[x]
[x]
ঢাকা, শনিবার, ৩১ ভাদ্র ১৪২৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮
bangla news

রোনালদো নেই, রিয়ালের দর্শকও নেই!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৮-২০ ৪:১৭:৩৭ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে বেশ বিপাকেই পড়েছে রিয়াল। একে তো তাদের খেলার মান নিয়ে প্রশ্ন উঠেছে, এখন আবার মাঠে দর্শকও কমে গেছে। কম বলতে আগের মৌসুমের চেয়ে অর্ধেক, যা গত ১০ বছরের মধ্যে সবচেয়ে কম!

দানি কারভাহাল আর গ্যারেথ বেলের গোলে গেতাফেকে ২-০ গোলে হারিয়ে ২০১৭-১৮ মৌসুমের শুরুটা দারুণ হয়েছে রিয়ালের। কিন্তু দারুণ শুরু সত্ত্বেও সান্তিয়াগো বার্নাব্যু কর্তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে মাঠে দর্শকের উপস্থিতি। রোনালদো উত্তর যুগে পা দিয়ে রিয়ালের দর্শকখরা শুরু হলো বলে।

মৌসুমের প্রথম ম্যাচে রিয়ালের ঘরের মাঠে দর্শকের উপস্থিতি ছিল মাত্র ৪৮ হাজার ৪৬৬ জন। অথচ রিয়ালের নিজের মাঠে ক্লাবের পাঁড় সমর্থক ও স্পেনে ফুটবলভক্ত ভ্রমণপিপাসু মানুষের বহুসংখ্যায় উপস্থিতি আশা করেছিল ক্লাব কর্তৃপক্ষ।

এর আগে ২০০৮-০৯ মৌসুমের শেষ ম্যাচে এমন দর্শকখরা দেখেছিল সান্তিয়াগো বার্নাব্যু। ওই সময় দর্শক কম হওয়ার কারণ ছিল মূলত ওই ম্যাচের আগে পাঁচ ম্যাচ হারার বাজে অভিজ্ঞতা, যার মধ্যে থিয়েরি অরি ও লিওনেল মেসির জোড়া গোলে এল ক্লাসিকোতে ৬-২ গোলের বড় হার।

পেপ গার্দিওলার অধীনে সে সময়ের বার্সেলোনা দলের কাছে হেরে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করার পরই ট্রান্সফার ফি’র বিশ্বরেকর্ড গড়ে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রোনালদোকে দলে ভেড়ায় রিয়াল। ২০০৯ সালের জুনে রিয়ালে যোগ দেন রোনালদো। এরপর টানা ৯ বছর রিয়ালের হয়ে চারটি চ্যাম্পিয়নস লিগ আর দু’টি লা লিগার শিরোপা জেতার স্বাদ পান এই পর্তুগিজ মহাতারকা।

এখন রোনালদো জুভেন্টাসে পাড়ি দেওয়ার পর দর্শক টানতে ব্যর্থ রিয়াল মাদ্রিদ। পাঁচবারের ব্যালন ডি’র জেতা তারকার অনুপস্থিতি রিয়ালের টিকেট বিক্রির আয়ের উপরও প্রভাব ফেলবে একথা বলাই যায়।  তবে শুধু রোনালদোর বিদায়ই দর্শক হারানোর কারণ নয়, বরং দেরিতে আসর শুরু হওয়ায়ও অন্যতম কারণ। 

এদিকে রোনালদোর বিদায়ের পর এখনও তার বিকল্প কোনো বড় তারকা দলে টানতে ব্যর্থ হয়েছে রিয়াল। ফলে আক্রমণভাগের শক্তি হ্রাস হয়েছে ক্লাবটির। রিয়ালের হয়ে ৪৩৮ ম্যাচে রেকর্ড ৪৫০ গোল করা রোনালদোর বদলে এখন মার্কো অ্যাসেনসিও, করিম বেনজেমা আর গ্যারেথ বেলের ওপরই ভরসা করতে হচ্ছে নতুন কোচ হুলেন লোপেতেগিকে।

কিন্তু এই পরিচিত ও পুরনো মুখ বারবার দেখতে দেখতে দর্শকের মনে বিরক্তির কারণ হতে পারে। প্রথম ম্যাচের দলের বদলি তিন খেলোয়াড়সহ সবাই জিনেদিন জিদানের দলে নিয়মিত মুখ ছিলেন। তবে দলে নতুন তারকা চেলসি থেকে দলে ভেড়ানো রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী থিবাউ কুর্তোয়াকে মাঠে নামালে অবস্থার কিছুটা পরিবর্তন হতে পারে। আর ৪৫ মিলিয়ন ইউরোতে কেনা ঊঠতি তারকা ভিনিসিয়াস জুনিয়রকে বেঞ্চ গরম না করে মাঠে নামালেও দর্শকসংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

তবে রিয়াল যেহেতু প্রথম ম্যাচ থেকে পুরো তিন পয়েন্ট অর্জন করে শিরোপাজয়ের পথে হাঁটতে শুরু করেছে, এখন রোনালদোবিহীন রিয়ালের জন্য সবচেয়ে বড় উপায় একের পর এক জয়। নয়তো রোনালদকে এখনও ভুলতে না পারা দর্শকদের ফেরানো কঠিন হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ফুটবল ক্রিশ্চিয়ানো রোনালদো
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa