ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

'অন্যরকম' লংগার ভার্সনের আভাস নান্নুর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৮
'অন্যরকম' লংগার ভার্সনের আভাস নান্নুর মিনহাজুল আবেদীন নান্নু-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের সাম্প্রতিক পারফরম্যান্স যতটা আশানুরূপ, টেস্ট ক্রি‌কে‌টে ততটাই হতাশাব্যঞ্জক। সেটা হোক দেশে কিংবা দেশের বাইরে। গেল বছরের মার্চে শ্রীলঙ্কা সফরে শততম টেস্ট সিরিজের জয়টি বাদ দিলে বিদেশে বাংলাদেশ কবে এত ভালো খেলেছিলেন তার উত্তর দিতে গেলে হয়তো বিপাকেই পড়তে হবে।

ভাল কিছু করে দেখাতে পারেনি চলতি বছরের শুরুতে দেশের মাটিতে শ্রীলঙ্কা সিরিজেও। দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে ড্র করলেও, দ্বিতীয়টি হেরেছিল ২১৫ রানের বড় ব্যবধানে।

 অথচ এই দলটিই নিজেদের মাটিতে অ‌স্ট্রে‌লিয়া ও ইংল্যান্ডকে কী নাকানি চুবানিটাইনা খাইয়েছিলো। আর সদ্য সমাপ্ত ওয়েস্ট সিরিজ তো ভুলে যাওয়ার মতো।

মানে দিন যত গড়াচ্ছে পারফরম্যান্স যেন অন্ধকার গহ্বরে হারিয়ে যাচ্ছে।

বলার অপেক্ষা রাখছে না সাদা পোশাকে লাল সবুজের দলকে সেই গহ্বর থেকে বের করে  আনার পথ খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে জাতীয় ক্রি‌কে‌ট লিগ বা এনসিএলই এই যাত্রায় তাদের প্রথম পদক্ষেপ বলে বিবেচিত হচ্ছে।

বাংলাদেশে ক্রি‌কে‌টের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুর মতে জাতীয় ক্রি‌কে‌ট লিগে প্রতিযোগিতা বাড়ালেই টেস্ট ক্রি‌কে‌টে টাইগারদের এমন দৈন্যদশা দূর হবে।

'টেস্ট ক্রিকেটে যদি আমরা ভালো ফলাফল চাই তাহলে আমাদের প্রথম শ্রেণির ক্রিকেটকে একটি প্রতিযোগিতার মধ্যে আনতে হবে। সেই হিসেবে আমি মনে করি সবারই ইনভলভমেন্ট লাগবে এখানে। আশা করছি এই বছর থেকে আমরা ভালো কিছু শুরু করতে পারবো। '

শনিবার (১৮ আগস্ট) বিসিবি প্রাঙ্গনে নান্নু একথা বলেন।

হয়তো ঠিত জায়গাতেই হাত দিয়েছে টাইগার টিম ম্যানেজমেন্ট। কেননা ঘরোয়া  ক্রিকেটের ফ্ল্যাট উইকেটে ব্যাটসম্যনরা রানের পাহাড় গড়লেও আন্তর্জাতিক অঙ্গনে তাদের খুঁজেই পাওয়া যায় না। ঘাসের উইকেট পেলেই তারা যেন নুইয়ে পড়েন।

ঘাসের উইকেট দূরে থাক আজও দেশের একটি ভেন্যুতেও স্পোটিং উইকেট প্রস্তুত করে দেখাতে পারেনি বিসিবি। নতুন মৌসুম শুরুর আগে সে ব্যাপারেও নাকি কার্যকর পদক্ষেপ নেয়া হবে।

'এটি নিয়ে আমরা কাজ করছি। টুর্নামেন্ট শুরুর দুই থেকে তিন সপ্তাহ আগে আমাদের একটি মিটিং আছে। এরপরে স্ট্যান্ডার্ড নিয়ে কাজ করব। এনসিএলের স্ট্যান্ডার্ড ঠিক রাখতে চাচ্ছি। কারণ ভালো ক্রিকেট খেলা হলে এবং প্ল্যাটফর্ম যদি শক্তিশালী থাকে তাহলে যেকোনো লেভেলেই ভালো ক্রিকেট খেলা যায়। সেটি মাথায় রেখেই আমরা এনসিএল শুরু করতে চাই। '

দেশের ৮ টি বিভাগের অংশগ্রহনে চলতি বছরের অক্টোবরে প্রথম সপ্তাহে গড়াবে ২১০৮-২০১৯ মৌসুমের প্রথম ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট এনসিএল।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ১৮ আগস্ট, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।