[x]
[x]
ঢাকা, রবিবার, ৩১ ভাদ্র ১৪২৫, ১৬ সেপ্টেম্বর ২০১৮
bangla news

প্রাইভেট একাডেমির জন্য বিসিবি’র বিশেষ নীতিমালা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২১ ৪:৪১:৪১ এএম
বাংলাদেশ ক্রিকেট বোর্ড/ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ড/ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রাইভেট ক্রিকেট একাডেমিগুলোকে বিশেষ নীতিমালার অধীনে আনতে ইতোমধ্যেই কাজ করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের গেমস ডেভেলপমেন্ট বিভাগ। এবং অচিরেই তাদের জন্য এসব নীতিমালা প্রণয়ন করা হবে।

বলা বাহুল্য দেশের অভ্যন্তরে ব্যঙের ছাতার মতো গড়ে ওঠা প্রাইভেট একাডেমিগুলোকে অনেক মালিকই অনেক সময় ব্যক্তিগত স্বার্থে ব্যবহার করে থাকেন। ক্রিকেটের উন্নয়নে সুদূরপ্রসারী কোন ভাবনা মাথায় না রেখে একাডেমিগুলোকে অর্থ আয়ের বিশেষ উৎস হিসেবে ব্যবহার করে থাকেন। আবার কখনও তা ব্যবহৃত হয় মালিকদের সামাজিক প্রভাব-প্রতিপত্তির হাতিয়ার হিসেবেও।
 
ক্রিকেট নিয়ে একাডেমি মালিকদের এসব দূরভিসন্ধি আঁচ করতে পেরেই বাংলোদেশ ক্রিকেট বোর্ড পদক্ষেপটি নিয়েছে।   
 
মঙ্গলবার (২১ আগস্ট) বাংলানিউজকে এসব তথ্য দিয়েছেন বিসিবি’র ন্যাশনাল গেমস ডেভেলপমেন্ট ম্যানেজার মোহাম্মদ কাওসার।
 
‘আমরা বিশ্বাস করি এইসব একাডেমীর মধ্যে কিছু অবশ্যই ক্রিকেটে অবদান রাখছে। দেখা যাচ্ছে অনেক একাডেমীর ভালো সুযোগ সুবিধা রয়েছে। ক্রিকেটার উঠে আসছে সেই সব জায়গা থেকে। তবে কিছু একাডেমী রয়েছে তারা প্রিন্সিপ্যাল মানছে না, সুনির্দিষ্ট ষ্ট্যাণ্ডার্ড মেনে চলছে না। তাদের চুক্তির আওতায় আসতে হলে কিছু নির্দিষ্ট নীতিমালা মেনেই আসতে হবে। আমাদের দেখতে হবে ছেলেমেয়েরা যেন সঠিক ট্রেনিং পায়।’
 
‘ভুল ট্রেনিং হলে ভুলভাবে বেড়ে উঠবে। আবার একাডেমীতে সঠিকভাবে অনুশীলনের জন্য যেই অবকাঠামো দরকার, সেটা আছে কিনা দেখতে হবে। আর কোচকে শিক্ষিত হতে হবে, এখানে বাচ্চাদের বয়স, মননের ব্যাপার থাকে। আর অর্থনৈতিক ইস্যুতেও স্বচ্ছতা থাকতে হবে। আমরা এইসব নিয়েই কাজ করছি।’ যোগ করেন কাওসার।
 
বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৮
এইচএল/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa