ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলিরা দায়িত্বজ্ঞানহীন, শিশুসুলভ: বয়কট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
কোহলিরা দায়িত্বজ্ঞানহীন, শিশুসুলভ: বয়কট জিউফ্রে বয়কট ও বিরাট কোহলি-ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপ নিয়েও ইংলিশদের বিপক্ষে পরপর দুই টেস্টে ভরাডুবি দেখতে হবে কস্মিনকালেও কি এমন কিছু ভেবেছিল বিরাটবাহিনী? বিশেষ করে লর্ডস টেস্টের দুই ইনিংসে দেড়শ ছাড়াতেও ব্যর্থ ভারতীয় ব্যাটসম্যানরা। এমন ভয়াবহ ফলাফল মানতে পারছেন না ভারতীয় সমর্থকরা। তাদের মনের আগুনে ঘি ঢেলে দিয়ে কোহলিদের ব্যাটিংকে ‘শিশুসুলভ’ আর ‘দায়িত্বজ্ঞানহীন’ উপাধিতে (?) ভূষিত করলেন সাবেক ইংলিশ ক্রিকেটার জিওফ্রে বয়কট।

গত চার বছরে ৩৯ টেস্ট ম্যাচে মাত্র ৭ টিতে হারের দেখা পেয়েছে ভারত। অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড তো আরও চমকে দেওয়ার মতো।

৩৭ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে ২১ জয়, ৭ হার আর ড্র ৯ ম্যাচে। জয়ের হার ৫৬.৭৫ শতাংশ, যা ভারতীয় অধিনায়কদের মধ্যে সর্বোচ্চ।  

অথচ ইংল্যান্ডের মাটিতে সেই ভারতকেই বড্ড অচেনা মনে হচ্ছে। অচেনা মনে হচ্ছে অধিনায়ক কোহলিকেও। শুধু ইংল্যান্ডের মাটিতেই নয়, বিদেশের মাটিতেই কোহলির ভারতকে ধুঁকতে হচ্ছে বহুদিন থেকেই। এই সময়ে তার নেতৃত্বে একমাত্র সিরিজ জয় তাও ক্ষয়িষ্ণু ক্রিকেটশক্তি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।  

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে সবাই ভেবেছিল কোহলির জাদুকরি নেতৃত্বে বিশেষ কিছু করে দেখাবে ভারত। কিন্তু সে আশায় গুড়েবালি। টি-টোয়েন্টি সিরিজে তবু জয় এসেছিলো। ওয়ানডেতেও সিরিজ হারলেও লড়াই করতে সক্ষম হয়েছিল। কিন্তু টেস্ট ক্রিকেটে এসেই ধরা খেয়ে গেছে বিখ্যাত ব্যাটিং লাইনআপ।

জেমস অ্যান্ডারসন, কুরান আর ব্রডদের কাছে রীতিমত অসহায় আত্মসমর্পণ করেছেন কোহলিরা। আর তাইতো ইংলিশ গ্রেট তাদের ধুয়ে দিয়ে টেলিগ্রাফকে দেওয়া এক সাক্ষাৎকারে বয়কট বলেন, ‘ভারত বেশ ঔদ্ধত্য নিয়ে এখানে (ইংল্যান্ড) এসেছিল। ওরা হয়তো ভেবেছিল উপমহাদেশের মতো ব্যাটিং করলেই জিতে যাবে। সঠিক পরিকল্পনা ছাড়া মাঠে নামলে কি হয় তা এখন হাড়েহাড়ে টের পাচ্ছে ভারত। তাদের এমন বিপর্যয় প্রাপ্য ছিল। '

এরপরই ইংলিশদের হয়ে ১০৮ টেস্ট খেলার অভিজ্ঞতায় পুষ্ট বয়কট তীব্র বাক্যবাণে আঘাত করেন কোহলিদের। ‘ভারতের ব্যাটিং ছিল শিশুসুলভ, দায়িত্বজ্ঞানহীন। যা নির্বুদ্ধিতায় ভরা ছিল। '

ইংলিশদের কাছে লর্ডস টেস্টে ভারতের ইনিংস ও ১৫৯ রানের বিশাল পরাজয়ে কোহলিদের তুমুল সমালোচনা চলছে ভারতজুড়ে। অনেকে কোহলিকে টেস্ট অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবিও তুলেছেন।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।