ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

এশিয়া কাপের সব ম্যাচই পাচ্ছে ওয়ানডে মর্যাদা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এশিয়া কাপের সব ম্যাচই পাচ্ছে ওয়ানডে মর্যাদা এশিয়া কাপে হংকংয়ের সব ম্যাচই পাচ্ছে ওয়ানডে মর্যাদা- ছবি: সংগৃহীত

এখন থেকে একাধিক দল নিয়ে আয়োজিত ওয়ানডে টুর্নামেন্টগুলো পাচ্ছে ওয়ানডে মর্যাদা। আর এর শুরু হচ্ছে আসন্ন এশিয়া কাপ থেকেই। মূলত এশিয়া কাপে ওয়ানডে মর্যাদা না পাওয়া দলের সংযুক্তির কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এই সিদ্ধান্ত পরে বিশ্বকাপের বাছাইপর্বেও প্রয়োগ করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এশিয়া কাপে অংশ নেওয়া হংকং বাছাইপর্বে স্বাগতিক সংযুক্ত আরব আমিরাতকে হারিয়ে মূল পর্বে ঠাই করে নেয়। কিন্তু হংকংয়ের সংযুক্তি একটা প্রশ্ন তুলে দিয়েছে যে, তাদের অংশগ্রহণে মাঠে গড়ানো ম্যাচ কি তাহলে ওয়ানডে মর্যাদা পাবে? কারণ, এশিয়া কাপে অংশ নেওয়া ছয় দলের মধ্যে একমাত্র হংকংয়েরই ওয়ানডে মর্যাদা নেই।

তবে আইসিসি এমন সমস্যার মুখে এবারই প্রথম পড়েছে তা নয়। এর আগে জিম্বাবুয়েতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বের কয়েকটি ম্যাচ ওয়ানডে মর্যাদা পায়নি। সেবার বাছাইপর্বে নেদারল্যান্ডসের মতো দলের ম্যাচগুলো ওয়ানডে মর্যাদা পায়নি। অথচ টুর্নামেন্ট শেষে ১৬ সদস্যের ওয়ানডে র‍্যাংকিংয়ে স্থান করে নেয় দলটি। ফলে আইসিসি’র ক্রিকেট সূচি নিয়ে দেখা দেয় নানান প্রশ্ন।

উল্লেখিত সমস্যার সমাধানে আগামী চার মাস পরীক্ষামূলকভাবে ওয়ানডে মর্যাদা নিয়ে নতুন নিয়ম প্রয়োগের কথা জানিয়েছেন আইসিসি’র প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন। চলতি বছরের শুরুর দিকে সদস্য দেশগুলোর পুরুষ এবং নারী দলের টি-টোয়েন্টি ম্যাচগুলোকে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মর্যাদা দিয়েছিল আইসিসি। এবার এশিয়া কাপ দিয়ে ওয়ানডে মর্যাদায় নতুনত্ব আনতে চলেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

সংযুক্ত আরব আমিরাতে ১৫ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে এবারের এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।