বুঝার উপায়ই নেই ব্যাটসম্যান দীর্ঘ রান খরায় ভুগছেন।

ওভালে কুক শেষবারের মতো ব্যাট হাতে মাঠে নামলেন, নিজের সেই পুরনো ভরসাপূর্ণ চেহারায় হাজির হলেন, রেকর্ড বইয়ে অনেকগুলো আঁকিবুঁকি করলেন আর ‘ক্লাসিক কুক’র শেষ ঝলকে মজিয়ে রাখলেন ক্রিকেটপ্রেমীদের। এমন দৃষ্টিনন্দন ব্যাটিং টেস্ট ক্রিকেটভক্তদের দীর্ঘদিন বিচ্ছেদ জ্বালা উপহার দেবে সন্দেহ নেই।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।