ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

হবিগঞ্জে নৌকাবাইচে ঐতিহ্যের জয়গান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
হবিগঞ্জে নৌকাবাইচে ঐতিহ্যের জয়গান সংস্কৃতির ঐতিহ্যবাহী খেলা নৌকাবাইচ

হবিগঞ্জ: নদীমাতৃক বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, আনন্দ আয়োজন, উৎসব ও খেলাধূলাসহ অনেক কিছুতেই রয়েছে নৌকা আর নদীর সম্পৃক্ততা। বাঙালির হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতির ধারক নৌকাবাইচ প্রতিযোগিতা। বাংলা সংস্কৃতির ঐতিহ্যবাহী এই খেলা নানা করণে হারিয়ে যাচ্ছে।

তবে সংস্কৃতি রক্ষায় এখনও দেশের কিছু হাওরাঞ্চলে আয়োজন করা হয় নৌকাবাইচের। যেমনটা করেছেন হবিগঞ্জ জেলার বানিয়াচংয়ের আতকুড়া গ্রামবাসী।

সনাতন ধর্মাবলম্বীদের মনসা পূজা উপলক্ষে শনিবার (১৮ আগস্ট) বিকেলে বানিয়াচংয়ের বালিখাল নদীতে এ নৌকাবাইচের আয়োজন করা হয়।  

এতে হবিগঞ্জ জেলার বানিয়াচংয়ের আতকুড়া, বাগাহাতা ও ছিলারাই, হবিগঞ্জ সদর উপজেলার পইল ও টঙ্গীরঘাট, নবীগঞ্জের হালীতলা ও বাকৈর এবং বাহুবল উপজেলার রউয়াইল গ্রামের একটি করে মোট আটটি নৌকা অংশ নেয়।

চার রাউন্ডের প্রতিযোগিতায় প্রতি রাউন্ডে দুটি করে নৌকা অংশ নেয়। সর্বশেষ ফাইনালে মুখোমুখি হয় বাগাহাতা এবং টঙ্গীরঘাট। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর বাগাহাতা গ্রামের নৌকা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জনের পাশাপাশি জিতে নেয় একটি ফ্রিজ। আর রানার্সআপ টঙ্গীরঘাট নৌকা পায় একটি এলইডি টেলিভিশন। এছাড়াও সব নৌকাকে শান্তনা পুরস্কার হিসেবে ট্রফি দেওয়া হয়।

প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হুসেন চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন- হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফজলুল জাহিদ পাভেল। এছাড়া স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসনের কর্মকর্তা এবং স্থানীয় মুরুব্বিরা উপস্থিত ছিলেন।

পানিতে নৌকাগুলোর বৈঠা ফেলার যে ছলাৎ ছলাৎ শব্দ এবং দর্শকদের উল্লাসে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয় নদীর দুই পাশে। আনন্দ করতে গিয়ে কয়েকজন নৌকা থেকে ছিটকে পানিতে পড়ে গেলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

আতকুরা গ্রামের বাসিন্দা ইকবাল আহমেদ বাংলানিউজকে জানান, নৌকাবাইচ প্রতিযোগিতাটিকে ঘিরে সকাল থেকে জেলার বিভিন্ন স্থান থেকে উৎসুক জনতা ভিড় করেন নদীর দুই পাড়ে। এতে ছয় হাজারেরও বেশি দর্শকের সমাগম ঘটে বলে ধারণ করছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।